Thank you for trying Sticky AMP!!

সিঙ্গাপুরে ঘরে বসেই ঘর দেখা

ভার্চু্যয়াল রিয়ালিটি যন্ত্রের মাধ্যমে ঘরে বসেই বাড়ির সুবিধাগুলো দে​খা যাবে

বাড়ি কেনা কিংবা বা ভাড়া নেওয়ার কথা ভাবছেন? সমস্যা হলো, ভালো বাড়ি খুঁজতে বেশ সময় লাগে। তার চেয়েও বেশি সময় ব্যয় হয় বাড়ি পর্যবেক্ষণ করতে। জানালা দক্ষিণে আছে কি না, আলো-বাতাস ঘরে ঠিকমতো প্রবেশ করছে কি না, আসবাব রাখার জায়গাটাই বা কতখানি, এমনি আরও কত-কী! আজকাল অনেক ওয়েবসাইট ভালো বাড়ি খুঁজে দেওয়ার দায়িত্বটা নিলেও বাড়ি দেখে আসার কাজটা আপনাকেই করতে হবে। তবে এখন থেকে ভার্চ্যুয়াল রিয়ালিটি বা ভিআরের ঘরে বসেই বাড়ির ভেতর-বাহির সবই দেখা যাবে।

কেপপ্যাল ল্যান্ড নামের সিঙ্গাপুরভিত্তিক একটি রিয়াল এস্টেট প্রতিষ্ঠান প্রথমবারের মতো তাদের তৈরি বিভিন্ন বাড়ি ও ফ্ল্যাট গ্রাহকদের ভার্চ্যুয়াল রিয়ালিটির মাধ্যমে দেখার ব্যবস্থা করে দিয়েছে। এর মাধ্যমে তারা গ্রাহকদের বাড়ির শোয়ার ঘর, রান্নাঘর ইত্যাদিও উপস্থাপন করে। গ্রাহকদের সময় বাঁচাতেই তাদের এই চেষ্টা। এই প্রোগ্রামের মাধ্যমে বাড়ির ভেতরে হেঁটে দেখা যাবে না। তবে এটি ব্যবহার করে কোনো বাড়ির বিভিন্ন জায়গার ৩৬০ ডিগ্রিতে ছবি দেখা যাবে।

এদিকে সিঙ্গাপুরের এক আসবাব নির্মাতাপ্রতিষ্ঠান কমিউনিক লাইফস্টাইল তাদের শোরুমে নতুন এক ভার্চ্যুয়াল রিয়ালিটি প্রোগ্রামের ব্যবস্থা করছে। এর মাধ্যমে গ্রাহক নতুন কোনো ফার্নিচার তাঁর বাসায় কেমন মানাবে তা দেখতে পারবেন। এ ছাড়া হেঁটেও দেখা যাবে আসবাবের আশপাশে।

শাওন খান, সূত্র: ম্যাশেবল