Thank you for trying Sticky AMP!!

ড্যানিয়েল মুনোজের গোল উদ্‌যাপন

৮ বছর পর যেখানে হারের স্বাদ পেল স্পেন

ফুটবল মাঠে এক বছর পর হারের স্বাদ পেল স্পেন। ওয়েস্ট হামের মাঠ লন্ডন স্টেডিয়ামে প্রীতি ম্যাচে স্পেনকে ১-০ গোলে হারিয়েছে কলম্বিয়া। দ্বিতীয়ার্ধে লিভারপুল তারকা লুইস দিয়াজের একক প্রচেষ্টায় তৈরি করা আক্রমণ থেকে বল পেয়ে দুর্দান্ত এক ভলিতে লক্ষ্যভেদ করেন ক্রিস্টাল প্যালেসের কলম্বিয়ান রাইটব্যাক ড্যানিয়েল মুনোজ। এই গোলই নিশ্চিত করেছে দক্ষিণ আমেরিকার দেশটির জয়।

ম্যাচে বল দখল ও আক্রমণে স্পেন এগিয়ে থাকলেও কাঙ্ক্ষিত গোলটি পায়নি তারা। কোচ লুই দে লা ফুয়েন্তের অধীন এটি স্পেনের দ্বিতীয় হার। এর আগে স্পেন সর্বশেষ ম্যাচ হেরেছিল ২০২৩ সালের মার্চে।

Also Read: মেসিকে ছাড়াই আর্জেন্টিনার দাপুটে জয়

সেবার ইউরো বাছাইয়ের ম্যাচে স্কটল্যান্ডের কাছে হার দেখেছিল সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। তবে প্রীতি ম্যাচ বিবেচনায় নিলে স্পেন কোনো ম্যাচে হারের দেখা পেল ৮ বছর পর। এর আগে ২০১৬ সালে প্রীতি ম্যাচে জর্জিয়ার কাছে হেরেছিল তারা।

স্পেনের কোচ লা ফুয়েন্তে এ ম্যাচে বেশ কিছু পরীক্ষা-নিরীক্ষাও করেছেন। অধিনায়ক রদ্রিসহ কয়েকজন অভিজ্ঞ খেলোয়াড়কে একাদশের বাইরে রেখে তিন তরুণ তুর্কিকে অভিষেক করান তিনি। এ ম্যাচ দিয়ে স্পেনের জার্সিতে অভিষেক হলো বার্সেলোনার ১৭ বছর বয়সী আলোচিত ডিফেন্ডার পাউ কুবরাসি, অ্যাথলেটিক বিলবাওয়ের ড্যানিয়েল ভিভিয়ান ও রিয়েল সোসিয়েদাদ গোলরক্ষক অ্যালেক্স রেমিরোর।

দারুণ নৈপুণ্য দেখিয়েছেন লুইস দিয়াজ

তবে পরীক্ষা-নিরীক্ষা করলেও শেষ পর্যন্ত সফল হতে পারেননি স্পেন। আর স্পেনকে হারিয়ে টানা ২০ ম্যাচে অপরাজিত থাকল নেস্তর লরেনৎসোর কলম্বিয়া। ম্যাচ শেষে নিজেদের পারফরম্যান্স নিয়ে হতাশ স্প্যানিশ ফরোয়ার্ড জেরার্ড মোরেনো বলেছেন, ‘আমাদের আরও কাজ (পারফরম্যান্স নিয়ে) করতে হবে, নিজেদের পারফরম্যান্স বিশ্লেষণ করে দেখতে হবে এবং উন্নতি করতে হবে।’

Also Read: ব্রাজিলের বিপক্ষে হ্যারি কেইনকে পাচ্ছে না ইংল্যান্ড

স্পেনের বিপক্ষে জয় পেয়ে উচ্ছ্বসিত কলম্বিয়ার কোচ লরেনৎসো বলেছেন, ‘আজ প্রথমার্ধ আমাদের জন্য কঠিন ছিল। একপর্যায়ে স্পেন আমাদের ওপর আধিপত্য বিস্তার করে খেলছিল। আমরা সেই পরিস্থিতি থেকে সফলভাবে বেরিয়ে আসতে এবং কৌশলগতভাবে ও আচরণগতভাবে পরিবর্তন আনার জন্য কাজ করেছি। এ জয়ের কৃতিত্ব তাই ছেলেদের দিতে হবে।’

একই রাতে অন্য ম্যাচে প্রীতি ম্যাচে স্কটল্যান্ডকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে নেদারল্যান্ডস। আমস্টারডামে প্রথমার্ধে এক গোল দিলেও দ্বিতীয়ার্ধে স্কটিশদের জালে ডাচরা বল জড়ায় চারবার। এ হারের পর টানা ছয় ম্যাচে জয়হীন থাকল স্কটল্যান্ড, যেখানে তারা হজম করেছে সব মিলিয়ে ১৮ গোল।