Thank you for trying Sticky AMP!!

জীবনযাপনে অ্যাপ

২০১৮ সালজুড়েই দেখা গেছে নতুন নতুন অ্যাপ বাজারে এসেছে, যেগুলো ব্যবহার করে সাধারণের দৈনন্দিন জীবন আরও সহজতর হচ্ছে। শুধু যে নির্দিষ্ট একটি বিষয়ভিত্তিক অ্যাপ বা অনলাইনভিত্তিক সেবা চালু হচ্ছে, এমনটা নয়। বলা যেতে পারে নিয়মিতভাবে আমাদের যে কাজগুলো প্রতিদিনই করতে হতো, তার অনেকটাই এখন করা সম্ভব এই অ্যাপগুলোর মাধ্যমে।



অনলাইনে কেনাকাটা

অনলাইনে পণ্য কেনার ক্ষেত্রে আগের তুলনায় মানুষ অনেকটাই স্বচ্ছন্দ বলা যেতে পারে। ফেসবুকভিত্তিক বিভিন্ন প্রতিষ্ঠান বা পেজ থেকে যেমন কেনাকাটা করছে মানুষ, আবার প্রতিষ্ঠিত হচ্ছে অনলাইন ই–কমার্স ওয়েবসাইটগুলো। দারাজ, রকমারি, আজকের ডিল, বাগডুম, পিকাবু, প্রিয়শপের মতো বেশ কিছু প্রতিষ্ঠান ক্রেতাদের আস্থা অর্জনের মাধ্যমে এগিয়ে চলছে। ওয়েবসাইট বা অ্যাপে নিবন্ধন করে ওয়েবসাইটের যেকোনো পণ্য অর্ডার করা যাবে। এরপর বিক্রয় প্রতিনিধিরা যোগাযোগ করে নিশ্চিত হতে পণ্য পাঠিয়ে দিচ্ছে গ্রাহকের ঠিকানায়, পণ্য কেনার সময় অনলাইনে অথবা পণ্য হাতে পেয়ে দুইভাবেই মূল্য পরিশোধের সুযোগ রয়েছে।


বাংলা কি–বোর্ড

মুঠোফোনে বাংলা লেখার জন্য ডিফল্ট কি–বোর্ড দেওয়া থাকলেও ব্যবহারকারীরা আলাদাভাবে অ্যাপ ডাউনলোড করেছেন। রিদিমিক কিবোর্ড সবচেয়ে জনপ্রিয় বাংলা লেখার অ্যাপ। অভ্র, প্রভাত কি–বোর্ডের মাধ্যমে লেখার সুবিধা আছে এখানে। পাশাপাশি বিজয় বাংলা কিবোর্ড অ্যাপও জনপ্রয়িতা পেয়েছে এ বছর।


অনলাইন টিভি ও স্ট্রিমিং সাইট

সামগ্রিকভাবে হিসাব করলে বর্তমানে অনলাইনে থাকা ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে। স্বাভাবিকভাবে অনলাইনে থেকেই তাই যতটা সম্ভব কাজ শেষ করতে চান তাঁরা। টেলিভিশন দেখা বা হলে গিয়ে সিনেমা দেখছেন যেমন অনেকে আবার মোবাইল বা কম্পিউটারের মাধ্যমে সেই একই জিনিস উপভোগ করছেন আরও বেশিসংখ্যক মানুষ। বায়োস্কোপ, আইফ্লিক্স ইত্যাদি থেকে এই ধরনের সেবাই দেওয়া হচ্ছে। বিনা মূল্যে এবং প্রিমিয়াম সার্ভিসের সঙ্গে যুক্ত থেকে ব্যবহারকারীরা তাঁদের মোবাইল ফোন বা কম্পিউটার থেকে দেশি–বিদেশি বিভিন্ন টিভি চ্যানেল, সিনেমা ও টিভি সিরিয়াল দেখার সুযোগ পাচ্ছেন। 