Thank you for trying Sticky AMP!!

ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে

ই-নামজারির ডিসিআর ফি অনলাইনে দেবেন যেভাবে

ই-নামজারি আবেদন ফি (কোর্ট ফি) ২০ টাকা ও নোটিশ ফির (নোটিশ জারি ফি) ৫০ টাকা আবেদনের সময় অনলাইনে দিতে হয়। তবে খতিয়ান ফির (ডিসিআর) ১ হাজার ১০০ টাকা অনলাইন বা সরাসরি নগদ অর্থের মাধ্যমে দেওয়া যায়। কাল ১ অক্টোবর থেকে খতিয়ান বা ডিসিআর ফি নগদের বদলে শুধু অনলাইনে দিতে হবে। ফলে ই-নামজারির জন্য প্রয়োজনীয় ১ হাজার ১৭০ টাকা নগদের বদলে অনলাইনে দেওয়া যাবে। এ বিষয়ে সবাইকে সচেতন করতে মুঠোফোন গ্রাহকদের খুদে বার্তাও পাঠিয়েছে ভূমি মন্ত্রণালয়।

Also Read: অক্টোবর থেকে ই-নামজারি ব্যবস্থা সম্পূর্ণ ক্যাশলেস: ভূমিসচিব

ডিসিআর ফি জমা দেওয়ার জন্য প্রথমে https://land.gov.bd ঠিকানার ওয়েবসাইটে প্রবেশ করে বাঁ পাশে থাকা নাগরিক কর্নারে ক্লিক করতে হবে। এবার বাঁ পাশের ওপরে থাকা ই-নামজারি অপশনে ক্লিক করলে অনলাইনে আবেদন করুন অপশন দেখা যাবে। তবে মনে রাখতে হবে, খতিয়ান প্রস্তুত না হওয়া পর্যন্ত ডিসিআর ফি জমা দেওয়া যাবে না।

Also Read: অনলাইনে সহজেই জমির নামজারি

আবেদন ফি দেওয়ার পর, আবেদন অনুমোদন হয়েছে কি না, তা দেখতে হবে। অনুমোদন হয়ে গেলে আবেদন সার্চ করে ডিসিআর ফি জমা দিতে হবে। এ জন্য আবেদন ট্র্যাকিং অপশনে প্রবেশ করে আবেদনের নম্বর লিখে সার্চ করতে হবে। এবার মোবাইল ব্যাংকিং বা ইন্টারনেট ব্যাংকিংয়ের মাধ্যমে অর্থ পরিশোধ করলে প্রাপ্তি স্বীকার বার্তা দেখা যাবে। চাইলে পেমেন্ট রিসিট অপশনে ক্লিক করে অনলাইনে ডিসিআর ফি জমা দেওয়ার রসিদ সংগ্রহ করার পাশাপাশি প্রিন্টও করা যাবে। এরপর আবেদন ট্র্যাকিং করে সার্চ পেজ থেকে নামজারি খতিয়ান সংগ্রহ করতে হবে।