Thank you for trying Sticky AMP!!

এডব্লিউএস স্টার্টআপ ডে বাংলাদেশ অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের সঙ্গে অতিথিরা

অ্যামাজন ওয়েব সার্ভিসেসের মাধ্যমে সফল হওয়ার কৌশল শিখলেন উদ্যোক্তারা

অ্যামাজন ওয়েব সার্ভিসেস (এডব্লিউএস) প্ল্যাটফর্ম ব্যবহার করে ব্যবসা পরিচালনার বিভিন্ন সুবিধা তুলে ধরতে দেশে হয়ে গেল দিনব্যাপী ‘এডব্লিউএস স্টার্টআপ ডে বাংলাদেশ ২০২৩’। আজ বৃহস্পতিবার রাজধানীর সোবহানবাগের ৭১ মিলনায়তনে অনুষ্ঠিত এ আয়োজনে একাধিক কর্মশালার মাধ্যমে শিক্ষার্থী ও উদ্যোক্তাদের অ্যামাজন ওয়েব সার্ভিসের ক্লাউড অ্যাপ্লিকেশন, সফটওয়্যার, বিশ্লেষণ প্রযুক্তি এবং মেশিন লার্নিং সুবিধা ব্যবহারের প্রশিক্ষণ দেওয়া হয়। অ্যামাজনের ১০ জন প্রশিক্ষকের পাশাপাশি বাংলাদেশি প্রযুক্তি বিশেষজ্ঞরা এ প্রশিক্ষণ দেন। অ্যামাজন ওয়েব সার্ভিসেসের সহযোগিতায় বাংলাদেশে প্রথমবারের মতো এ ধরনের আয়োজন করে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ), নলেজভ্যালি এবং বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

কর্মশালা উদ্বোধন করে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও ড্যাফোডিল পরিবারের চেয়ারম্যান মো. সবুর খান বলেন, বিশ্বমানের ইউনিকর্ন স্টার্টআপ (১০ হাজার কোটি টাকার প্রতিষ্ঠান) প্রতিষ্ঠা করার জন্য সরবরাহ ব্যবস্থা, তথ্যভান্ডার ও নিরাপত্তা শক্তিশালী না করার কারণে বাংলাদেশের অনেক উদ্যোক্তা ব্যর্থ হন। এ সমস্যা সমাধানে আমরা নতুন উদ্যোক্তাদের জন্য আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিশেষজ্ঞদের মাধ্যমে হাতে-কলমে প্রশিক্ষণের ব্যবস্থা করেছি। কর্মশালায় ১৫০ জন উদ্যোক্তাকে প্রশিক্ষণ দেওয়া হবে। সেরা ৩০ জন উদ্যোক্তা ১০ হাজার ডলার সমমূল্যের অ্যামাজন ওয়েব সার্ভিসেসের ক্রেডিট সুবিধা পাবেন।  

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অ্যামাজন ওয়েব সার্ভিসেসের সল্যুশন আর্কিটেকচার এবং স্টার্টআপস লিডার মোহাম্মদ মাহদী-উজ জামান, প্রথম আলোর ডিজিটাল ট্রান্সফরমেশন ও যুব কার্যক্রমের প্রধান সমন্বয়ক মুনির হাসান, এক্সএলবিসি লেভেল কনসালটিংয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা ফকির আহমেদ। স্বাগত বক্তব্য দেন ড্যাফোডিল পরিবারের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নুরুজ্জামান।