Thank you for trying Sticky AMP!!

শেষ দিনে দলবদল করা তিন তারকা জোয়াও ফেলিক্স, জোয়াও কানসেলো এবং সোফিয়ান আমরাবাত

দলবদলের শেষ দিনে কে কোথায় গেলেন

শেষ হয়েছে ইউরোপীয় ফুটবলের শেষ দিনের দলবদল। শেষ দিনে এবার বড় কোনো চমকের দেখা মেলেনি। মোহাম্মদ সালাহর জন্য ১৫ কোটি পাউন্ডের প্রস্তাবেও গলানো যায়নি লিভারপুলের মন। শেষ দিনে গিয়ে দলবদল সম্পন্ন করেছেন জোয়াও ফেলিক্স, সোফিয়ান আমরাবাত, রান্দাল কোলো মুয়ানি এবং আনসু ফাতিসহ অনেক তারকা। তেমনই কিছু আলোচিত দলবদল নিয়ে এই প্রতিবেদন।  

জোয়াও ফেলিক্স, বার্সেলোনা
অনেক সম্ভাবনা নিয়ে ২০১৯ সালে আতলেতিকো মাদ্রিদে আসেন পর্তুগিজ তারকা জোয়াও ফেলিক্স। তবে মাদ্রিদের ক্লাবটিতে প্রতিভার পূর্ণ স্ফূরণ ঘটাতে পারেননি এই তরুণ। এ বছর জানুয়ারির দলবদলে তাঁকে ধারে চেলসিতে পাঠায় আতলেতিকো। গত জুলাইয়ে বার্সেলোনায় খেলার ইচ্ছার কথা জানান ফেলিক্স। শেষ পর্যন্ত তাঁর সেই স্বপ্ন পূরণ হলো। ধারে এবারের দলবদলের শেষ মুহূর্তে বার্সেলোনায় যোগ দিয়েছেন। বার্সায় ১৪ নম্বর জার্সি পরে খেলবেন।

Also Read: সৌদির পেট্রোডলারে কাঁপছে ইউরোপের ফুটবল–বাণিজ্যের ভিত

সোফিয়ান আমরাবাত, ম্যানচেস্টার ইউনাইটেড
দলবদলের শুরু থেকেই আলোচনায় ছিলেন মরক্কোর এই ফুটবল। বার্সেলোনা-লিভারপুলসহ একাধিক বড় ক্লাবের সঙ্গে জড়িয়ে তাঁর নামও শোনা গিয়েছিল। তবে ভবিষ্যৎ চূড়ান্ত করতে আমরাবাতকে অপেক্ষা করতে হয়েছে শেষ দিন পর্যন্ত। ধারে ফিওরেন্তিনা থেকে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিয়েছেন আমরাবাত। প্রতিক্রিয়া জানাতে গিয়ে বলেছেন ‘ম্যানচেস্টার ইউনাইটেডের খেলোয়াড় হওয়াটা দারুণ গৌরবের ব্যাপার।’

কোলো মুয়ানি নাম লিখিয়েছেন স্বদেশি ক্লাব পিএসজিতে

রান্দাল কোলো মুয়ানি, পিএসজি
বিশ্বকাপ ফাইনালের অতিরিক্ত সময়ের শেষ মুহূর্তে এমিলিয়ানো মার্তিনেজ ঠেকিয়ে দিয়েছিলেন তাঁর শট। গোলের সুবর্ণ সুযোগ নষ্টের কারণে বিশ্বকাপের পর থেকে আলোচনায় আছেন রান্দাল কোলো মুয়ানি। তবে দলবদলের শুরু থেকে তাঁর ভবিষ্যৎ গন্তব্য নিয়েও অনেক গুঞ্জন শোনা গেছে। শেষ পর্যন্ত শেষ দিনেই পিএসজিতে নিজের ঠিকানা খুঁজে নিয়েছেন মুয়ানি। এইনট্রাখট ফ্রাঙ্কফুট থেকে ৯ কোটি ৩০ মিলিয়ন ইউরোতে পিএসজিতে যোগ দিয়েছেন এই ফরাসি তারকা।

জোয়াও কানসেলো, বার্সেলোনা
জোয়াও কানসেলোর বার্সেলোনায় যাওয়ার গুঞ্জন শোনা যাচ্ছিল অনেক দিন ধরেই। সেই গুঞ্জনই শেষ পর্যন্ত সত্যি হলো। গতকাল ধারে যোগ দিয়েছেন বার্সায়। পেপ গার্দিওলার সঙ্গে সম্পর্কে অবনতি হওয়ায় গত জানুয়ারিতেই কানসেলো চলে যান বায়ার্নে। সেখানেও তিনি ধারেই খেলেছিলেন। এরপর মৌসুম শেষে ফিরে আসেন সিটিতে। এবার যোগ দিয়েছেন বার্সেলোনায়।

বার্সেলোনার ছেড়ে ব্রাইটনে স্প্যানিশ ফরোয়ার্ড আনসু ফাতি

আনসু ফাতি, ব্রাইটন
এক সময় তাঁকে বার্সার ভবিষ্যৎ হিসেবে দেখা হয়েছিল। লিওনেল মেসির পরা ১০ নম্বর জার্সিও তুলে দেওয়া হয়েছিল তাঁর গায়ে। কিন্তু আনসু ফাতিকে শেষ পর্যন্ত হতাশা নিয়েই ছাড়তে হলো বার্সা। এক বছরের জন্য ধারে যোগ দিলেন ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ব্রাইটনে। ২০ বছর বয়সী সম্ভাবনাময় এই তরুণের এখনো ঘুরে দাঁড়ানোর জন্য বেশ সময় আছে। ব্রাইটনে নিজেকে মেলে ধরতে পারেন কি না, সেটাই দেখার অপেক্ষা।

Also Read: সৌদির দলবদল নিয়ে ফিফার দরবারে যে দাবি জানাবে প্রিমিয়ার লিগের ক্লাবগুলো

কোল পালমার, চেলসি
ম্যান সিটির হয়ে যখনই মাঠে নেমেছেন আলো ছড়িয়েছেন ইংলিশ তরুণ কোল পালমার। অনেকের ধারণা ছিল, পালমারকে হয়তো নিজের কাছে রেখে ভবিষ্যতের জন্য তৈরি করবেন পেপ গার্দিওলা। তবে দলবদলের শেষ দিকে এসে তাঁকে চেলসির কাছে ছেড়ে দিয়েছে সিটি। সাত বছরের জন্য স্টামফোর্ড ব্রিজের ক্লাবটিতে যোগ দিয়েছেন পালমার। তাঁর জন্য প্রাথমিকভাবে চেলসির খরচ হয়েছে ৪০ মিলিয়ন পাউন্ড।

জুভেন্টাস ছেড়েছেন বোনুচ্চি

লিওনার্দো বোনুচ্চি, ইউনিয়ন বার্লিন
জুভেন্টাসের সঙ্গে লিওনার্দো বোনুচ্চির নামটা সমার্থকই হয়ে গিয়েছিল। মাঝে এক মৌসুমের জন্য এসি মিলানে যাওয়া বাদ দিলে ২০১০ সাল থেকে তুরিনের ক্লাবটিতেই ছিলেন বোনুচ্চি। এবার শুধু জুভেন্টাস নয়, ইতালিই ছেড়ে দিলেন এই কিংবদন্তি। ২০২৪ সাল পর্যন্ত জার্মান ক্লাব ইউনিয়ন বার্লিনে যোগ দিয়েছেন বোনুচ্চি। চ্যাম্পিয়নস লিগে বোনুচ্চির অভিজ্ঞতাকেই মূলত কাজে লাগাতে চায় ইউনিয়ন বার্লিন।

মাথেউস নুনেস, ম্যানচেস্টার সিটি
ম্যানচেস্টার সিটিতে যাওয়ার জন্য ধর্মঘটের ডাক দিয়েছিলেন মাথেউস নুনেস। ব্রাজিলে জন্ম নেওয়া পর্তুগিজ মিডফিল্ডারের ইচ্ছা শেষ পর্যন্ত পূরণ হয়েছে। ৫ কোটি ৩০ লাখ পাউন্ডে তাঁকে উলভারহাম্পটনের কাছ থেকে কিনে নিয়েছে সিটি। নুনেসের নতুন ক্লাবে যোগ দেওয়ার মধ্য দিয়ে শেষ হয়েছে ইংলিশ ফুটবলে এবারের গ্রীষ্মকালীন দলবদল।

Also Read: যে অদ্ভুত কারণে হয়নি রোনালদিনিও–নেইমার–লেভাদের দলবদল

ম্যাসন গ্রিনউড, হেতাফে
ধর্ষণ ও যৌন হয়রানির অভিযোগের কারণে ২১ বছর বয়সী ম্যাসন গ্রিনউডের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে ম্যানচেস্টার ইউনাইটেড। এরপর কোনো ক্লাব পাবেন কি না, তা নিয়েও ছিল শঙ্কা। এমনকি তাঁর সৌদি আরব পাড়ি জমানোর কথাও শোনা যাচ্ছিল। তবে দলবদলের শেষ মুহূর্তে স্প্যানিশ ক্লাব হেতাফেতে ধারে যোগ দিয়েছেন এই ইংলিশ স্ট্রাইকার।

রায়ান গ্রাভেনবার্চ, লিভারপুল
দলবদলের শেষ মুহূর্তে ২১ বছর বয়সী রায়ান গ্রাভেনবার্চ ৪ কোটি ইউরোতে বায়ার্ন মিউনিখ ছেড়ে যোগ দিয়েছেন লিভারপুলে। গত বছর ১ কোটি ৮৫ লাখ ইউরোতে কেনা গ্রাভেনবার্চকে লিভারপুলের কাছে বিক্রি করে প্রায় দ্বিগুণের বেশি লাভ করেছে বায়ার্ন। লিভারপুলে যোগ দেওয়ার প্রতিক্রিয়ায় গ্রাভেনবার্চ বলেছেন, ‘আমি আনন্দিত যে চুক্তিটা সম্পন্ন হয়েছে। লিভারপুল বিশ্বের সবচেয়ে বড় ক্লাবগুলোর একটি।’