Thank you for trying Sticky AMP!!

গুগল

এআই দিয়ে ভিডিও তৈরির জন্য ‘ভিডস’ টুল আনছে গুগল

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির মাধ্যমে ভিডিও তৈরির জন্য ‘ভিডস’ নামের টুল আনতে যাচ্ছে গুগল। টুলটির মাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তা কাজে লাগিয়ে দ্রুত ও সহজে পছন্দের ভিডিও তৈরি করা যাবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। টুলটি গুগল ওয়ার্কস্পেসে যুক্ত করা হবে। এ বিষয়ে গুগল ওয়ার্কস্পেস বিভাগের ভাইস প্রেসিডেন্ট অপর্ণা পাপ্পু বলেন, টুলটি ব্যবহারকারীর ভিডিও সম্পাদনা, স্ক্রিপ্ট লেখা এবং প্রোডাকশন সহকারী হিসেবে কাজ করবে।

গুগল ক্লাউড নেক্সট সম্মেলনে ভিডস টুলটি তৈরির ঘোষণা দেয় গুগল। আগামী জুন মাসে গুগল ওয়ার্কস্পেসে ভিডিও তৈরির টুলটি যুক্ত করা হবে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি। এ টুলের সাহায্যে এআই দিয়ে স্টোরি বোর্ড, স্ক্রিপ্টস ও ভয়েসওভার তৈরি করে ভিডিও বানানো যাবে।

গুগলের তথ্যমতে, টুলটি হবে কোলাবোরেটিভ। অর্থাৎ ডকস, শিটস ও স্লাইডসের মতো অন্যান্য গুগল টুল ভিডসে একসঙ্গে অনেক ভিডিও প্রজেক্ট নিয়ে রিয়েল টাইম কাজ করা যাবে। ফলে ভিডিও ফাইল পাঠানো বা ই-মেইল করার পর আলাদা করে ইনপুট লিখে দেওয়ার বা বলার প্রয়োজন হবে না। টুলটিতে প্রবেশ করে একই দলের সদস্যরা প্রয়োজনীয় পরিবর্তন বা সংশোধনের কাজ করতে পারবেন।

গুগল ওয়ার্কস্পেসের অন্যান্য টুলের মতো ভিডসে অ্যাকসেস কন্ট্রোল ও নিরাপত্তা সুবিধা থাকবে। ফলে প্রম্পট লিখে ব্যবহারকারীরা টুলটির সাহায্যে ভিডিও তৈরি করতে পারবেন। প্রম্পটের ভিত্তিতে এআই-এর সাহায্যে স্টোরি বোর্ড তৈরি করে ট্রানজিশন যোগ করে প্রাসঙ্গিক ভিডিও টেমপ্লেট নির্বাচন করা যাবে। ব্যবহারকারীরা পরবর্তী সময়ে ভিডিওতে আলাদা করে ভয়েস ওভার যোগ করতে পারবেন।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া