Thank you for trying Sticky AMP!!

ওয়াইটুকে বাগ: জানুয়ারি ২০০০ তারিখের বদলে দেখাচ্ছে জানুয়ারি ১৯০০

ওয়াইটুকের জন্য রুদ্ধশ্বাস প্রতীক্ষা

৩১ ডিসেম্বর ১৯৯৯

গত শতাব্দীর শেষ দিনটিতে প্রায় পুরো বিশ্বই ‘২০০০ সাল সমস্যা’ নিয়ে রুদ্ধশ্বাস অপেক্ষায় ছিল। এটি ওয়াইটুকে (Y2K) সমস্যা, মিলেনিয়াম (সহস্রাব্দ) বাগ, ওয়াইটুকে বাগ, ওয়াইটুকে ত্রুটি, ওয়াইটুকে এরর ইত্যাদি নামেও পরিচিত।

৩১ ডিসেম্বর ১৯৭৬

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের দুই বন্ধু হ্যারি গ্যারল্যান্ড ও রজার মেলেন। এই দুই বন্ধু মিলে মাইক্রোপ্রসেসরভিত্তিক কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান ক্রোমেমকোপ্রতিষ্ঠা করেন।

৩১ ডিসেম্বর ১৯৯৯
ওয়াইটুকের জন্য রুদ্ধশ্বাস প্রতীক্ষা
গত শতাব্দীর শেষ দিনটিতে প্রায় পুরো বিশ্বই ‘২০০০ সাল সমস্যা’ নিয়ে রুদ্ধশ্বাস অপেক্ষায় ছিল। এটি ওয়াইটুকে (Y2K) সমস্যা, মিলেনিয়াম (সহস্রাব্দ) বাগ, ওয়াইটুকে বাগ, ওয়াইটুকে ত্রুটি, ওয়াইটুকে এরর ইত্যাদি নামেও পরিচিত। ত্রুটির কারণে কম্পিউটারের ক্যালেন্ডারে ২০০০ সালের তারিখ ছিল না। অনেক প্রোগ্রামে চার সংখ্যার সালকে দুই সংখ্যা দিয়ে বোঝানো হতো। ফলে আশঙ্কা ছিল ১৯৯৯ সালের পর কম্পিউটার শেষ দুটি সংখ্যা ০০ করে ১৯০০ সালের ১ জানুয়ারি দেখাবে। এর ফলে স্বয়ংক্রিয় ও কম্পিউটার দ্বারা পরিচালিত অনেক যন্ত্র, সফটওয়্যার ও সেবা ত্রুটিপূর্ণ আচরণ করবে। নব্বই দশকের শেষ কয়েক বছর কার্যত ওয়াইটুকে দুনিয়াজুড়ে আতঙ্কে পরিণত হয়। এই ত্রুটি দূর করতে ৪০ থেকে ৬০ কোটি মার্কিন ডলারের প্রয়োজন পড়ে। বিমান পরিবহন সংস্থা, টেলিযোগাযোগ প্রতিষ্ঠান, ব্যাংক-বিমাসহ স্বয়ংক্রিয় প্রযুক্তিতে পরিচালিত বড় বড় প্রতিষ্ঠান ওয়াইটুকে সমস্যার সমাধানে তৎপর হয়। শেষ পর্যন্ত ওয়াইটুকে ত্রুটির কারণে খুব উল্লেখযোগ্য দুর্ঘটনা ছাড়াই পৃথিবী নতুন সহস্রাব্দে প্রবেশ করে।

ক্রোমেমকোর মাইক্রোপ্রসেসরভিত্তিক পণ্য

৩১ ডিসেম্বর ১৯৭৬
মাইক্রোকম্পিউটারের পথিকৃৎ ক্রোমেমকো প্রতিষ্ঠিত
যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবাসে একই ঘরে থাকতেন দুই বন্ধু হ্যারি গ্যারল্যান্ড ও রজার মেলেন। এই দুই বন্ধু মিলে ক্রোমেমকো নামে একটি কোম্পানি প্রতিষ্ঠা করেন। উদ্দেশ্য ছিল মাইক্রোপ্রসেসরভিত্তিক কম্পিউটার তৈরি করা। বিশ্ববিদ্যালয়ে তাঁদের ছাত্রাবাস ক্রোদার্স মেমোরিয়াল হলের সঙ্গে কোম্পানির কো যোগ করে কোম্পানির নামকরণ করা হয় ক্রোমেমকো। এর এক বছর আগে ১৯৭৫ সালের ডিসেম্বরে দুই বন্ধু তাঁদের সাইক্লোপস ক্যামেরা অ্যালটায়ার কম্পিউটারের সঙ্গে যুক্ত করেন। এই ক্যামেরা তাঁরা নিরাপত্তা ক্যামেরা হিসেবে ব্যবহার করেন। ১৯৭৬ সালের অক্টোবরে ক্রোমেমকো তাদের মাইক্রোপ্রসেসরভিত্তিক জেড ৮০ এস–১০০ প্রসেসর বোর্ডের বিজ্ঞাপন দেয়। ১৯৮৩ সালে এই কোম্পানির ব্যবসা সর্বোচ্চ আকার পায়। তখন ৪৫০ জন কর্মী ছিলেন ক্রোমেমকোতে এবং বার্ষিক বিক্রি ছিল ৪ কোটি ২০ লাখ মার্কিন ডলারের। ১৯৮৬ সালে ক্রোমেমকো ডায়ানাটেকের সঙ্গে একীভূত হয়ে যায়। ১৯৯০ সালে ড. গারল্যান্ড ও অধ্যাপক মেলেন ক্যানন রিসার্চ সেন্টার আমেরিকা ইনকরপোরেটেড প্রতিষ্ঠা করেন। এটি ছিল জাপানের ক্যানন কেকের একটি ব্যবসায়িক উদ্যোগ। এই প্রতিষ্ঠান ইমেজিং প্রযুক্তি ও পণ্যের জন্য প্রসিদ্ধ।