Thank you for trying Sticky AMP!!

হ্যাকারদের হাত থেকে নিরাপদে রাখুন আপনার জিমেইল অ্যাকাউন্ট

আপনার জিমেইল অ্যাকাউন্ট কি অন্য কেউ ব্যবহার করছে

ব্যক্তিগত বা কাজের প্রয়োজনে আমরা অনেকেই এক বা একাধিক জিমেইল অ্যাকাউন্ট ব্যবহার করে থাকি। এসব অ্যাকাউন্টের মাধ্যমে আদান-প্রদান করা ই-মেইলগুলোতে গুরুত্বপূর্ণ বিভিন্ন তথ্য থাকে। শুধু তা-ই নয়, অ্যাকাউন্টগুলো কাজে লাগিয়ে গুগলের বিভিন্ন সুবিধাও ব্যবহার করতে হয়। আর তাই অ্যাকাউন্টগুলোর নিরাপত্তা সব সময় যাচাই করা প্রয়োজন। জিমেইলের নিরাপত্তা সুবিধা কাজে লাগিয়ে চাইলেই অ্যাকাউন্টগুলো অন্য কেউ ব্যবহার করছে কি না তা জানা সম্ভব।

Also Read: জিমেইল অ্যাকাউন্টের নাম ও ছবি পরিবর্তন করবেন যেভাবে

জিমেইল অ্যাকাউন্ট অন্য কেউ ব্যবহার করছে কি না, তা জানার জন্য প্রথমে অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা স্মার্টফোনের সেটিংস অপশনে প্রবেশ করতে হবে। এরপর নিচে স্ক্রল করে গুগল অপশনে ট্যাপ করে পরের পেজে গুগল অ্যাকাউন্টের নিচে থাকা ‘ম্যানেজ ইয়োর গুগল অ্যাকাউন্ট’ বাটনে ক্লিক করতে হবে। এবার ডানে সোয়াইপ করে সিকিউরিটি অপশন থেকে ‘ইউর ডিভাইসেস’–এ ক্লিক করার পর ‘ম্যানেজ অল ডিভাইসেস’ ট্যাপ করতে হবে। পরবর্তী পেজে আপনার জিমেইল অ্যাকাউন্ট যেসব যন্ত্রে ব্যবহার করা হচ্ছে সেগুলোর মডেল, অবস্থান, লগইন সময়ের তথ্য দেখা যাবে। তথ্যগুলো পর্যালোচনা করে আপনার জিমেইল অ্যাকাউন্ট অন্য কেউ ব্যবহার করছে কি না, তা জানা যাবে।

Also Read: জিমেইলে কৃত্রিম বুদ্ধিমত্তা, বিষয় বললেই ই-মেইল লিখে দেবে

কোনো যন্ত্রের নাম অপরিচিত মনে হলে সেই যন্ত্রের নাম নির্বাচন করে সাইন আউট বাটনে ট্যাপ করলেই যন্ত্রটিতে যুক্ত থাকা আপনার জিমেইল অ্যাকাউন্ট লগআউট হয়ে যাবে। অপরিচিত ডিভাইস থেকে জিমেইল লগআউট করে নেওয়ার পর অবশ্যই জিমেইল অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে।

Also Read: জিমেইলে পাঠানো ই-মেইল ফিরিয়ে আনবেন যেভাবে