Thank you for trying Sticky AMP!!

পিএসজির ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে

এমবাপ্পেসহ এ বছর চোখ থাকবে যেসব ‘ফ্রি এজেন্টে’

শুরু হয়েছে শীতকালীন দলবদল। তারকা খেলোয়াড়দের সম্ভব্য দলবদল নিয়ে চলছে নানা জল্পনাকল্পনাও। ২০২৪ সালের জুনে কিলিয়ান এমবাপ্পে-থিয়াগো আলকানতারাসহ অনেক খেলোয়াড় আবার চুক্তির মেয়াদ শেষে হয়ে যাবেন ফ্রি এজেন্ট (মুক্ত খেলোয়াড়)।

তাঁরা চাইলে অবশ্য জানুয়ারিতেই অন্য ক্লাবের সঙ্গে আগেভাগে চুক্তি পাকা করে নিতে পারবেন। কেউ চাইলে নতুন করে চুক্তি নবায়নও করতে পারেন। এমবাপ্পে-আলকানতারা ছাড়াও এ তালিকায় আছেন আনহেল দি মারিয়া ও জর্জিনিওর মতো তারকারা।

Also Read: এমবাপ্পে ‘থ্রিলার সিরিজে’র নতুন মৌসুম শুরু

কিলিয়ান এমবাপ্পে
পিএসজি

দলবদল ও কিলিয়ান এমবাপ্পে–নাটক যেন একসূত্রে গাঁথা। কয়েক মৌসুম ধরে এটাই যেন পরিচিত দৃশ্য। ২০২১ সালে গ্রীষ্মকালীন দলবদলের পর পিএসজির এই ফরোয়ার্ডকে কিনতে প্রায় প্রতি মৌসুমে চেষ্টা করেছে রিয়াল মাদ্রিদ। কিন্তু প্রতিবারই ব্যর্থ হয়েছে। শীতকালীন দলবদলে আবার সামনে এসেছে এমবাপ্পে-প্রসঙ্গ। তবে ইউরোপিয়ান সংবাদমাধ্যমগুলো বলছে, এবারই হয়তো এমবাপ্পেকে নিয়ে শেষবারের মতো চেষ্টা করবে রিয়াল। এবার নয়তো আর কখনোই নয়।

ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে

এরই মধ্যে নাকি এমবাপ্পের সঙ্গে যোগাযোগও করেছে তারা। তবে এমবাপ্পেকে ধরে রাখতে চায় পিএসজিও, যদিও কাজটা তাদের জন্য মোটেই সহজ হবে না। এ বছরের জুনেই পিএসজির সঙ্গে চুক্তি শেষ হবে এমবাপ্পের। ‘লস ব্লাঙ্কোস’ শিবির চায়, জুনে চুক্তি শেষ হওয়ার পর রিয়ালে আসার বিষয়টি যেন এমবাপ্পে এখনই নিশ্চিত করেন। তবে পিএসজিও হয়তো সহজে হাল ছাড়বে না। এখন ছয় মাস পর ফ্রি এজেন্ট হতে যাওয়া এমবাপ্পেকে নিয়ে নতুন কোনো নাটক মঞ্চস্থ হয় কি না, সেটাই দেখার অপেক্ষা।

থিয়াগো আলকানতারা

থিয়াগো আলকানতারা
লিভারপুল

চোটের সঙ্গে থিয়াগো আলকানতারার যেন অবিচ্ছেদ্য এক সম্পর্ক। মাঠে তাঁর সামর্থ্য নিয়ে সন্দেহ আছে সামান্য! তবে চোটের কারণে সেভাবে নিজেকে মেলে ধরার সুযোগই পাননি এই মিডফিল্ডার। এখনো প্রায় এক বছর ধরে চোট নিয়ে মাঠের বাইরে আছেন এই স্প্যানিশ তারকা। তবে সুস্থ হয়ে মাঠে নামলে এখনো ইয়ুর্গেন ক্লপের দলে বড় সম্পদ হতে পারেন আলকানতারা।

Also Read: বছরের শীর্ষ দলবদলে বেলিংহাম-কেইনদের সঙ্গে যাঁরা

এরই মধ্যে তাঁর মাঠে ফেরার কথাও শোনা যাচ্ছে। তবে আগামী জুনে ‘অল রেড’দের সঙ্গে তাঁর চুক্তির মেয়াদ শেষ হবে। এখন চোটপ্রবণ আলকানতারাকে লিভারপুল নতুন চুক্তির প্রস্তাব দেবে, নাকি ফ্রি এজেন্ট হিসেবে তিনি নতুন কোনো ঠিকানায় যাবেন, সেটাই দেখার অপেক্ষা। এরই মধ্যে অবশ্য তাঁর স্প্যানিশ ক্লাব বার্সেলোনায় ফিরে আসার জোর গুঞ্জনও শোনা যাচ্ছে।

আর্সেনাল তারকা জর্জিনিও

জর্জিনিও
আর্সেনাল

কদিন আগেও ইতালিয়ান মিডফিল্ডার জর্জিনিওকে সময়ের সেরা মিডফিল্ডার বিবেচনা করা হতো। তবে সেই জর্জিনিও এখন অনেকটাই আলোচনার বাইরে। গত জানুয়ারিতে সবাইকে চমকে চেলসি থেকে আর্সেনালে আসেন জর্জিনিও। এসে ‘গানার’দের পারফরম্যান্সে নিজের ছাপও রাখেন এই ইতালিয়ান। তবে ডেকলান রাইস আসার পর চলতি মৌসুমে গুরুত্ব হারিয়েছেন জর্জিনিও। এরপর গত নভেম্বরে জর্জিনিও জানান, আর্সেনালের সঙ্গে আগামী জুনে চুক্তি শেষ হওয়ার পর তিনি ইতালিতে ফিরতে চান। হয়তো এ মাসেই কোনো একটি ইতালিয়ান ক্লাবের সঙ্গে চুক্তি সম্পন্ন করবেন জর্জিনিও।

আনহেল ডি মারিয়া

আনহেল দি মারিয়া
বেনফিকা

বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন মিডফিল্ডার আনহেল দি মারিয়ার ক্যারিয়ার এখন গোধূলিলগ্নে প্রবেশ করেছে। এরই মধ্যে এ বছরের কোপা আমেরিকার পর আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের কথা জানিয়ে দিয়েছেন দি মারিয়া। বর্তমানে বেনফিকাতে খেললেও সেখানেও দি মারিয়া এখন আর প্রধান খেলোয়াড় নন। মেয়াদ শেষ হওয়ার পর তাঁর সঙ্গে বেনফিকার নতুন চুক্তিও এখন প্রায় অসম্ভব মনে হচ্ছে। ধারণা করা হচ্ছে, ফ্রি এজেন্ট হিসেবে মৌসুম শেষেই বেনফিকা ছাড়বেন দি মারিয়া। এখন দি মারিয়ার জন্য কেউ নতুন প্রস্তাব নিয়ে হাজির হয় কি না, সেটাই দেখার অপেক্ষা।

Also Read: ফুটবলে দলবদলের ইতিহাসে সবচেয়ে দামি খেলোয়াড় কে ও আরও ৯ প্রশ্ন

আদ্রিয়ান রাবিও
জুভেন্টাস

ছয় মাস পর ফরাসি মিডফিল্ডার আন্দ্রিয়ান র‍াবিওর সঙ্গে জুভেন্টাসের চুক্তিও শেষ হবে। তবে কদিন আগে শোনা গিয়েছিল, জুভেন্টাস নাকি তাঁর সঙ্গে আরও এক বছরের জন্য চুক্তি নবায়ন করতে আগ্রহী। তাঁকে কিনতে ম্যানচেস্টার ইউনাইটেডের আগ্রহের কথাও শোনা যায়। যদিও এখন পর্যন্ত কোনো কিছুই নিশ্চিত নয়। চূড়ান্ত সিদ্ধান্ত জানতে আরও কিছু সময় অপেক্ষা করতেই হবে।