Thank you for trying Sticky AMP!!

পল অ্যালেন

পল অ্যালেনের জন্ম

২১ জানুয়ারি ১৯৫৩

মাইক্রোসফট করপোরেশনের সহপ্রতিষ্ঠাতা পল গার্ডনার অ্যালেন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন অঙ্গরাজ্যের সিয়াটলে জন্মগ্রহণ করেন।

২১ জানুয়ারি ২০২০

দ্য গার্ডিয়ান একটি প্রতিবেদনে অ্যামাজন ডটকমের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের ব্যক্তিগত স্মার্টফোন হ্যাকড হওয়ার ঘটনা প্রকাশ করে।

২১ জানুয়ারি ১৯৫৩
পল অ্যালেনের জন্ম
শীর্ষ সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট করপোরেশনের সহপ্রতিষ্ঠাতা পল গার্ডনার অ্যালেন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন অঙ্গরাজ্যের সিয়াটলে জন্মগ্রহণ করেন।
১৯৭৫ সালে বাল্যবন্ধু বিল গেটসের সঙ্গে মাইক্রোসফট প্রতিষ্ঠা করেন তিনি। পল অ্যালেন একাধারে শিল্পপতি, কম্পিউটার প্রোগ্রামার, গবেষক, বিনিয়োগকারী, চলচ্চিত্র প্রযোজক ও দানশীল ব্যক্তি হিসেবে পরিচিত ছিলেন। ফোর্বস সাময়িকীর তালিকায় ২০১৮ সালে বিশ্বের চতুর্থ শীর্ষ ধনী ছিলেন পল অ্যালেন। ২০১৮ সালের ১৫ অক্টোবর মারা যাওয়ার সময় তাঁর সম্পদের পরিমাণ ছিল ২ হাজার ৩০০ কোটি মার্কিন ডলার।

লেকসাইড স্কুলে দুই বন্ধু পল অ্যালেন ও বিল গেটস (ডানে)

মাইক্রোসফটের ডিস্ক অপারেটিং সিস্টেম (ডস), অ্যালটেয়ার বেসিক সফটওয়্যার তৈরিতে পল অ্যালেনের ভূমিকা ছিল। ১৯৮৩ সালের শুরুর দিকে শরীরে হজকিন লিমফোমা রোগ ধরা পড়ার পর মাইক্রোসফটের দৈনন্দিক কাজ থেকে নিজেকে গুটিয়ে নেন পল অ্যালেন। তবে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদে তিনি ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।

লিংকডইনে পল অ্যালেনের প্রোফাইল ছবি

প্রযুক্তি, গণমাধ্যম, বৈজ্ঞানিক গবেষণা, আবাসন, বেসরকারি নভোযানসহ বিভিন্ন খাতে শত শত কোটি ডলারের বিনিয়োগ ছিল পল অ্যালেনের। ২০০১ সালে জেডডি টিভি কিনে এর নাম করেন টেকটিভি। ক্যানসারজনিত রোগে পল অ্যালেনের জীবনাবসান ঘটে।

জেফ বেজোস

২১ জানুয়ারি ২০২০
জেফ বেজোসের ব্যক্তিগত স্মার্টফোন হ্যাকড হওয়ার খবর প্রকাশ
দ্য গার্ডিয়ান একটি প্রতিবেদনে অ্যামাজন ডটকমের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের ব্যক্তিগত স্মার্টফোন হ্যাকড হওয়ার ঘটনা প্রকাশ করে। দীর্ঘ বিশ্লেষণের পর জানা গিয়েছিল হোয়াটসঅ্যাপে জেফ বেজোসকে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের পাঠানো একটি ক্ষতিকর ভিডিও ফাইলের মাধ্যমে এই হ্যাকিং ঘটনার সূত্রপাত হয়েছিল। তবে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই জানায়, জেফ বেজোসের স্মার্টফোন সৌদি আরব হ্যাক করেছিল, এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি।