Thank you for trying Sticky AMP!!

রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিয়ুস জুনিয়র

ভিনিসিয়ুসের ঘটনায় ক্ষতির মুখে লা লিগার ব্র্যান্ডমূল্য

ভিনিসিয়ুস জুনিয়রের বর্ণবাদী হেনস্তা নিয়ে সোচ্চার গোটা বিশ্ব। রিয়াল মাদ্রিদের ব্রাজিলীয় তারকা এ মৌসুমে ৫ বার স্প্যানিশ দর্শকদের বর্ণবাদী আক্রমণের শিকার হয়েছেন।

স্পেনের মাটিতে বারবার ভিনির বর্ণবাদী আচরণের শিকার হওয়াটা লিগ হিসেবে লা লিগার ব্র্যান্ডমূল্যকে ক্ষতিগ্রস্ত করতে পারে মনে করছেন এক বিশ্লেষক। বর্ণবাদের বিষয়টি নিয়ে নিজেদের দুশ্চিন্তার কথা জানিয়েছে দুটি বিশ্বখ্যাত পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানও।

রোববার লা লিগায় ভ্যালেন্সিয়ার মাঠে বর্ণবাদের শিকার হওয়ার পর এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন ভিনিসিয়ুস। রিয়াল মাদ্রিদের এ ফরোয়ার্ড স্পেনকে ‘বর্ণবাদী দেশ’ বলেও মন্তব্য করেন। তাঁর অভিযোগ, বারবার একই ঘটনার জন্ম হলেও লা লিগা কর্তৃপক্ষ নির্বিকার।

Also Read: ‘আমরা সবাই ভিনিসিয়ুস’ হয়ে জিতল রিয়াল

লা লিগার ম্যাচে বারবার বর্ণবাদের অভিযোগ ওঠায় চিন্তিত লিগের অন্যতম পৃষ্ঠপোষক পুমা। জার্মানির এই বিখ্যাত ক্রীড়াসামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠানটি ভিনিসিয়ুসেরও পৃষ্ঠপোষক, ‘পুমা কখনোই বর্ণবাদকে প্রশ্রয় দেয় না। প্রতিষ্ঠান হিসেবে পুমা যেকোনো ধরনের বৈষম্যকে নিন্দা জানায়। আমরা ভিনিসিয়ুসের সঙ্গে এ ব্যাপারে একাত্মতা পোষণ করে গতকাল (বুধবার) একটা অনুষ্ঠানের আয়োজনও করেছি।’

আরেক বিখ্যাত ক্রীড়াসামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাডিডাসও ভিনিসিয়ুসের সঙ্গে একাত্মতা পোষণ করেছে। জার্মানিভিত্তিক অ্যাডিডাস রিয়াল মাদ্রিদের জার্সি প্রস্তুতকারীও। তারা মনে করে, ভিনিসিয়ুস যে ধরনের বর্ণবাদী আচরণের সম্মুখীন হয়েছেন, সেটি ‘অগ্রহণযোগ্য’।

রায়ো ভায়েকানোর বিপক্ষে রিয়াল মাদ্রিদের খেলোয়াড়রা ভিনিসিয়ুসের জার্সি পরে মাঠে নামেন

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, লা লিগাকে যদিও এ ধরনের বর্ণবাদী ঘটনার জন্য দায়ী করা যাবে না, এমনকি বর্ণবাদী ঘটনা পেশাদার ফুটবলের মানকেও ক্ষতিগ্রস্ত করতে পারবে না; কিন্তু আখেরে এটি বিপণনপ্রক্রিয়াকে ক্ষতিগ্রস্ত করতে পারে। এটি লা লিগা কর্তৃপক্ষের বিপণন ও টেলিভিশন স্বত্বেও প্রভাব ফেলতে পারে।

Also Read: ভিনিসিয়ুস শাস্তি পাচ্ছেন না, ভ্যালেন্সিয়ার সেই গ্যালারি বন্ধ

যুক্তরাষ্ট্রের কলোরাডো বিশ্ববিদ্যালয়ের ক্রীড়া ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক স্পেনসার হ্যারিস রয়টার্সকে বলেন, ‘দর্শকদের এই বর্ণবাদী ও বিদ্বেষমূলক আচরণ প্রতিরোধ করতে না পারলে লা লিগার ব্র্যান্ডমূল্য ও সুনাম মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার শঙ্কা রয়েছে।’

হ্যারিস আশঙ্কা প্রকাশ করেছেন, ‘ব্যাপারটি (বর্ণবাদের প্রবণতা) চলতে থাকলে পৃষ্ঠপোষকদের কাছে লা লিগার ব্র্যান্ডমূল্যের অবনতি ঘটতে থাকবে, যেটি লিগের অর্থনৈতিক অবস্থাকে ক্ষতিগ্রস্ত করতে পারে।’

Also Read: ভিনিসিয়ুসের কাছে ক্ষমা চাইলেন লা লিগা সভাপতি