Thank you for trying Sticky AMP!!

অ্যাডোবি ক্রিয়েটিভ ক্লাউড অ্যাপ

নিরাপত্তাঝুঁকিতে অ্যাডোবি অ্যাপ

যুক্তরাষ্ট্রের অ্যাডোবি ইনকের তৈরি অ্যাডোবি আফটার ইফেক্ট এবং অ্যাডোবি ক্রিয়েটিভ ক্লাউড অ্যাপে নিরাপত্তাত্রুটির খোঁজ পেয়েছে ভারতের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম। এরই মধ্যে অ্যাপগুলো ব্যবহারে উচ্চ মাত্রায় সতর্কতা জারি করেছে তারা। অ্যাডোবি আফটার ইফেক্ট ২২.১১, অ্যাডোবি ক্রিয়েটিভ ক্লাউড ২.৭.০.১২ সংস্করণসহ আগের সব সংস্করণ ব্যবহারকারীরা এ হামলার আশঙ্কায় রয়েছেন।

অ্যাডোবি আফটার ইফেক্ট এবং অ্যাডোবি ক্রিয়েটিভ ক্লাউড অ্যাপগুলো কাজে লাগিয়ে গ্রাফিক ডিজাইন, ভিডিও সম্পাদনা, ওয়েব ডেভেলপমেন্ট, ছবি সম্পাদনার পাশাপাশি মোশন গ্রাফিকস এবং ভিজ্যুয়াল ইফেক্ট তৈরি করা যায়। ফলে বিশ্বজুড়ে অ্যাপগুলো ব্যাপকভাবে ব্যবহার করা হয়।

কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম জানিয়েছে, অ্যাডোবি আফটার ইফেক্ট অ্যাপে থাকা নিয়ন্ত্রণহীন ‘সার্চ পাথ এলিমেন্ট’ কাজে লাগিয়ে দূর থেকেই ব্যবহারকারীদের যন্ত্রে নতুন কোড যুক্ত করে সাইবার হামলা চালানো যায়। পাশাপাশি অ্যাডোবি ক্রিয়েটিভ ক্লাউড অ্যাপের নিরাপত্তাত্রুটি কাজে লাগিয়ে গোপনে বিশেষ ধরনের ক্র্যাফটেড ফাইল তৈরি করতে পারে সাইবার অপরাধীরা। ফাইলটিতে ক্লিক করলেই দূর থেকে সাইবার হামলা চালায় তারা।

সাইবার হামলা থেকে রেহাই পেতে ব্যবহারকারীদের সর্বশেষ সংস্করণের অ্যাডোবি আফটার ইফেক্ট এবং অ্যাডোবি ক্রিয়েটিভ ক্লাউড অ্যাপ ব্যবহারের পরামর্শ দিয়েছে কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া