Thank you for trying Sticky AMP!!

বলুন তো ক্রমিক সংখ্যা তিনটি কী?

ক্রমিক সংখ্যা তিনটি বের করার আগে আসুন গণিতের কতগুলো সাধারণ কিন্তু বেশ মজার বিষয় দেখি। যেমন ধরুন, প্রশ্ন করলাম, ১০০-এর ১৫% আর ১৫-এর ১০০% কেন সমান হয়? অর্থাৎ, ক-এর খ% ও খ-এর ক% কেন সব সময় সমান? এর উত্তর আমরা কীভাবে বের করব? খুব সহজ। কারণ, ক-এর খ% = (ক) × খ/১০০ = ক × খ/১০০। অন্যদিকে, খ-এর ক% = (খ) × ক/১০০ = খ × ক/১০০ = ক × খ/১০০। দুটি হিসাব একই। সে জন্যই সমান। এখন দেখুন, ১০০-এর ১৫% = ১০০ × ১৫/১০০ = ১৫। এবং ১৫-এর ১০০% = ১৫ × ১০০/১০০ =১৫। দুটিই সমান।

এবার একটি সহজ সমস্যা দেখুন। তিনটি ক্রমিক বিজোড় সংখ্যার যোগফল ১৫ এবং এই যোগফল মাঝখানের বিজোড় সংখ্যাটির ৩ গুণ। সংখ্যা তিনটি কত? আমরা খুব সহজে এর উত্তর বের করতে পারি। কারণ, বলেই তো দিয়েছি, যোগফল, মানে ১৫ হলো মাঝের সংখ্যাটির ৩ গুণ। সুতরাং মাঝের সংখ্যাটি = ১৫/৩ = ৫। সুতরাং সংখ্যা তিনটি ৩, ৫ ও ৭। এদের যোগফল ১৫ এবং মাঝের সংখ্যা ৫, যার ৩ গুণ = ১৫। কিন্তু গাণিতিক হিসাবে আমরা বেশ কঠিন করেও এর সমাধান বের করতে পারি। যেমন: মনে করি, ‘ক’ একটি বিজোড় সংখ্যা। সুতরাং, ক্রমিক তিনটি বিজোড় সংখ্যা হলো, (ক - ২), (ক), (ক + ২)। এদের যোগফল = ৩ক = ১৫। তাহলে ক = ৫। সুতরাং, সংখ্যা তিনটি হলো ৩, ৫ ও ৭। 

এ সপ্তাহের প্রশ্ন

এমন তিনটি ক্রমিক সংখ্যা বের করুন, যাদের যোগফল ও গুণফল অভিন্ন, অর্থাৎ একই।

আপনাদের উত্তর অনলাইনে মন্তব্য আকারে অথবা ই-মেইলে ( quayum@gmail.com) পাঠাতে পারেন।

গত সপ্তাহের প্রশ্নের উত্তর

প্রশ্নটি ছিল, দুটি সংখ্যার বর্গের বিয়োগফল একটি বর্গসংখ্যা। সংখ্যা দুটি কত?

প্রায় সবাই সঠিক উত্তর দিয়েছেন। ধন্যবাদ।

উত্তর: সংখ্যা দুটি ৫ ও ৩। এদের বর্গের বিয়োগফল (২৫ - ৯) = ১৬ = (৪), একটি বর্গ সংখ্যা। এ রকম সংখ্যা আরও অনেক আছে। যেমন: ৫ ও ৪। এদের বর্গের বিয়োগফল (২৫ - ১৬) = ৯ = (৩)

কীভাবে উত্তরটি বের করলাম

প্রথমে শুরুর দিকের বর্গসংখ্যাগুলো পরীক্ষা করে দেখি। ওগুলো হলো ১, ৪, ৯, ১৬, ২৫, ৩৬ ... ইত্যাদি। এবার পরীক্ষা করে দেখলেই বোঝা যায় সংখ্যা দুটি ৫ ও ৩। এদের বর্গসংখ্যা দুটি যথাক্রমে ২৫ ও ৯। তাদের বিয়োগফল ১৬, যা ৪-এর বর্গ। ইত্যাদি।

তবে আমরা এভাবেও সমাধান বের করতে পারি: মনে করি ক, খ ও গ তিনটি রাশি, যাদের মধ্যে সম্পর্ক হলো (ক)- (খ)= (গ)

এখন ক ও খ-এর ভিন্ন ভিন্ন মান বসাই। প্রাপ্ত ফল যদি পূর্ণবর্গ সংখ্যা হয়, তাহলেই আমরা একটি উত্তর পাব। যেমন: ক = ১৩ ও খ = ১২ হলে, (ক)- (খ)= (১৩) - (১২) = (১৬৯ - ১৪৪) = ২৫ = (৫)। সুতরাং, সংখ্যা দুটি ১৩ ও ১২। ইত্যাদি।