Thank you for trying Sticky AMP!!

পুঁজিবাজারে আসার পর মাইক্রোসফটের ৩০ বছর বয়সী বিল গেটসকে নিয়ে ফরচুন সাময়িকীর প্রচ্ছদ

পুঁজিবাজারে মাইক্রোসফট

১৩ মার্চ ১৯৮৬

প্রতিষ্ঠার প্রায় ১১ বছর পর মাইক্রোসফট পুঁজিবাজারে প্রবেশ করে। তাঁর বিশ্বের অন্যতম প্রধান স্টক এক্সচেঞ্জ ন্যাসডাকে তালিকাভুক্ত হয়।

১৩ মার্চ ১৯৯৮

ইন্টারনেট প্রথম দিকে জনপ্রিয় ওয়েব ব্রাউজার নেটস্কেপ নেভিগেটরের নির্মাতা সফটওয়্যার প্রতিষ্ঠান নেটস্কেপ দ্য মজিলা প্রজেক্টে শুরু করে।

১৩ মার্চ ১৯৮৬
পুঁজিবাজারে মাইক্রোসফট
প্রতিষ্ঠার প্রায় ১১ বছর পর মাইক্রোসফট পুঁজিবাজারে প্রবেশ করে। তাঁর বিশ্বের অন্যতম প্রধান স্টক এক্সচেঞ্জ ন্যাসডাকে তালিকাভুক্ত হয়। মাইক্রোসফটের প্রাথমিক প্রতিটি শেয়ারের মূল্য তখন ছিল ২৮ মার্কিন ডলার। পুঁজিবাজার থেকে এক দিনে ৬ কোটি ১০ লাখ ডলার পুঁজি সংগ্রহ করে মাইক্রোসফট। ১৯৮৬ সালের ১৩ মার্চ যে শেয়ারের মূল্য ছিল ২৮ ডলার, ২০১২ সালে মাইক্রোসফটের সেই শেয়ারের মূল্যমান আনুমানিক চার হাজার ডলারে দাঁড়িয়েছিল।

মজিলা ফাউন্ডেশনের প্রতীক

১৩ মার্চ ১৯৯৮
মজিলার শুরু নেটস্কেপের হাতে
ইন্টারনেট প্রথম দিকে জনপ্রিয় ওয়েব ব্রাউজার নেটস্কেপ নেভিগেটরের নির্মাতা সফটওয়্যার প্রতিষ্ঠান নেটস্কেপ দ্য মজিলা প্রজেক্টে শুরু করে। তারা প্রোগ্রামিং সংকেত বা সোর্সকোডসহ নেটস্কেপ ব্রাউজারের একটি সংস্করণ প্রকাশ করে। হাজার হাজার প্রোগ্রামারের সৃজনী ক্ষমতার একটি উদ্যোগ ছিল এটি। এক বছরের মধ্যেই বিশ্বজুড়ে নতুন এক প্রদায়ক সম্প্রদায় গড়ে ওঠে, যা দিন দিন শক্তিশালী ব্রাউজার তৈরি করতে সহায়তা করে। একপর্যায়ে মজিলা প্রজেক্ট কোম্পানির থেকেও বড় হয়ে ওঠে। কয়েক বছরের ধারাবাহিক উন্নয়নের পর মজিলা ১.০ ওয়েব ব্রাউজার প্রকাশ করা হয় ২০০২ সালে। মজিলা ফাউন্ডেশনের হাত ধরেই তৈরি হয়েছে জনপ্রিয় উন্মুক্ত ওয়েব ব্রাউজার মজিলা ফায়ারফক্স।