Thank you for trying Sticky AMP!!

ঢাকা বোর্ডের এইচএসসির ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা ৮ জুন

প্রশ্নপত্র ফাঁসের কারণে ঢাকা বোর্ডের এইচএসসির আজকের স্থগিত হওয়া ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা ৮ জুন অনুষ্ঠিত হবে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আজ বৃহস্পতিবার মন্ত্রণালয়ে সংবাদ ব্রিফিংয়ে এ কথা জানান।

এ ঘটনায় সার্বিক তদন্তের জন্য সাত সদস্যের একটি কমিটি করেছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সোহরাব হোসেইনের নেতৃত্বে গঠিত এ কমিটির সদস্যরা হলেন জনপ্রশাসন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন করে দুজন যুগ্ম সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (কলেজ), শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (মাধ্যমিক), মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (কলেজ) ও ঢাকা বোর্ডের পরিদর্শক (বিদ্যালয়)। কমিটিকে ১৫ কার্যদিবসে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, এ ঘটনায় কাউকেই ছাড় দেওয়া হবে না।

এর আগে ঢাকা বোর্ডের অধীন উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষার ইংরেজি দ্বিতীয় পত্রের প্রশ্ন ফাঁসের ঘটনায় ঢাকা শিক্ষা বোর্ড একটি তদন্ত কমিটি গঠন করে। আজ ঢাকা বোর্ডের সচিব আবদুস সালাম হাওলাদারকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের এই কমিটি গঠন করা হয়। কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। ঢাকা বোর্ডের চেয়ারম্যান তাসলিমা বেগম প্রথম আলোকে এ তথ্যের সত্যতা নিশ্চিত করেন।

প্রশ্নপত্র ফাঁসের কারণে আজকের উচ্চ মাধ্যমিকের ইংরেজি দ্বিতীয় পত্র পরীক্ষা স্থগিত করা হয়। গতকাল বুধবার রাতে হঠাত্ করেই পরীক্ষা স্থগিত করার এ সিদ্ধান্ত জানানো হয়। গতকাল সারা দিন বিভিন্ন মহল থেকে প্রশ্নপত্র ফাঁস হয় বলে অভিযোগ ওঠে। মুঠোফোনের এসএমএস ও ইন্টারনেটের মাধ্যমে বিষয়টি দ্রুত ছড়িয়ে পড়ে। পরে ঢাকা বোর্ড বিষয়টি জানতে পেরে মূল প্রশ্নপত্রের সঙ্গে ফাঁস হওয়া প্রশ্নপত্র মিলিয়ে প্রাথমিকভাবে এর সত্যতা খুঁজে পায়। এ কারণে শুধু ঢাকা বোর্ডে আজকের ইংরেজি দ্বিতীয় পত্র পরীক্ষাটি স্থগিত করা হয়।