Thank you for trying Sticky AMP!!

বিলবাওয়ের শিরোপা উদ্‌যাপন

৪০ বছরের অপেক্ষা শেষে কোপা দেল রে জিতল বিলবাও

কোপা দেল রের ইতিহাসে দ্বিতীয় সেরা দল তারা। এ প্রতিযোগিতায় শিরোপা জয়ে তারা রিয়াল মাদ্রিদের চেয়েও এগিয়ে। শীর্ষে থাকা বার্সেলোনার ৩১ শিরোপার বিপরীতে অ্যাথলেটিক বিলবাওয়ের শিরোপা ২৪টি, যার সর্বশেষটি এসেছে গতকাল রাতে, ৪০ বছরের অপেক্ষা শেষে। শিরোপা জয়ের লড়াইয়ে ১২০ মিনিটের খেলা ১-১ ব্যবধানে ড্র থাকার পর পেনাল্টি শুটআউটে মায়োর্কাকে ৪-২ গোলে হারিয়েছে বিলবাও।

১৯৮৩-৮৪ মৌসুমে সর্বশেষ কোপা দেল রে জিতেছিল বিলবাও। সেটি ছিল তাদের ২৩তম কোপা দেল রে শিরোপা। তখন বিলবাও ছিল এ প্রতিযোগিতায় সবচেয়ে বেশি শিরোপা জেতা দল। কিন্তু এরপরই শুরু হয় লম্বা শিরোপা-খরা।

Also Read: দুই ভাইয়ের গোলে বিদায়ের পর জাভি বললেন, বার্সার ভবিষ্যৎ উজ্জ্বল

পরবর্তী সময়ে ছয়বার কোপা দেল রের ফাইনাল খেললেও আর কোনো শিরোপার দেখা পায়নি বিলবাও। এমনকি ২০১৫ সালে স্প্যানিশ সুপার কাপ জেতার আগে আর কোনো শিরোপাই জেতেনি দলটি। তাই সেভিয়ার মাঠে মায়োর্কার বিপক্ষে বিলবাওয়ের চ্যালেঞ্জটা মোটেই সহজ ছিল না।

মাঠের খেলায় অবশ্য বিলবাওয়ের দাপটই ছিল বেশি। ম্যাচে ৬৯ শতাংশ বলের দখল রেখে ৩০টি শট নেয় বিলবাও। বিপরীতে ৩১ শতাংশ বলের দখল রাখা মায়োর্কা নেয় ১৩ শট। বলের দখল ও আক্রমণে পিছিয়ে থাকলেও গোল আগে মায়োর্কাই পায়। ২১ মিনিটে ড্যানি রদ্রিগেজ গোল করে এগিয়ে দেন মায়োর্কাকে। প্রথমার্ধ পিছিয়ে থেকেই শেষ করে বিলবাও।

বিলবাওয়ের উচ্ছ্বাস

৫০ মিনিটে অইহান সানচেতের গোলে সমতায় ফেরে বিলবাও। এরপর নির্ধারিত সময়ে ও অতিরিক্ত দাপট দেখিয়েও জয়সূচক গোলটি আদায় করতে পারেনি বিলবাও। টাইব্রেকারে বিলবাওয়ের প্রথম চার খেলোয়াড়ের প্রত্যেকেই গোল করেন।

কিন্তু মায়োর্কার মানু মোরলানেস এবং নেমানিয়া রাদোনিক গোল করতে ব্যর্থ হন। মোরলানেসের শট বিলবাও গোলকিপার হুলেন আগিরেবালা ঠেকিয়ে দেন আর বল লক্ষ্যে রাখতে ব্যর্থ হন রাদোনিক, যা শেষ পর্যন্ত বিলবাওয়ের হাতে তুলে দেয় শিরোপা।

Also Read: বিলবাও আবারও এক করে দিল মেসি–ম্যারাডোনাকে

এ ম্যাচে দারুণ খেলে বিলবাওয়ের শিরোপার জয়ের অন্যতম নায়ক নিকো উইলিয়ামস। ম্যাচসেরাও হয়েছেন ২১ বছর বয়সী এই ফরোয়ার্ড। দলকে শিরোপা জিতিয়ে উচ্ছ্বসিত উইলিয়ামস বলেছেন, ‘এটা অবিশ্বাস্য, আমরা ইতিহাস গড়েছি। দল অনেক পরিশ্রম করেছি। সমর্থকেরা আমাদের সঙ্গে ছিলেন। এটা তাঁদের প্রাপ্য। আমি লম্বা সময় ধরে এটির স্বপ্ন দেখে আসছিলাম।’