Thank you for trying Sticky AMP!!

জুম বৈঠক চলাকালে এক বা একাধিক ব্যক্তির মাইক্রোফোন বন্ধ রাখা যায়

জুমে বৈঠক চলার সময় এক বা একাধিক ব্যক্তির মাইক্রোফোন বন্ধ করবেন যেভাবে

অনলাইন ক্লাস, বৈঠক বা অন্য কাজে জুম সফটওয়্যার অনেকেই ব্যবহার করেন। তবে জুমে বৈঠক বা সভা চলাকালে মনের ভুলে নিজের মাইক্রোফোন বন্ধ করতে ভুলে যান কেউ কেউ। এর ফলে বৈঠক বা সভায় অংশ নেওয়া ব্যক্তিরা বক্তার কথা ঠিকমতো শুনতে পারেন না। তবে জুম বৈঠকের আয়োজক চাইলেই অন্য অংশগ্রহণকারীদের মাইক্রোফোন বন্ধ করতে পারেন। জুম বৈঠক চলাকালে এক বা একাধিক ব্যক্তির মাইক্রোফোন বন্ধের পদ্ধতি দেখে নেওয়া যাক।

নির্দিষ্ট ব্যক্তির মাইক্রোফোন বন্ধ
জুম বৈঠক চলাকালে নির্দিষ্ট ব্যক্তির মাইক্রোফোন বন্ধের জন্য প্রথমে কম্পিউটার বা ল্যাপটপ থেকে জুম মিটিংয়ে প্রবেশ করে নিচে থাকা তিনটি ডট মেনুতে ক্লিক করতে হবে। এরপর পার্টিসিপেন্ট অপশনে ক্লিক করলেই ডানে একটি বক্স চালু হবে, যেখানে বৈঠকে অংশ নেওয়া সব ব্যক্তির নামের তালিকা দেখা যাবে। এবার নির্দিষ্ট ব্যক্তির নামের পাশে মাউসের কার্সর রেখে মিউট অপশনে ক্লিক করলেই সেই ব্যক্তির মাইক্রোফোন বন্ধ হয়ে যাবে।

Also Read: জুমে চালু হলো ‘প্রোডাকশন স্টুডিও’, যে সুবিধা পাওয়া যাবে

সব ব্যক্তির মাইক্রোফোন বন্ধ
বৈঠকে অংশ নেওয়া সব ব্যক্তির মাইক্রোফোন বন্ধের জন্য প্রথমে কম্পিউটার থেকে জুম মিটিংয়ে প্রবেশ করে পার্টিসিপেন্ট অপশনে ক্লিক করতে হবে। এরপর ডানে চালু হওয়া বক্সে বৈঠকে অংশ নেওয়া সব ব্যক্তির নামের তালিকা দেখা যাবে। এবার নিচে থাকা মিউট অল অপশনে ক্লিক করলেই বৈঠকে অংশ নেওয়া সব ব্যক্তির মাইক্রোফোন বন্ধ হয়ে যাবে।

বৈঠকের শুরুতে স্বয়ংক্রিয়ভাবে মাইক্রোফোন বন্ধ
বৈঠক শুরুর আগেই অংশগ্রহণকারী সবার মাইক্রোফোন বন্ধ করে রাখা যায়। এ জন্য কম্পিউটার থেকে জুম অ্যাকাউন্ট প্রবেশ করে ওপরের ডান দিকে থাকা প্রোফাইল অপশন থেকে অ্যাকাউন্ট নির্বাচন করতে হবে। এরপর বাঁ দিকের প্যানেলে থাকা সেটিংস নির্বাচন করে শিডিউল মিটিং অপশনে ক্লিক করতে হবে। এবার ডানে থাকা ‘মিউট অল পার্টিসিপেন্টস হোয়েন দে জয়েন আ মিটিং’ অপশনের টগল চালু করলেই বৈঠক অংশ নেওয়া সব ব্যক্তির মাইক্রোফোন স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।

Also Read: জুম মিটিংয়ে কী করবেন, কী করবেন না