Thank you for trying Sticky AMP!!

এ বছর এ নিয়ে তৃতীয়বার কর্মী ছাঁটাই হচ্ছে স্পটিফাইয়ে

স্পটিফাইয়ে ফের কর্মী ছাঁটাই

চলতি বছর তৃতীয়বারের মতো কর্মী ছাঁটাই করছে গান শোনার অ্যাপ স্পটিফাই। মোট জনশক্তির ১৭ শতাংশ অর্থাৎ প্রায় ১ হাজার ৫০০ জনকে ছাঁটাই করবে প্রতিষ্ঠানটি। উৎপাদনশীলতা ও কর্মদক্ষতা আরও বাড়াতে এ পদক্ষেপ নিয়েছে স্পটিফাই।

গতকাল সোমবার কর্মীদের পাঠানো এক নোটে স্পটিফাইয়ের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা ড্যানিয়েল এক বলেন, ‘অনাগত চ্যালেঞ্জ মোকাবিলার জন্য জুতসই কর্মীর আকার দাঁড় করানো প্রতিষ্ঠানের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমি জানি এ সিদ্ধান্তের জন্য অনেকেই ক্ষতিগ্রস্ত হবেন। তাঁরা সবাই স্পটিফাইয়ের জন্য অসামান্য অবদান রেখেছেন। সত্যি বলতে অনেক স্মার্ট, মেধাবী এবং পরিশ্রমী কর্মী স্পটিফাই থেকে চলে যাবেন।’

এ ছাড়া চলমান অর্থনৈতিক মন্দা এবং এর ফলে যে ব্যয় বেড়েছে, তার কারণেই কর্মীসংখ্যা কমিয়ে আনছে স্পটিফাই। তিনি আরও বলেন, লো-কস্ট ক্যাপিটালের সুযোগ নিয়ে ২০২০ এবং ২০২১ সালে গুরুত্বপূর্ণ বিনিয়োগ করেছিল প্ল্যাটফর্মটি।

স্পটিফাইয়ে এখন ৮ হাজার ৮০০–এর মতো কর্মী কাজ করেন। কারা নতুন এ সিদ্ধান্তের ফলে স্পটিফাইয়ে আর থাকছেন না, তা আজই জানা যাবে। চলতি বছরের জানুয়ারি ও জুন মাসে দুই দফায় কর্মী ছাঁটাই করে স্পটিফাই। জানুয়ারিতে কয়েক শ কর্মী এবং জুনে ৬ শতাংশ কর্মী ছাঁটাই করা হয়।

অবশ্য সাম্প্রতিক সময়ে স্পটিফাইয়ে সক্রিয় ব্যবহারকারী ও অর্থের বিনিময়ে গ্রাহক—উভয়ের সংখ্যা বৃদ্ধির পাশাপাশি প্রবৃদ্ধিও বেড়েছে। অনুমান করা হচ্ছে, এই ইতিবাচক ধারা অব্যাহত থাকবে। চলতি বছর অর্থনৈতিক মন্দা, উচ্চ সুদহার এবং গ্রাহক চাহিদার পরিবর্তনের সঙ্গে তাল মেলাতে অ্যামাজন, গুগল, মেটা, টুইটার, নেটফ্লিক্সের মতো বড় প্রযুক্তি প্রতিষ্ঠানেও কর্মী ছাঁটাইয়ের ঘটনা ঘটেছে। বিশ্লেষকদের অনুমান, সারাবিশ্বে ২ লাখ ২৫ হাজারের বেশি কর্মী ছাঁটাই করেছে প্রতিষ্ঠানগুলো।

সূত্র: টেকক্রাঞ্চ