Thank you for trying Sticky AMP!!

অ র্থ নী তি ১ ম প ত্র

অধ্যায়-১ 
প্রিয় পরিক্ষার্থী, শুভেচ্ছা নিয়ো। আজ অর্থনীতি ১ম পত্র থেকে গুরুত্বপূর্ণ সংক্ষিপ্ত প্রশ্নের ওপর আলোচনা করব।
প্রশ্ন: মিশ্র অর্থব্যবস্থা বলতে কী বোঝায়?
উত্তর: যে অর্থব্যবস্থায় বেসরকারি উদ্যোগ ও সরকারি উদ্যোগ পাশাপাশি অবস্থান করে, তাকে মিশ্র অর্থব্যবস্থা বলা হয়। মিশ্র অর্থনীতি মূলত ধনতান্ত্রিক অর্থনীতি ও সমাজতান্ত্রিক অর্থনীতির সংমিশ্রণ। এ অর্থনীতিতে ধনতান্ত্রিক ও সমাজতান্ত্রিক উভয় অর্থনীতির কিছু কিছু বৈশিষ্ট্য রয়েছে। ধনতান্ত্রিক অর্থনীতি বা সমাজতান্ত্রিক অর্থনীতি যে অর্থনীতির কথাই বলি না কেন কোনো অর্থনীতিই ত্রুটিমুক্ত নয়। তাই অনেক দেশই অর্থনৈতিক সমস্যা সমাধানে মিশ্র অর্থনৈতিক ব্যবস্থা গ্রহণ করে থাকে। মিশ্র অর্থনীতিতে বেসরকারি খাতের ওপর কতগুলো কাজ ছেড়ে দেওয়া হয়। আবার অনেক খাতের ওপর সরকারি নিয়ন্ত্রণ বজায় রাখা হয়। বাংলাদেশে মিশ্র অর্থনীতি বিরাজমান।
প্রশ্ন: সমাজতান্ত্রিক অর্থব্যবস্থা বলতে কী বোঝো?
উত্তর: যে অর্থব্যবস্থায় সম্পদ ও উৎপাদনের উপাদানসমূহের ওপর সরকারি মালিকানা বজায় থাকে বা কোনো ব্যক্তিমালিকানার অস্তিত্ব থাকে না, তাকে সমাজতান্ত্রিক অর্থব্যবস্থা বলে। এ ক্ষেত্রে দেশের সম্পদ এবং উৎপাদনের উপাদানসমূহের মালিকানা সমগ্র সমাজ বা রাষ্ট্রের হাতে ন্যস্ত থাকে। সমাজতান্ত্রিক অর্থনীতিতে দেশ কলকারখানা, খনি, খেতখামার প্রভৃতির ওপর সামাজিক বা রাষ্ট্রীয় মালিকানা প্রতিষ্ঠিত হয়। এক কথায় দেশের জনগণ বা রাষ্ট্রই হলো দেশের সব সম্পদের মালিক। সমাজতান্ত্রিক অর্থনীতিতে রাষ্ট্র বা রাষ্ট্র কর্তৃক ক্ষমতাপ্রাপ্ত কেন্দ্রীয় পরিকল্পনা কর্তৃপক্ষ সামাজকল্যাণে উৎপাদন, বণ্টন এবং ভোগ নিয়ন্ত্রিত হয়। এই অর্থব্যবস্থাকে পরিকল্পিত অর্থব্যবস্থাও বলা হয়।
প্রশ্ন : ব্যষ্টিক অর্থনীতি কাকে বলে?
উত্তর: ব্যষ্টিক অর্থনীতির ইংরেজি প্রতিশব্দ হলো Micro Economics-এর প্রতিশব্দ। Micro-এর অর্থ হলো ক্ষুদ্র। এটি গ্রিক শব্দ Mikros থেকে এসেছে। ব্যষ্টিক অর্থনীতিকে ক্ষুদ্র বা আংশিক দিক থেকে আলোচনা করা হয়। এটি অর্থনীতির অংশবিশেষ আলোচনা। ব্যষ্টিক অর্থনীতি একটি ফার্ম বা একটি ব্যবসার সম্পূর্ণ পৃথকভাবে আলোচনা করা হয়। যেমন—একটি ফার্মের উৎপাদিত দ্রব্যের পরিমাণ, মুনাফার পরিমাণ, মূলধন ব্যবহার প্রভৃতি নিয়ে ব্যষ্টিক অর্থনীতি আলোচনা করে থাকে। তদ্রূপ একজন মানুষ কীভাবে বিভিন্ন দ্রব্য ক্রয়ে তার অর্থ ব্যয় করে থাকে, এ বিষয়েও ব্যষ্টিক অর্থনীতি আলোচনা করে থাকে। জেমস এম হেন্ডারসন ও রিচার্ড ই কোয়ান্টের ভাষায়, ‘ব্যষ্টিক অর্থনীতি হলো ব্যক্তির এবং সুনির্দিষ্ট ব্যক্তিবর্গের অর্থনৈতিক কার্যাবলির আলোচনা।’

প্রভাষক, সিলেট ক্যাডেট কলেজ, সিলেট