Thank you for trying Sticky AMP!!

মেসেঞ্জারে নতুন সুবিধা

মেসেঞ্জার

মেসেঞ্জারে কাউকে ভুল করে কিছু লিখে ফেলেছেন? আপনার হাতে ১০ মিনিট সময় আছে। মেসেঞ্জারে বার্তা পাঠানোর পর এখন তা মুছে ফেলার সুযোগ দিচ্ছে ফেসবুক। চালু করেছে ‘আনসেন্ড’ নামে নতুন একটি ফিচার। এ ফিচার ব্যবহার করে বার্তা পাঠানোর পর তা মুছে ফেলার সুযোগ পাবেন ব্যবহারকারী। এর আগে ফিচারটির তথ্য ফাঁস হয়েছিল। এবারে তা সামনে আনল ফেসবুক। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ এ তথ্য জানিয়েছে।

বার্তা পাঠানোর পর সে বার্তার ওপর চাপ দিলে দুটি অপশন দেখতে পাবেন। একটিতে সবার কাছ থেকে মুছে ফেলা ও আরেকটিতে শুধু নিজের জন্য মুছে ফেলার বিষয়টি দেখানো হবে। এখান থেকে প্রয়োজনীয় বিষয়টি নির্বাচন করে দিলে তা মুছে যাবে এবং আপনি তা মুছে ফেলেছেন—এমন বার্তা দেখাবে।

গত বছরের এপ্রিলে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ মেসেঞ্জারে পাঠানো পুরোনো কিছু বার্তা মুছে দেন। বিষয়টি পরে জানাজানি হলে ফেসবুকের ‘আনসেন্ড’ ফিচারটি নিয়ে গুঞ্জন ওঠে। ফেসবুক ওই সময় জানিয়েছিল, সনি পিকচারের ই–মেইল হ্যাক হওয়ার ঘটনার পর নিরাপত্তাব্যবস্থা হিসেবে তারা জাকারবার্গের বার্তা মুছে দিয়েছিল। কিন্তু জাকারবার্গ তাঁর বার্তা মুছে ফেলার সুযোগ পেলেও সাধারণ ব্যবহারকারীদের এ সুবিধা ছিল না। অনেকেই ফেসবুকের বিরুদ্ধে বৈষম্যের অভিযোগ তোলেন। তখন ফেসবুকের পক্ষ থেকে ‘আনসেন্ড’ ফিচার তৈরির ইঙ্গিত দেওয়া হয়।

ফেসবুক কর্তৃপক্ষ বলেছে, আইওএস ও অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের সর্বশেষ হালনাগাদ করা মেসেঞ্জার অ্যাপে আনসেন্ড ফিচার যুক্ত হবে। মেসেঞ্জার ব্যবহারে আরও সুবিধা দিতে এ সুযোগ দেওয়া হচ্ছে।