Thank you for trying Sticky AMP!!

অ্যাপ থেকে গাড়ি বা বাইক নেওয়ার সময়…

ফাইল ছবি : প্রথম আলো

অ্যাপের মাধ্যমে ভাড়ায় বাইক নেওয়া বা রাইড শেয়ারিং এখন অনেকের প্রতিদিনের সঙ্গী। ক্লাস, ব্যবসায়িক মিটিং, বিয়ে বা দৈনন্দিন নানা কাজে নিরাপদ ও ঝামেলামুক্ত যাতায়াতের জন্য রাইড শেয়ারিংই আমাদের প্রথম পছন্দ। কিন্তু একটি রাইড নেওয়ার আগে কী কী জানা বা খেয়াল করা প্রয়োজন, তা কি আমরা সবাই জানি? রাইড শেয়ারিং ট্রিপ নেওয়ার আগে আমাদের এ বিষয়গুলো অবশ্যই মাথায় রাখতে হবে।

তথ্য

ট্রিপবিষয়ক সব তথ্য অ্যাপে গুরুত্ব দিয়ে শেয়ার করা হয়। ট্রিপ নেওয়ার আগে চালক, গাড়ি, রেজিস্ট্রেশন নম্বর, ভাড়া–সংক্রান্ত সব তথ্য দেখে নিন এবং গাড়িতে চড়ার আগে মিলিয়ে নিন।

সেফটি গিয়ার

কারে চড়ার সময় সিটবেল্ট বেঁধে নিতে ভুলবেন না। বাইকে চড়ার সময় অবশ্যই একটি শক্তপোক্ত হেলমেট পরে নেবেন। এতে কোনো দুর্ঘটনায় আপনার মাথা আঘাত থেকে রক্ষা পাবে। 

কোন বাহন আপনার জন্য

কী ধরনের বাহন চাইবেন, সে বিষয়ে পরিষ্কার ধারণা রাখুন। রাইড শেয়ারিং সার্ভিসগুলো বিভিন্ন প্রয়োজন ও পরিস্থিতির জন্য বিভিন্ন রকম পণ্য ও সেবা প্রদান করে থাকে। যেমন দ্রুত চলাচলের জন্য মটো, দল বেঁধে যাতায়াতের জন্য কার এবং একাধিক কাজের জন্য রেন্টাল ইত্যাদি।

জেনে রাখুন

আপনার অধিকার সম্পর্কে সচেতন হোন। যাত্রী ও চালক উভয়কে উন্নত সেবা দেওয়ার জন্যই রাইড শেয়ারিং অ্যাপের ফিচারগুলো চালু করা হয়েছে। এ নিরাপত্তা ফিচারগুলোর মধ্যে আছে ট্রাস্টেড কন্ট্যাক্টস, শেয়ার ইয়োর ট্রিপ, জাতীয় ইমার্জেন্সি নম্বর ৯৯৯, ইন-অ্যাপ ইমার্জেন্সি কল সাপোর্ট, ট্রিপ চলাকালে কোনো দুর্ঘটনার ক্ষেত্রে বিমা ইত্যাদি।

সঠিক সময়ে গাড়ি ডাকুন

অনেকেই আছে প্রস্তুত হওয়ার আগেই রাইড শেয়ারিংয়ে কল দিয়ে রাখেন। তখন রাইড শেয়ারিং চালক বাসা বা অফিসের নিজে এসে বসে থাকে। এটা করা উচিত নয়। আপনি বের হওয়ার জন্য প্রস্তুত হলেই গাড়ি অর্ডার করুন। সময় সবার জন্যই মূল্যবান। আপনি বা আপনার রাইড শেয়ারিং চালক কারোরই বিনা কারণে অন্যজনের সময় নষ্ট করা উচিত নয়।

রেটিং ও ফিডব্যাক

প্রতি যাত্রার শেষে অ্যাপ আপনাকে ট্রিপটি রেট করতে বলে। আপনার মতামত উবারের মতো রাইড শেয়ারিং সার্ভিসকে নিজেদের সেবার মূল্যায়ন ও সবাইকে নিরাপদ যাত্রা উপহার দিতে সাহায্য করে। তাই আপনি চালকের কাছ থেকে যেমন সেবা পেয়েছেন, সে অনুযায়ী রেটিং দিন। ভালো সেবা পাওয়ার পর খারাপ রেটিং দেওয়া উচিত নয়।

সম্মান জানানো

আপনি রাইড শেয়ারিং সেবা নির্দিষ্ট একটি সময়ের জন্য নিচ্ছেন। তাই কার বা বাইকে যতটুকু সময় থাকবেন, ভালো ব্যবহার করে ‍দুজনের প্রতি দুজনের সম্মান দেখানো উচিত। একটু ভালো ব্যবহারেই আপনাদের যাত্রার সময়টুকু অনেক বেশি আনন্দময় হয়ে উঠতে পারে। শুধু একটি হাসিই আপনাকে অনেক দূর এগিয়ে নিয়ে যেতে পারে। আমাদের সব সময়ই একজন আরেকজনকে মানুষ হিসেবে সম্মান দেখানো উচিত।