Thank you for trying Sticky AMP!!

যে চুক্তির কারণে বেঁচে গেলেন ব্রায়ান্টের স্ত্রী

স্ত্রী ভেনেসার সঙ্গে কোবে ব্রায়ান্ট।
>

কখনোই একসঙ্গে একই বিমানে কিংবা হেলিকপ্টারে উঠতেন না ব্রায়ান্ট ও তাঁর স্ত্রী।

কারও কারও অনুপস্থিতি তাঁর উপস্থিতিটা আরও প্রবল করে তোলে। যেমন হয়েছে কোবি ব্রায়ান্টের ক্ষেত্রে। তিন দিন হয়ে গেছে কিংবদন্তি এই বাস্কেটবল খেলোয়াড় না ফেরার দেশে চলে গেছেন। কিন্তু না থেকেও যেন আছেন তিনি। আছেন তাঁর প্রিয় বাস্কেটবল কোর্টে, আছেন প্রিয় ফুটবল ক্লাব এসি মিলানের মাঠে, আছেন তাঁর বন্ধুদের হৃদয়ে, আছেন ভক্তদের ভালোবাসায়।

এ মৃত্যু কী সহজে ভোলার! ব্রায়ান্টকে হারানোর এ শোকও সহজে কাটিয়ে ওঠার নয়। লস অ্যাঞ্জেলেস লেকার্সের স্টেপল সেন্টারে পরশুর মতো গতকাল জড়ো হয়েছিলেন হাজারো ভক্ত। কারও হাতে ছিল অকালপ্রয়াত বাস্কেটবল কিংবদন্তির ছবি, কারও হাতে ফুল। শুধু স্টেপল সেন্টারেই নয়, ব্রায়ান্টের স্মরণে আমেরিকার অনেক জায়গাতেই ফুলের স্তূপ জমেছে।

কোবি ব্রায়ান্টের প্রতি ভক্তদের কী রকম শ্রদ্ধা-ভালোবাসা প্রকাশ পেয়েছে নাইকির এক ঘোষণায়। আমেরিকার বিখ্যাত ক্রীড়াসামগ্রী ও পোশাক নির্মাতা প্রতিষ্ঠান জানিয়েছে, হেলিকপ্টারে দুর্ঘটনায় ব্রায়ান্টের মৃত্যুর পর তাদের অনলাইন স্টোর থেকে ব্রায়ান্টের স্মারক সংগ্রহের জন্য ভক্তদের চাপ বাড়তে থাকে। এরই মধ্যে লস অ্যাঞ্জেলেস লেকার্সের সাবেক তারকার শট, বুট, মোজা, জার্সি—যত রকম স্মারক ছিল নাইকির অনলাইন স্টোরে, তাঁর সবগুলোই বিক্রি হয়ে গেছে।

রোববারের হেলিকপ্টার দুর্ঘটনায় ব্রায়ানের সঙ্গে মারা গেছে তাঁর ১৩ বছরের কন্যা জিয়ানাও। তবে সেই হেলিকপ্টারে ছিলেন না ব্রায়ান্টের স্ত্রী ভেনেসা। আসলে কখনোই তাঁরা একসঙ্গে একই বিমানে কিংবা হেলিকপ্টারে উঠতেন না। দুর্ঘটনা ঘটলে পরিবারের সবাই শেষ—এমন ভয়েই কি না একই সঙ্গে আকাশভ্রমণ না করতে ব্রায়ান্ট-ভেনেসার অলিখিত একটা চুক্তি ছিল বলে খবর দিয়েছে আমেরিকার পত্রপত্রিকা।

তবে জীবনসঙ্গীকে হারিয়ে একেবারে ভেঙে পড়েছেন ভেনেসা। তাঁর পরিবারের সঙ্গে ঘনিষ্ঠ একজন বলেছেন, ‘ভেনেসা কান্না ছাড়া একটা বাক্যও বলতে পারছে না। তবে সে বুঝতে পারছে বাচ্চাদের সামলানোর জন্য এখন তাঁকে অনেক শক্ত থাকতে হবে।’

ব্রায়ান্টের স্মরণে পরশু মেলবোর্ন পার্কে লস অ্যাঞ্জেলেস লেকার্সের জার্সি পড়ে দেখা গিয়েছিল নিক কিরিওসকে। ওই দিন ম্যাচ শেষে কমবেশি সব তারকাই শ্রদ্ধা নিবেদন করেছেন ব্রায়ান্টকে। গতকাল করলেন নোভাক জোকোভিচ। সার্বিয়ান এই তারকা ব্রায়ান্টকে ‘গুরু’ ও ‘বন্ধু’ আখ্যা দিয়ে বললেন, ‘তিনি সর্বকালের অন্যতম সেরা অ্যাথলেট ছিলেন। তিনি আমাকে এবং আমার মতো বিশ্বের অনেকেরই অনুপ্রেরণা। আমি ভাগ্যবান যে ১০ বছর ধরে তাঁর সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক আমার। যখন তাঁর কোনো পরামর্শ কিংবা সাহায্যের দরকার মনে করেছি, তিনি তা দিয়েছেন।’ অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালে কানাডার মিলোস রাওনিচকে হারিয়ে সেমিফাইনালে ওঠার পর জোকোভিচ আরও বললেন, ‘তিনি ছিলেন আমার গুরু। আমার বন্ধু। তাই তাঁর ও তাঁর মেয়ের ক্ষেত্রে যা ঘটেছে, সেটি দেখা এবং শোনাটা ছিল হৃদয়বিদারক।’