Thank you for trying Sticky AMP!!

প্যারাগুয়ের কাছে হেরেছে ব্রাজিল

অলিম্পিক বাছাইপর্বে ব্রাজিলের হার, জেতেনি আর্জেন্টিনাও

একটা সময় অলিম্পিক ফুটবল ছিল ব্রাজিলের চির আক্ষেপের বিষয়। বিশ্বকাপ ফুটবলের সবচেয়ে সফল দলটি কেন জানি অলিম্পিকে চূড়ান্ত সাফল্য পাচ্ছিল না। কিন্তু অবস্থা পাল্টেছে। ২০১৬ সালের পর ২০২০ অলিম্পিকেও পুরুষ ফুটবলে সোনা জিতেছে ব্রাজিলিয়ানরা। এবারের প্যারিস অলিম্পিকে সোনা জয়ের হ্যাটট্রিকের সুযোগ ব্রাজিলের জন্য।

কিন্তু ব্রাজিল প্যারিস অলিম্পিকের ফুটবলে সুযোগ পাবে কি না, প্রশ্ন উঠেছে সেটি নিয়েই। দক্ষিণ আমেরিকান অঞ্চলের চূড়ান্ত বাছাইপর্বের প্রথম ম্যাচে যে অঘটনের শিকার হয়েছে ব্রাজিলের অনূর্ধ্ব-২৩ দলটি। প্যারাগুয়ের কাছে ১-০ গোলে হেরে গেছে তারা। সোমবার রাতের পরের ম্যাচে জিততে পারেনি ব্রাজিলের চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাও। হাভিয়ের মাচেরানোর দল ২-২ গোলে ড্র করেছে ভেনেজুয়েলার সঙ্গে।

অলিম্পিক ফুটবলের বাছাইপর্বে দক্ষিণ আমেরিকার থেকে সুযোগ পাবে দুটি দল। আঞ্চলিক বাছাইপর্বের চূড়ান্ত পর্বে খেলছে আর্জেন্টিনা, ব্রাজিল, প্যারাগুয়ে ও ভেনেজুয়েলা—এই চারটি দল। চার দলের বাছাইপর্ব অনুষ্ঠিত হচ্ছে ভেনেজুয়েলায়।

পেনাল্টি থেকে গোল করতে পারেননি ব্রাজিল তারকা এনদ্রিক

কারাকাসের চূড়ান্ত বাছাইপর্বের প্রথম ম্যাচে প্রথমার্ধের একেবারে শেষ মুহূর্তে ফ্যাব্রিজিও পেরালতার হেড থেকে পাওয়া গোলে এগিয়ে যায় প্যারাগুয়ে। এর আগেই গোলের মহাসুযোগ নষ্ট করে ব্রাজিল। ২৯ মিনিটে পেনাল্টি পেয়েছিল দলটি। আগামী বছর রিয়াল মাদ্রিদে যোগ দিতে যাওয়া ব্রাজিল ফুটবলের নতুন তারকা এনদ্রিক সেই পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন।

Also Read: ফোডেনের হ্যাটট্রিক, পিছিয়ে পড়েও জয় ম্যান সিটির

কারাকাসেই দিনের পরের ম্যাচে যোগ করা সময়ের দশম মিনিটে করা পেনাল্টি গোলে আর্জেন্টিনার সঙ্গে ড্র করে স্বাগতিক ভেনেজুয়েলা। লাল কার্ড ও আত্মঘাতী গোলে ভরপুর ম্যাচটি আর্জেন্টাইনরা শেষ করে ৯ জন নিয়ে। ভেনেজুয়েলাও স্বস্তিতে ছিল না, তাদেরও একজন দেখেছেন লাল কার্ড। আর দুই দলই প্রথম গোলটি পেয়েছে আত্মঘাতী গোলের সৌজন্যে। প্রথমার্ধে ১-১ গোলে সমতায় থাকা ম্যাচে ৬১ মিনিটে এগিয়ে গিয়েছিল আর্জেন্টিনা। এরপর শেষের ওই নাটক।

উত্তেজনা ছড়িয়েছিল আর্জেন্টিনা–ভেনেজুয়েলা ম্যাচে। দুদলের তিনজন দেখেছেন লাল কার্ড

৮ ফেব্রুয়ারি দ্বিতীয় ম্যাচে আর্জেন্টিনার প্রতিপক্ষ প্যারাগুয়ে। একই দিনে ভেনেজুয়েলার বিপক্ষে খেলবে ব্রাজিল। ১১ ফেব্রুয়ারি মুখোমুখি হবে ব্রাজিল ও আর্জেন্টিনা।

Also Read: বিপিএলে বিদেশি খেলোয়াড়: কারা যাচ্ছেন, কারা আসছেন