Thank you for trying Sticky AMP!!

সোনা জিতে কাঁদলেন সোমা

আজ দিনের প্রথম সোনা এল সোমার হাত ধরে। ছবি: প্রথম আলো

এসএ গেমসে বাংলাদেশের শোকেসে উঠল আরেকটি সোনার পদক। আজ সকালে পোখারা আর্চারি স্টেডিয়ামে মেয়েদের কম্পাউন্ডের একক ইভেন্টে সোনা জেতেন মাগুরার মেয়ে সুমা বিশ্বাস। ফাইনালে সোমা ১৪২-১৩৪ পয়েন্টে হারিয়েছেন শ্রীলঙ্কার অনুরাধাকে। এ পর্যন্ত সব মিলিয়ে বাংলাদেশের ঝুলিতে উঠল ১৫টি সোনা।

শেষ তিরটি ছুড়েই কাঁদতে শুরু করেন সোমা। সোনা জয়ের আনন্দের কান্না কিছুতেই থামছিল না। ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজীব উদ্দীন চপল ও সহকারী কোচ জিয়াউর রহমান পাশে দাঁড়িয়ে সোমাকে শান্ত করার চেষ্টা করেন। এবারের এসএ গেমসে সোমা খেলতে আসেন চতুর্থ বাছাই খেলোয়াড় হিসেবে। সেরা তিনজন ছিটকে পড়েছেন আগেই। কিন্তু যোগ্যতা দিয়ে সোমা উঠে গেছেন ফাইনালে।

মিরপুর সরকারি বাংলা কলেজের স্নাতকের ছাত্রী সোমা। পরীক্ষার কারণে গেমসে খেলতে আসতে পারবেন কি না, তা নিয়ে ছিল অনিশ্চয়তা। শেষ পর্যন্ত সোমার পরীক্ষা শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করে ফেডারেশন। নির্ধারিত সূচি থেকে এক দিন পিছিয়ে নেপালে আসেন খেলোয়াড়েরা। সোমা জানতেন কিছু করবেন। কোচ ও কর্মকর্তাদের আস্থার প্রতিদান দিতে পেরে সোমা খুব খুশি, ‘আমার এই কান্না আনন্দের। আমি এখানে আসতেই পারতাম না। স্যারেরা ও কোচ আমাকে নিয়ে অনেক স্বপ্ন দেখেন। আমার ওপর আস্থা রাখেন। আজ আমি সোনা জিততে পেরেছি। খুব ভালো লাগছে।’

গত নভেম্বরে পরীক্ষার কারণে খেলতে যেতে পারেননি ব্যাংককের এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপে। কিন্তু এসএ গেমসে খেলার জন্য ধনুর্ভঙ্গপণ করেছিলেন। শেষ পর্যন্ত অন্নপূর্ণার কোলে নিজের সেরা পারফরম্যান্স করলেন সোমা।