Thank you for trying Sticky AMP!!

ব্যবসায়ের জন্য ফেসবুক পেজ খোলা যায় যেভাবে

পেজ খোলার পর ব্যবসায়ের প্রয়োজনীয় সব তথ্য দিয়ে পেজটি পূর্ণাঙ্গ করতে হবে।

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের বিভিন্ন সেবার মধ্যে বিজনেস পেজ একটি। এর মাধ্যমে গ্রাহক ও ব্যবসায়ী উভয়ই উপকৃত হয়ে থাকেন। কোনো ওয়েবসাইট ছাড়াই শুধু ফেসবুক পেজের মাধ্যমে ব্যবসাপ্রতিষ্ঠানের বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য গ্রাহকের সামনে তুলে ধরা যায়।

ব্যবসাপ্রতিষ্ঠান কখন চালু হয় বা বন্ধ হয়, ঠিকানা ও অবস্থান, ফোন নম্বরসহ পণ্যের ধরনও দেওয়া যায় ফেসবুক পেজে। এ ছাড়া পণ্য বা সেবাসংক্রান্ত হালনাগাদ তথ্যের ঘোষণা দিয়ে গ্রাহকের সঙ্গে সংযোগ তৈরির গুরুত্বপূর্ণ মাধ্যম হতে পারে ফেসবুকের বিজনেস পেজ। দেখে নেওয়া যাক ফেসবুকে কীভাবে একটি বিজনেস পেজ চালু করা যায়।

ফেসবুকে লগ-ইন

ফেসবুকে বিজনেস পেজ বা সাধারণ পেজ খোলার জন্য প্রথমেই নিজের ব্যক্তিগত অ্যাকাউন্টে যেতে হবে। লগ-ইন করে ব্যক্তিগত অ্যাকাউন্টে প্রবেশের পর কিছু ধাপ অনুসরণ করতে হবে।

একটি পেজ তৈরি

ফেসবুকের হোমপেজ থেকে পেজ তৈরির দুটি উপায় রয়েছে। প্রথমত, স্মার্টফোনে ফেসবুকের হোমপেজের প্রোফাইল আইকনে গিয়ে নিচের মেনু থেকে পেজে ট্যাপ করতে হবে। এরপর ক্রিয়েট নির্বাচন করতে হবে। দ্বিতীয়ত, কম্পিউটার থেকে হোমপেজের বাঁ দিকে থাকা পেজে ক্লিক করে ক্রিয়েট নির্বাচন করতে হবে। ‘ক্রিয়েট আ নিউ পেজ’ দিয়ে পেজ তৈরির কাজ শুরু করতে হবে।

ব্যবসায়িক তথ্য প্রদান

‘ক্রিয়েট আ নিউ পেজ’-এ ক্লিক করার পর ব্যবসা-সম্পর্কিত তথ্য দিয়ে প্রদর্শিত অপশনগুলো পূরণ করতে হবে। যেমন ব্যবসাপ্রতিষ্ঠানের নাম, ধরন, ব্যবসা সম্পর্কে একটি সংক্ষিপ্ত বর্ণনা এসব দিতে হবে। নির্ভুলভাবে সব তথ্য দেওয়ার পর একবার সব তথ্য যাচাই করে নিয়ে নিচে ক্রিয়েট পেজ বাটনে ক্লিক করতে হবে। খেয়াল রাখতে হবে যেন পেজের নামটি ব্যবসাপ্রতিষ্ঠানের নামেই পূরণ করা হয়।

পূর্ণাঙ্গ রূপ

ফেসবুক পেজ চালু হয়ে গেলেও এটিকে পূর্ণাঙ্গ রূপ দিতে আরও কিছু তথ্য দিতে হবে। প্রোফাইল ও কভার ছবি যোগ করতে হবে। কোনো ইভেন্ট থাকলে সেটি যোগ করতে হবে। ঠিকানা, ফোন নম্বর, খোলা ও বন্ধের সময় যোগ করতে হবে। পেজ ব্যবস্থাপনার জন্য অ্যাডমিন, এডিটর, মডারেটর নির্বাচন করা যাবে। পণ্য ও সেবা সম্পর্কে তথ্য দিয়ে পোস্ট দিতে হবে।

সূত্র: ম্যাশেবল