Thank you for trying Sticky AMP!!

পেসমেকার থাকলে বুক থেকে ৬ ইঞ্চি দূরে আইফোন রাখার পরামর্শ অ্যাপলের

অ্যাপলের আইফোন ১২

হৃদ্‌রোগের জন্য পেসমেকার ও শরীরে প্রতিস্থাপিত অন্যান্য যন্ত্র ব্যবহারকারীদের সতর্ক হয়ে আইফোন ব্যবহারের পরামর্শ দিয়েছে অ্যাপল কম্পিউটার। প্রতিষ্ঠানটি বলছে, এসব যন্ত্র ব্যবহার করলে বুক থেকে অন্তত ছয় ইঞ্চি দূরে আইফোন রাখতে হবে।

অ্যাপল সতর্ক করে বলছে, চুম্বক ও তড়িৎ–চৌম্বকীয় ক্ষেত্র (ইলেকট্রোম্যাগনেটিক ফিল্ড) চিকিৎসাযন্ত্রগুলোর কাজে বাধা তৈরি করতে পারে। এতে বড় ধরনের বিপদের শঙ্কা থাকে। অ্যাপলের অনুমান, মার্কিন নাগরিকদের মধ্যে অন্তত ৩০ লাখ মানুষের শরীরে পেসমেকার রয়েছে ও দুই লাখ মানুষের ডিফিব্রিলেটর (হৃৎস্পন্দন অস্বাভাবিক হলে বৈদ্যুতিক শক দিয়ে হৃৎস্পন্দনকে স্বাভাবিক ছন্দে ফিরিয়ে আনার যন্ত্র) রয়েছে।

নতুন প্রজন্মের আইফোন–১৩ এবং ১৪–তে এই সতর্কবার্তা যুক্ত করেছে প্রতিষ্ঠানটি। সেখানে বলা রয়েছে, প্রতিস্থাপন করা থাকলে বুকের কাছে এয়ারপডস, অ্যাপলওয়াচ ও অন্য অনুষঙ্গ, হোমপড, আইপ্যাড, ম্যাক ও বিটসের হেডফোন রাখা উচিত নয়। গত মাসে একটি গবেষণায় দেখা গেছে, ফিটবিটস, অ্যাপলওয়াচ ও অন্যান্য পরিধেয় যন্ত্র শরীরে প্রতিস্থাপিত যন্ত্রের কাজে বাধা দিতে পারে।

অ্যাপল এক ব্লগে লিখেছে, কিছু নির্দিষ্ট অবস্থায় চুম্বক ও তড়িৎ-চৌম্বকীয় ক্ষেত্র চিকিৎসাযন্ত্রের কাজে বাধা সৃষ্টি করতে পারে। উদাহরণ হিসেবে বলা যেতে পারে, শরীরে প্রতিস্থাপিত পেসমেকার এবং ডিফিব্রিলেটরে একাধিক সেন্সর থাকে। এ সেন্সরগুলো নিকটতম দূরত্বে চুম্বক ও বেতার তরঙ্গে সাড়া দেয়। তাই এ ধরনের শঙ্কা থেকে সুরক্ষিত থাকতে চিকিৎসাযন্ত্র এবং অ্যাপলের যন্ত্র কাছাকাছি দূরত্বে রাখা যাবে না।

২০২০ সালে আইফোন–১২ বাজারে আনার সময় এ বিষয় নিয়ে উদ্বেগের সৃষ্টি হয় এবং তার কয়েক মাস পর আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন এ নিয়ে সতর্কতাও জারি করে।

সূত্র: ডেইলি মেইল