Thank you for trying Sticky AMP!!

উইমেন ইন টেক প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন। গতকাল শনিবার ঢাকায়

বিজ্ঞান ও প্রযুক্তির ছাত্রীদের জন্য প্রতিযোগিতা শুরু

বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত বিষয়ে পড়ুয়া বাংলাদেশি ছাত্রী এবং দুই বছরের মধ্যে স্নাতকদের জন্য একটি বিশেষ তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিযোগিতা শুরু করেছে হুয়াওয়ে দক্ষিণ এশিয়া অফিস। গতকাল শনিবার রাতে ঢাকায় হুয়াওয়ে বাংলাদেশ একাডেমিতে ‘উইমেন ইন টেক ২০২৩’ নামের এই প্রতিযোগিতার উদ্বোধন করা হয়।

প্রতিযোগিতার উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ সময় তিনি বলেন, ‘নারীরা এগিয়ে এলে এগিয়ে যাবে দেশ। প্রযুক্তি ক্ষেত্রে নারীদের এগিয়ে নেওয়ার জন্য সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে। আমাদের সরকারের আমলে চাকরির বাজারে নারীদের সরব উপস্থিতি আছে এবং সব ধরনের অর্থনৈতিক কর্মকাণ্ডে নারীরা যুক্ত হচ্ছে।’
বাংলাদেশে চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন অনুষ্ঠানে বলেন, এশিয়ায় একটি অলৌকিক ঘটনা ঘটছে। গত ৫০ বছরে একটি দেশ বিশ্বের অন্যতম দ্রুত বর্ধনশীল অর্থনীতির একটিতে পরিণত হয়েছে, সেই দেশটি হলো বাংলাদেশ। স্মার্ট বাংলাদেশে অবশ্যই স্মার্ট নারী থাকতে হবে। ‘উইমেন ইন টেক’ আয়োজনটি প্রমাণ করে হুয়াওয়ে বাংলাদেশের নারীদের ক্ষমতায়নকে কতটা গুরুত্ব দেয়।

হুয়াওয়ে দক্ষিণ এশিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা প্যান জুনফেং বলেন, আইসিটি খাতে নারীদের অংশগ্রহণ ক্রমেই বাড়বে। বাংলাদেশের নারীদের এ দেশের আইসিটি খাতের উন্নয়ন ত্বরান্বিত করার প্রয়োজনীয় দক্ষতা রয়েছে।

জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেসকো ঢাকার অফিসার-ইন-চার্জ সুসান ভাইজ অনুষ্ঠানে বলেন, নারীদের ক্ষমতায়নে ও প্রযুক্তি খাতে তাঁদের সমান অংশগ্রহণের সুযোগ নিশ্চিতে হুয়াওয়ে ও ইউনেসকো দুই প্রতিষ্ঠানই কাজ করছে। চতুর্থ শিল্পবিপ্লবের লক্ষ্য অর্জনে এবং ২০২৬ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে নারীদের অবদান নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শিরীণ আখতার, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার কৌশল বিভাগের প্রধান অধ্যাপক মাহমুদা নাজনীন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেনসহ অনেকে।

অনুষ্ঠানে জানানো হয়, প্রযুক্তি খাতে নারীদের অংশগ্রহণ বাড়াতে হুয়াওয়ে ‘টেক ফর হার, টেক বাই হার, টেক উইথ হার’ বিষয় নিয়ে ২০২০ সালে বিশ্বব্যাপী হুয়াওয়ে ‘উইমেন ইন টেক’ কর্মসূচি চালু করে। এ বছরই প্রথমবারের মতো বাংলাদেশে এই প্রতিযোগিতার আয়োজন করছে হুয়াওয়ে। বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত বিষয়ে বিশ্ববিদ্যালয়পড়ুয়া ছাত্রী কিংবা গত দুই বছরের মধ্যে স্নাতক সম্পন্ন করেছেন এমন নারীরা এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। এই প্রতিযোগিতায় অংশ নিতে নিবন্ধন প্রক্রিয়া উন্মুক্ত। আগ্রহীদের আগামী ১০ জুলাইয়ের মধ্যে witbd@huawei.com ঠিকানার ই-মেইলে নিজেদের জীবনবৃত্তান্ত পাঠিয়ে নিবন্ধন করতে হবে। নিবন্ধনের পর, আবেদনকারীদের সাক্ষাৎকার নেওয়া হবে।

ছয় মাসব্যাপী অনুষ্ঠেয় এই প্রতিযোগিতার চ্যাম্পিয়ন পুরস্কার হিসেবে পাবেন তিন লাখ টাকা। প্রথম ও দ্বিতীয় রানারআপ পাবেন যথাক্রমে দুই ও এক লাখ টাকা। বিজয়ীরা চীনে হুয়াওয়ের সদর দপ্তর পরিদর্শনের সুযোগও পাবেন।