Thank you for trying Sticky AMP!!

একবিংশ শতাব্দীর সেরা দুই ফুটবলার মেসি ও রোনালদো ইউরোপ ছেড়ে পাড়ি জমিয়েছেন অন্য মহাদেশে

ইউরোপে নেই মেসি–রোনালদো, বেশি বেতন পান কে

সৌদি প্রো লিগের উত্থানে ইউরোপিয়ান ফুটবল ক্রিস্টিয়ানো রোনালদো ও নেইমারের মতো শীর্ষ বেতন পাওয়া তারকাদের হারিয়েছে। লিওনেল মেসি এমএলএসের ক্লাব ইন্টার মায়ামিতে যাওয়ায় তাঁর নামও আর এই তালিকায় নেই।

এই তারকাদের ইউরোপে না থাকা কিলিয়ান এমবাপ্পে–ফ্রেঙ্কি ডি ইয়ংদের সুযোগ করে দিয়েছে বেতন পাওয়ায় ওপরের সারিতে উঠে আসতে। যেখানে সবচেয়ে বেশি বেতন পাওয়া ফুটবলার এখন এমবাপ্পে। বিশ্বকাপজয়ী ফরাসি তারকার চেয়ে অনেক পিছিয়ে থেকে ২ নম্বরে আছেন ফ্রেঙ্কি ডি ইয়ং। পরের তিনটি স্থান উসমান দেম্বেলে, হ্যারি কেইন এবং টনি ক্রুসের।

ফুটবলের পরিসংখ্যান নিয়ে কাজ করা প্রতিষ্ঠান এফবিরেফ–এর দেওয়া এই তালিকার শীর্ষ দশে থাকা অন্য যারা আছেন তাঁরা হলেন যথাক্রমে কেভিন ডি ব্রুইনা, আর্লিং হলান্ড, ডেভিড আলবা, লুকা মদরিচ এবং কাসেমিরো।

সবচেয়ে বেশি বেতন পাওয়া ফুটবলার এখন এমবাপ্পে

কিলিয়ান এমবাপ্পে

সপ্তাহে ১১,৮৩,৩২১ পাউন্ড

২ নম্বরে থাকা ফ্রেঙ্কি ডি ইয়ংয়ের চেয়ে প্রায় দ্বিগুণ বেতন পেয়ে থাকেন এমবাপ্পে। অবশ্য তাঁকে প্যারিসে ধরে রাখতে পিএসজির যে মরিয়া মনোভাব, তাতে এমন উচ্চ অঙ্কের বেতন পাওয়া মোটেই অপ্রত্যাশিত নয়। টানা তিন মৌসুম এমবাপ্পের রিয়ালযাত্রা ঠেকিয়েছে পিএসজি। এরপর সৌদি লিগের ক্লাব আল হিলালের প্রস্তাব ফিরিয়েছেন এমবাপ্পে নিজেই। পারফরম্যান্সের পাশাপাশি বেতনের অঙ্ক বৃদ্ধির পেছনে ভূমিকা রেখেছে এ বিষয়গুলোও।

এখনো বড় মাপের তারকা হতে না পারলেও উচ্চ বেতনভোগী ফুটবলারদের তালিকায় দুইয়ে আছে ফ্রেঙ্কি ডি ইয়ং

ফ্রেঙ্কি ডি ইয়ং

সপ্তাহে ৬,১৬,৩১৩ পাউন্ড

মিডফিল্ডারদের মধ্যে সবচেয়ে বেশি বেতন বার্সেলোনার ডাচ তারকা ফ্রেঙ্কি ডি ইয়ংয়ের। তবে সামগ্রিকভাবে আছেন ২ নম্বরে। আয়াক্সের হয়ে দুর্দান্ত পারফরম্যান্সের পর বার্সেলোনা তাঁকে নিজেদের মিডফিল্ডের শক্তি বাড়াতে কিনে নিয়ে আসে। আর এ জন্য তাঁকে বেতনও দিতে হচ্ছে বড় অঙ্কের। ধারণা করা হচ্ছে, ২০২২ সালে তাঁর ইউনাইটেডকে না বলে দেওয়ার পেছনে বড় ভূমিকা রেখেছিল এই উচ্চ বেতন। বর্তমানে জাভি হার্নান্দেজের দলেও বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে ডি ইয়ংয়ের। এই বেতন সামনে আরও বাড়তেও পারে।  

পিএসজিতে মোটা অঙ্কের বেতন পাচ্ছেন উসমান দেম্বেলে

উসমান দেম্বেলে

সপ্তাহে ৫,৯৭,৫৭৭ পাউন্ড

কয়েক দিন আগে শেষ হওয়া গ্রীষ্মের দলবদলে উসমান দেম্বলেকে ঠেকানোর অনেক চেষ্টা করেছে বার্সেলোনা। বিশেষ করে জাভি চেয়েছিলেন দেম্বেলে বার্সাতেই থেকে যাক। জাভির পরিকল্পনাতেও বেশ ভালোভাবে ছিলেন এই ফরাসি তারকা। কিন্তু কোনোভাবেই আটকানো যায়নি তাঁকে। যেখানে নতুন চ্যালেঞ্জ নেওয়ার পাশাপাশি বেতনের অঙ্কও যে বড় ভূমিকা রেখেছে সেটা তাঁর বেতন দেখলেই স্পষ্ট হওয়া যাবে। ইউরোপে বেতনের দিক থেকে এখন ৩ নম্বরে আছেন এই ফরাসি ফরোয়ার্ড।

টটেনহামের সঙ্গে ১৯ বছরের সম্পর্ক ছিন্ন করে সম্প্রতি বায়ার্নে নাম লিখিয়েছেন হ্যারি কেইন

হ্যারি কেইন

সপ্তাহে ৪,১০,৮৭৬ পাউন্ড

হ্যারি কেইনকে কিনতে মরিয়া হয়ে ছিল বায়ার্ন মিউনিখ। নতুন চ্যালেঞ্জের খোঁজে থাকা কেইনও শেষ পর্যন্ত বাভারিয়ান ক্লাবটিতে যাওয়ার ব্যাপারে অনড় অবস্থানে ছিলেন। যেখানে বায়ার্নের হয়ে শিরোপা জয়ের সম্ভাবনার পাশাপাশি আকর্ষণীয় বেতনও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। বুন্দেসলিগার সবচেয়ে দামি খেলোয়াড়কে বায়ার্ন বেতন দিচ্ছে সপ্তাহপ্রতি ৪,১০,৮৭৬ পাউন্ড। যা তাঁকে ইউরোপে খেলা ফুটবলারদের মধ্যে তালিকার ৪ নম্বরে রেখেছে।

রিয়াল মাদ্রিদের মাঝমাঠের প্রাণ টনি ক্রুস

টনি ক্রুস

সপ্তাহে ৪,০০,৬৮৬ পাউন্ড

রিয়াল মাদ্রিদের অন্যতম অভিজ্ঞ তারকা টনি ক্রুস। নিজের প্রতিভা ও দক্ষতায় লম্বা সময় ধরে অবদান রেখে চলেছেন এই জার্মান মিডফিল্ডার। রিয়ালের অনেক শিরোপা জয়ে তাঁর প্রত্যক্ষ অবদান আছে। যার পুরস্কারস্বরূপ রিয়ালের হয়ে সবচেয়ে বেশি বেতনও দেওয়া হয় ক্রুসকে। বেতনের এই অঙ্ক বিশ্বকাপজয়ী এই জার্মান তারকাকে বসিয়েছে ইউরোপের মধ্যে ৫ম স্থানে।

Also Read: নারী ফুটবলারদের মধ্যে বেতনে শীর্ষে যাঁরা