Thank you for trying Sticky AMP!!

তথ্য চুরি করছে অ্যাপ

অ্যান্টিভাইরাস ও ক্লিনার অ্যাপ দিয়ে তথ্য চুরি

গুগল প্লে স্টোরে থাকা ভুয়া অ্যান্টিভাইরাস ও ক্লিনার অ্যাপের মাধ্যমে ভয়ংকর শার্কবট ম্যালওয়্যার প্রবেশ করছে ব্যবহারকারীদের স্মার্টফোনে। গুগলের নিরাপত্তাব্যবস্থা এড়াতে অ্যাপগুলোতে সরাসরি ম্যালওয়্যার যুক্ত থাকে না। ‘কাইলহ্যাভি মোবাইল সিকিউরিটি’ ও ‘মিস্টার ফোন ক্লিনার’ নামের অ্যাপগুলো প্লে স্টোর থেকে নামানোর পর ব্যবহারকারীদের হালনাগাদ সংস্করণ ব্যবহার করতে বলে। হালনাগাদ করলেই শার্কবট নামের ব্যাংকিং ট্রোজান ভাইরাস প্রবেশ করে স্মার্টফোনে। সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করা ফক্সআইটির এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

Also Read: প্লে স্টোরের ৩৫ অ্যাপ ম্যালওয়্যার প্রবেশ করাচ্ছে, জানে না গুগল

ব্যবহারকারীরা অনলাইনে নিজেদের ব্যাংক অ্যাকাউন্টে প্রবেশ করলেই গোপনে লিংক ও পাসওয়ার্ড সংগ্রহ করে নির্দিষ্ট ঠিকানায় পাঠিয়ে দেয় শার্কবট ম্যালওয়্যারটি। শুধু তা–ই নয়, ব্যবহারকারীদের ইন্টারনেট ব্যবহারের তথ্য সংগ্রহের পাশাপাশি গোপনে বার্তার উত্তরও দেয়। ফলে গোপনে অর্থ চুরি করলেও তাৎক্ষণিক তা জানতে পারেন না ব্যবহারকারীরা।

Also Read: ফেসবুক অ্যাকাউন্ট ও ব্যাংকের পাসওয়ার্ড চুরি করছে ৪০টি অ্যাপ

ফক্সআইটির তথ্যমতে, যুক্তরাষ্ট্র, স্পেন, অস্ট্রেলিয়া, পোল্যান্ড, জার্মানি ও অস্ট্রিয়ায় বসবাসকারী অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের লক্ষ করে তৈরি করা হয়েছে অ্যাপগুলো। কিন্তু অ্যাপগুলো যেকোনো দেশের ব্যবহারকারীর ব্যাংকিং তথ্য সংগ্রহ করতে পারে।

Also Read: স্মার্টফোন থেকে পাসওয়ার্ড চুরি করছে ১৭ অ্যাপ

গুগল প্লে স্টোর থেকে এরই মধ্যে ৬০ হাজারেরও বেশিবার নামোনো হয়েছে অ্যাপগুলো। নিরাপদ থাকতে দ্রুত অ্যাপগুলো মুছে ফেলার পরামর্শ দিয়েছেন সাইবার নিরাপত্তাবিশেষজ্ঞরা।
সূত্র: হ্যাকার নিউজ

Also Read: স্মার্টফোন থেকে অর্থ চুরি করছে ম্যালওয়্যারযুক্ত আট অ্যাপ