Thank you for trying Sticky AMP!!

উইন্ডোজ ক্যালকুলেটরে গ্রাফিং মোড

উইন্ডোজ ক্যালকুলেটর

সম্প্রতি ওয়েবভিত্তিক হোস্টিং সেবা গিটহাবে উইন্ডোজ ১০ ক্যালকুলেটরের ওপেন সোর্স প্রকল্প চালু করে মাইক্রোসফট। সম্প্রতি অ্যাপ্লিকেশনটির জন্য নতুন করে আসা একাধিক পরামর্শের মধ্য থেকে নির্বাচিত একটি ফিচার যুক্ত করেছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট জেডডিনেট জানিয়েছে, উইন্ডোজ ক্যালকুলেটরের জন্য নতুন ফিচার যুক্ত করার প্রতিশ্রুতি দিয়েছিল মাইক্রোসফট। ওপেন সোর্স প্রদায়কদের কাছ থেকে পাওয়া ৩০টির বেশি পরামর্শ পেয়েছিল প্রতিষ্ঠানটি। এর মধ্যে অ্যাপে গ্রাফিং মোড যুক্ত করার পরামর্শটি গ্রহণ করেছে মাইক্রোসফট। গিটহাব থেকে উইন্ডোজ ক্যালকুলেটরের জন্য গৃহীত প্রথম ফিচার হবে গ্রাফিং মোড। এতে উইন্ডোজ ক্যালকুলেটর ব্যবহারকারীরা গাণিতিক সূত্র প্রয়োগ করে নানা গ্রাফ তৈরি করতে পারবেন। এ ফিচারটি এর আগে উইন্ডোজ ক্যালকুলেটর দলের সদস্য ও মাইক্রোসফট প্রকৌশলী ডেভ গ্রচস্কি যুক্ত করার কথা বলেছিলেন। তাঁর ভাষ্য, ক্যালকুলেটরে গ্রাফিং মোড যুক্ত হলে শিক্ষার্থীদের বীজগণিত শেখার কাজ সহজ হবে।

উইন্ডোজ ১০–এর সব সংস্করণের সঙ্গে যুক্ত আছে উইন্ডোজ ক্যালকুলেটর। এতে গ্রাফিং মোড যুক্ত হলে বিশ্বের বিভিন্ন স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীদের উপকারে আসবে।

সাধারণ গ্রাফিং ক্যালকুলেটরের দাম বেশি। এর সফটওয়্যারের জন্য লাইসেন্স কিনতে হয়। এতে অনলাইন সেবাও পাওয়া যায় না। অনেকের মাইক্রোসফটের কাছে তাঁদের ক্যালকুলেটরে এ সেবা যুক্ত করতে অনুরোধ করেছিলেন। কবে নাগাদ ওই ফিচারটি সবার জন্য উন্মুক্ত করা হবে, সে বিষয়ে নির্দিষ্ট করে কিছু জানায়নি মাইক্রোসফট।