Thank you for trying Sticky AMP!!

তিনি ব্যথা পান না

জো ক্যামেরন

ব্যথার অনুভূতিই মানুষকে বুঝিয়ে দেয়, সে আঘাত পেয়েছে। কিন্তু স্কটল্যান্ডের জো ক্যামেরন নামে ৭১ বছর বয়সী এক নারীর এই অনুভূতি নেই। রান্না করতে গিয়ে মাঝেমধ্যেই হাত পুড়িয়ে ফেলেন তিনি। কিন্তু ব্যথা পান না। মাংস ঝলসানোর গন্ধ এলেই কেবল বুঝতে পারেন, তাঁর কোনো অঙ্গ পুড়েছে। গবেষকেরা বলছেন, ক্যামেরনের এই অবস্থার জন্য তাঁর জিন দায়ী। এমন জিনের অধিকারী বিশ্বে মাত্র কয়েকজন।

যুক্তরাজ্যের সাময়িকী ব্রিটিশ জার্নাল অব অ্যানেসথেসিয়া সম্প্রতি জো ক্যামেরনকে নিয়ে একটি গবেষণামূলক নিবন্ধ প্রকাশ করেছে।

ক্যামেরন যে অন্য সবার চেয়ে কিছুটা আলাদা, তা প্রথম বুঝতে পারেন ৬৫ বছর বয়সে। সে সময় ক্যামেরনের হাতে বড় একটি অস্ত্রোপচার করা হয়। অস্ত্রোপচারের পর দীর্ঘ সময় পেরিয়ে গেলেও ক্যামেরন ব্যথা অনুভব না করলে চিকিৎসকেরা সতর্ক হন।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ইউনিভার্সিটি কলেজ লন্ডনের গবেষকেরা বলেছেন, ব্যথার অনুভূতি, স্মৃতি ও মানসিক অবস্থা নিয়ন্ত্রণে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রে ফাহ (এফএএএইচ) নামের জিন ভূমিকা রাখে। ক্যামেরনের এই জিনের পাশাপাশি আরেকটি জিন রয়েছে, যা এত দিন ‘জাঙ্ক ডিএনএ’ নামে পরিচিত ছিল। কিন্তু এখন দেখা যাচ্ছে, এই জিন ফাহ জিনকে নিয়ন্ত্রণ করে। আর ক্যামেরনের ক্ষেত্রে এই জিন ফাহ জিনের কার্যক্রম একেবারে থামিয়েই দেয়।