Thank you for trying Sticky AMP!!

বিশ্ব দাবা চ্যাম্পিয়শিপের দীর্ঘতম ম্যাচ জয়ের পর ম্যাগনাস কার্লসেন

বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপের দীর্ঘতম লড়াইয়ে কার্লসেনের জয়

৭ ঘণ্টা ৪৫ মিনিট এবং ১৩৬ চালের ম্যাচ। দুবাইয়ের স্থানীয় সময়ে মধ্যরাত পেরোনো বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপের ম্যারাথন এই ম্যাচে ইয়ান নেপোমনিয়াশচিকে হারিয়েছেন ম্যাগনাস কার্লসেন। পাঁচ বছর এবং ১৯ ম্যাচ ড্রয়ের পর বিশ্ব চ্যাম্পিয়নশিপের ক্ল্যাসিক্যাল পর্যায়ে জয় পেলেন নরওয়ের দাবাড়ু। বিশ্ব চ্যাম্পিয়নশিপের ষষ্ঠ ম্যাচটি একটি রেকর্ডও ভেঙেছে। ১৩৫ বছর বয়সী এই টুর্নামেন্টের সবচেয়ে দীর্ঘ ম্যাচ যে এখন এটাই। দুর্দান্ত এই জয়ে বেস্ট অব ফরটিন ম্যাচের প্রতিযোগিতায় অনেকটাই এগিয়ে গেলেন কার্লসেন।

নেপোমনিয়াশচি ম্যাচটি শুরু করেছিলেন কালো স্যুটের সঙ্গে ওয়েস্ট কোট পরে। কিন্তু টান টান উত্তেজনার ম্যাচে একটা সময় তিনি স্যুটের হাতা গুটিয়ে কনুইয়ের ওপরে তুলেছেন। এরপর একটা সময় স্যুট খুলে ফেলেছেন, খুলে ফেলেছেন ওয়েস্ট কোটও। শেষের দিকে তাঁকে দেখে মনে হচ্ছিল কিছুটা হলেও ধৈর্যচ্যুতি ঘটেছে তাঁর। অন্য পাশে কার্লসেন ছিলেন নিরুত্তাপ। নরওয়ের দাবাড়ু অবশ্য লম্বা সময় নিয়ে খেলে প্রতিপক্ষকে অধৈর্য করে তোলার কৌশল নিয়ে খেলতেই পছন্দ করেন। এভাবে খেলেই তিনি ২০১৩ সালে বিশ্বনাথন আনন্দকে হারিয়ে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিলেন।

নেপোমনিয়াশচিকে হারিয়ে বিশ্ব চ্যাম্পিয়নশিপ জয়ের পথে একটু এগিয়ে গেছেন কার্লসেন (বাঁয়ে)

নেপোমনিয়াশচিকে হারিয়ে কার্লসেন বলেছেন, ‘বিশ্ব চ্যাম্পিয়নশিপের কোনো ম্যাচই সহজ নয়। আপনাকে সব দিক থেকেই চেষ্টা করতে হবে। কাজে লাগাতে হবে সব সুযোগ। এমনকি সেই সুযোগটা ছোট হলেও চেষ্টা করে দেখতে হবে। একটা সময় আমার মনে হয়েছে ম্যাচটিকে যতটা সম্ভব লম্বা করা উচিত। এতে করে আমরা দুজনই ক্লান্ত হয়ে যাব এবং গুরুত্বপূর্ণ মুহূর্তটা তখনই আসবে। এ কৌশলটাই তো শেষে এসে কাজে লাগল।’