Thank you for trying Sticky AMP!!

সর্বশেষ ভ্যালেন্সিয়ার বিপক্ষে বর্ণবাদী আক্রমণের শিকার হয়েছেন ভিনিসিয়ুস

ভিনিসিয়ুসকে বর্ণবাদী আক্রমণ করা ৭ জনের জরিমানা ও স্টেডিয়ামে প্রবেশে নিষেধাজ্ঞা

মায়োর্কা, রিয়াল ভায়াদোলিদ, আতলেতিকো মাদ্রিদ, বার্সেলোনার পর ভ্যালেন্সিয়া—লা লিগার সদ্য সমাপ্ত মৌসুমে পাঁচবার প্রতিপক্ষের মাঠে বর্ণবাদী আক্রমণের শিকার হয়েছেন ভিনিসিয়ুস জুনিয়র। তবে গত ২১ মে ভ্যালেন্সিয়ার মাঠ মেস্তায়া স্টেডিয়ামে বর্ণবাদের শিকার হওয়ার ঘটনায় ধৈর্যের বাঁধ ভেঙে যায় ভিনিসিয়ুসের। বারবার প্রতিকার চেয়েও সুরাহা না হওয়ায় স্প্যানিশ ফুটবল ফেডারেশন ও লা লিগা কর্তৃপক্ষকে সরাসরি দোষারোপ করেন রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান উইঙ্গার।

এরপর সাবেক–বর্তমান তারকা ফুটবলার থেকে শুরু করে ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভা, ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোসহ আরও অনেকে ভিনির পাশে দাঁড়ান। ব্রাজিলে শুরু হয় প্রতিবাদ। দেশটির বৃহত্তম শহর রিও ডি জেনিরোর প্রতীক হিসেবে পরিচিত ক্রাইস্ট দ্য রিডিমারের আলো এক ঘণ্টা বন্ধ রেখে ভিনির সঙ্গে একাত্মতা প্রকাশ করা হয়। স্প্যানিশ দূতাবাসের সামনেও প্রতিবাদ সমাবেশ করেন ব্রাজিলিয়ানরা। মাদ্রিদে ব্রাজিলের রাষ্ট্রদূতের মাধ্যমে আনুষ্ঠানিক অভিযোগও দিয়েছেন তাঁরা।

এত কিছুর পর স্প্যানিশ কর্তৃপক্ষ ভিনিসিয়ুসের প্রতি বর্ণবাদী আচরণ ও ঘৃণা থেকে উদ্ভূত অপরাধ নিয়ে তদন্ত শুরু করে। তদন্তের ভার দেওয়া হয় স্পেনের রাষ্ট্রপক্ষের কৌঁসুলিদের। এর আগে জানুয়ারিতেও ভিনির সঙ্গে এমনই এক বর্ণবাদী আচরণের ঘটনায় তদন্ত শুরু হয়েছিল। সে ঘটনায় সম্প্রতি চারজনকে আটক করে স্প্যানিশ পুলিশ।

এবার জানা গেল, ওই ৪ জনকে ৬০,০০১ ইউরো (প্রায় ৬৯ লাখ ৮ হাজার টাকা) জরিমানা ও ২ বছর স্টেডিয়ামে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। আর গত মে মাসে ভিনিকে বর্ণবাদী আক্রমণ করা ভ্যালেন্সিয়ার তিন সমর্থককে পাঁচ হাজার ইউরো (৫ লাখ ৭৫ হাজার টাকা) জরিমানা ও এক বছর স্টেডিয়ামে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। দেশটির ক্রীড়া মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন জাতীয় ক্রীড়া পরিষদ জড়িত ব্যক্তিদের শাস্তির বিষয়টি জানিয়েছে। বার্তা সংস্থা এএফপি গতকাল এ তথ্য দিয়েছে। তবে শাস্তি কার্যকর করতে স্পেন সরকারের অনুমোদন প্রয়োজন।

বর্ণবাদী আক্রমণের বিচার পেতে শুরুর করেছেন ভিনিসিয়ুস

জানুয়ারিতে রিয়াল মাদ্রিদের অনুশীলন মাঠের সামনে একটি ব্রিজে ভিনির জার্সি পরা পুতুলের গলায় ফাঁস দিয়ে ঝুলিয়ে দিয়েছিলেন কিছু লোক। সঙ্গে রিয়ালের নগরপ্রতিদ্বন্দ্বী আতলেতিকো মাদ্রিদের জার্সির রংয়ের একটা ব্যানার টানিয়ে লেখা হয়েছিল, ‘মাদ্রিদ রিয়ালকে ঘৃণা করে’। ওই ঘটনায় যে চারজনকে শাস্তি দেওয়া হয়েছে, তাঁদের মধ্যে তিনজন আতলেতিকোর ‘উগ্র সমর্থক’ বলে জানিয়েছে পুলিশ।

Also Read: ভিনিসিয়ুসই কেন বারবার বর্ণবাদের শিকার