Thank you for trying Sticky AMP!!

ভক্তদের উদ্দেশে হাত নাড়ছেন সেস ফাব্রেগাস

খেলোয়াড়ি জীবনকে বিদায় বলে কোচিংয়ে ফাব্রেগাস

২০০৮ ইউরো, ২০১০ বিশ্বকাপ, ২০১২ ইউরো—স্পেনের সোনালি সময়ের চ্যাম্পিয়ন দলের একজন ছিলেন সেস ফাব্রেগাস। দক্ষিণ আফ্রিকায় ২০১০ বিশ্বকাপের ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে তাঁর বাড়ানো বলেই জয়সূচক গোল করেছিলেন আন্দ্রেস ইনিয়েস্তা। ক্লাব ক্যারিয়ারও ছিল বেশ সমৃদ্ধ। খেলেছেন আর্সেনাল, বার্সেলোনা, চেলসি, এএস মোনাকোর মতো দলগুলোতে।

তবে গত বছর ইতালির দ্বিতীয় সারির দল কোমোতে যোগ দেন ফাব্রেগাস। এবার এই দলের হয়েই কোচিংয়ে হাতেখড়ির লক্ষ্যে খেলোয়াড়ি জীবনের ইতি টানলেন।

ইংরেজি, স্প্যানিশ ও ইতালিয়ান—সামাজিক যোগাযোগমাধ্যমে গত রাতে ৩টি ভাষায় ২০ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারের সমাপ্তি টানার ঘোষণা দিয়েছেন ফাব্রেগাস। একই সঙ্গে কোমো অনূর্ধ্ব-১৯ ও ‘বি’ দলের হয়ে কোচিং শুরুর খবরও জানিয়েছেন।

৩৬ বছর বয়সী সদ্য সাবেক মিডফিল্ডার লিখেছেন, ‘আমার জন্য এটি খুবই দুঃখের ব্যাপার যে বুট জোড়া তুলে রাখার সময় এসে গেছে। বার্সেলোনার হয়ে প্রথম দিনগুলো, আর্সেনাল, আবার বার্সা, চেলসি, মোনাকো ও কোমো—সময়গুলো আমার কাছে অনেক দামি। বিশ্বকাপ ট্রফি উঁচিয়ে ধরা থেকে শুরু করে দুটি ইউরো জেতা, ইংল্যান্ড ও স্পেনে সবকিছু জেতা, প্রায় সব ইউরোপিয়ান ট্রফি জেতার এই যাত্রা আমি কখনো ভুলব না।’

গত বছরের আগস্টে দুই বছরের চুক্তিতে ফাব্রেগাসকে দলে ভেড়ায় কোমো। বছর ঘোরার আগেই ক্লাবটির হয়ে ভূমিকা বদলে গেল তাঁর।

সর্বশেষ ইতালিয়ান ক্লাব কোমোর হয়ে খেলেছেন ফাব্রেগাস। এই দলটিতেই কোচিং ক্যারিয়ার শুরু করতে যাচ্ছেন

বার্সার লা মাসিয়ায় ফুটবলের পাঠ নেওয়া ফাব্রেগাস মাত্র ১৬ বছর বয়সে যোগ দেন আর্সেনালে। গানারদের হয়ে জিতেছেন এফএ কাপ। লন্ডনের ক্লাবটিতে আট বছর কাটিয়ে ২০১১ সালে বার্সায় ফেরেন। তিন মৌসুমে জেতেন ৬টি শিরোপা।

পরে চেলসিতে যোগ দিয়ে দুটি প্রিমিয়ার লিগ ও একটি এফএ কাপ ট্রফির স্বাদ পান। ২০১৯ সালের শুরুতে তিন বছরের চুক্তিতে ফাব্রেগাস নাম লেখান এএস মোনাকোতে। সেখানে মেয়াদ শেষ করে চলে যান কোমোতে। এবার কোমোর হয়েই শুরু করবেন কোচিং ক্যারিয়ার।

Also Read: ছুটি কাটাতে নয়, মায়ামিতে প্রতিদ্বন্দ্বিতা করাই মেসি–বুসকেতসের লক্ষ্য

লিওনেল মেসির সঙ্গে ফাব্রেগাসের বন্ধুত্বের কথা সবারই জানা। প্রিয় বন্ধুর খেলোয়াড়ি জীবনকে বিদায় বলে দেওয়ার ঘোষণার পরপরই তাঁকে শুভকামনা জানিয়ে বার্তা দিয়েছেন।

মেসি–ফাব্রেগাসের বন্ধুত্ব অনেক পুরোনো

ইনস্টাগ্রামে আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী অধিনায়ক লিখেছেন, ‘সেস ফাব্রেগাস, তুমি ইতিমধ্যেই জেনে গেছ, সব ভালো সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে আমরা নিজেদের ও পরিবারের কথা ভাবি। আমরা একসঙ্গে আরও অনেক মুহূর্ত কাটাব। আমরা তোমাকে খুব ভালোবাসি। জীবনের পরবর্তী ধাপের জন্য শুভকামনা রইল বন্ধু!’