Thank you for trying Sticky AMP!!

সিইএসে নতুন প্রযুক্তি থাকবেই। সিইএস ২০২৩ মেলায় কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি–চালিত শিশুদের শিক্ষামূলক স্মার্ট খেলনা রোবট দেখায় রয়বি রোবটস

প্রথমবারের মতো হলো সিইএস আয়োজন

২৪ জুন ১৯৬৭

ইলেকট্রনিক পণ্যের সবচেয়ে বড় মেলা কনজ্যুমার ইলেকট্রনিকস শো (সিইএস) প্রতি বছর জানুয়ারির প্রথম সপ্তাহে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত হয়ে থাকে। এর প্রথম আসর বসেছিল ১৯৬৭ সালের ২৪ জুন, নিউ ইয়র্কে।

২৪ জুন ১৯৯৬

এটিএম (অটোমেটেড টেলার মেশিন) পরীক্ষার নতুন সক্ষমতার ঘোষণা দেয় কম্পিউটার নির্মাতা হিউলেট–প্যাকার্ড কোম্পানি।

২৪ জুন ১৯৬৭
প্রথম সিইএস মেলা
ইলেকট্রনিক পণ্যের পৃথিবীর সবচেয়ে বড় মেলা কনজ্যুমার ইলেকট্রনিকস শো (সিইএস) প্রতি বছর জানুয়ারির প্রথম সপ্তাহে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত হয়ে থাকে। এই মেলায় পৃথিবীর বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠান অংশ নেয় এবং এ মেলাতেই বছরব্যাপী নতুন কী প্রযুক্তিপণ্য আসছে, তার ধারণা দেওয়া হয়। তবে সিইএসের ইতিহাস বেশ পুরোনো। আর সেটি জানুয়ারি মাসে নয়।

১৯৬৭ সালের ২৪ জুন প্রথম সিইএস মেলার আয়োজন করা হয়েছিল যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটিতে। এটি ছিল শিকাগো মিউজিক শোর পরবর্তী একটি আয়োজন। প্রথম মেলায় ইলেকট্রনিক ভোগ্যপণ্য প্রদর্শনের এ আয়োজনে শতাধিক প্রদর্শক এবং সাড়ে ১৭ হাজার দর্শকের সমাগম হয়েছিল। ১৯৭৮ থেকে ১৯৮৪ পর্যন্ত বছরে দুইবার করে আয়োজন করা হয়। জানুয়ারিতে শীতকালীন মেলা হতো লাস ভেগাসে, আর জুন মাসে গ্রীষ্মকালীন মেলা শিকাগোতে।  

Also Read: ৭৭ বছর আগে সনির যাত্রা শুরু

শীতকালীন সিইএসের জনপ্রিয়তা বছর বছর বাড়তে থাকে। কিন্তু গ্রীস্মকালীন মেলায় দর্শকের সংখ্যা কমতে থাকে। অবশেষে ১৯৯৮ সাল থেকে বছরে একবার লাস ভেগাসেই এই মেলা করার সিদ্ধান্ত নেওয়া হয়। সেই থেকে প্রতিবছর জানুয়ারির প্রথম সপ্তাহে লাস ভেগাসে সিইএসের আয়োজন করা হচ্ছে।
সিইএসের আয়োজক যুক্তরাষ্ট্রের কনজ্যুমার টেকনোলজি অ্যাসোসিয়েশন (সিটিএ)। কোভিড পরিস্থিতির কারণে ২০২১ ও ২২ সালে এ মেলা অনুষ্ঠিত হয়নি। চলতি বছরের ৫ থেকে ৮ জানুয়ারি হয়েছে সিইএসের সর্বশেষ আয়োজন। আগামী বছরও একই সময়ে এ মেলা অনুষ্ঠিত হবে। প্রথম বাংলাদেশি প্রতিষ্ঠান হিসেবে চলতি বছরের সিইএসে অংশ নেয় ওয়ালটন।

এইচপির লোগো

২৪ জুন ১৯৯৬
এইচপি এটিএমের নতুন প্রযুক্তির ঘোষণা দেয়
এটিএম (অটোমেটেড টেলার মেশিন) পরীক্ষার নতুন সক্ষমতার ঘোষণা দেয় কম্পিউটার নির্মাতা হিউলেট–প্যাকার্ড কোম্পানি। নতুন এই প্রযুক্তি ১৯৯৬ সালের ২৫ থেকে ২৭ জুন যুক্তরাষ্ট্রের ডালাসে অনুষ্ঠিত সুপারকম ’৯৬ মেলায় প্রদর্শন করা হয়। যে প্রযুক্তি এইচপি তৈরি করেছিল সেটি ছিল ‘অ্যাসিনক্রোনাস ট্রান্সফার মোড টেস্ট’। এটিএম বুথে গিয়ে কোনো গ্রাহক চাহিদা অনুযায়ী মানসম্মত কোনো সেবা পাচ্ছেন কি না, এইচপির নতুন প্রযুক্তির সহায়তায় তিনি সেটি পরীক্ষা করে দেখতে পারতেন।

সূত্র: কম্পিউটার হিস্ট্রি ডটওআরজি, কম্পিউটার হোপ

Also Read: এল সিলিকন ট্রানজিস্টর