Thank you for trying Sticky AMP!!

নিউইয়র্কে অ্যামাজনের একটি গুদামের পাশ দিয়ে পথচারীরা হেঁটে যাচ্ছেন

অ্যামাজন ডটকমের আনুষ্ঠানিক যাত্রা

১৬ জুলাই ১৯৯৫

জেফ বেজোস প্রতিষ্ঠিত পৃথিবীর সর্ববৃহৎ ই–কমার্স সাইট অ্যামাজন ডটকমের আনুষ্ঠানিক শুরু, অনলাইনে বই বিক্রি দিয়ে।

১৬ জুলাই ১৯৫১

স্প্রেডশিটের জনক ড্যান ব্রিকলিনের জন্ম।

১৬ জুলাই ১৯৯৫
অ্যামাজন ডটকমের আনুষ্ঠানিক যাত্রা
জেফ বেজোস প্রতিষ্ঠিত পৃথিবীর সর্ববৃহৎ ই–কমার্স সাইট অ্যামাজন ডটকমের আনুষ্ঠানিক শুরু হয়েছিল অনলাইনে বই বিক্রি দিয়ে। এখন অ্যামাজনে কী পাওয়া যায় না, সেটা বলাই বরং ভালো। সে কারণেই জেফ বেজোস এমন একটি নাম খুঁজে বের করেছিলেন যেটিতে ইংরেজি বর্ণমালাার প্রথম বর্ণ ‘এ’ থেকে শেষ বর্ণ ‘জেড’ রয়েছে।

জেফ বেজোস

অ্যামাজন এখন যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান। তাদের ব্যবসায় ক্ষেত্রগুলোর মধ্যে আছে ই–কমার্স, ক্লাউড কম্পিউটিং, অনলাইন বিজ্ঞাপন, ডিজিটাল স্ট্রিমিং ও কৃত্রিম বুদ্ধিমত্তা। একে পৃথিবীর অন্যতম প্রভাবশালী অর্থনৈতিক ও সাংস্কৃতিক শক্তি হিসেবে বলা হয়। অ্যালফাবেট, অ্যাপল, মেটা, মাইক্রোসফটের সঙ্গে অ্যামাজন এখন বড় পাঁচ (বিগ ফাইভ) মার্কিন প্রযুক্তি কোম্পানির একটি।
অনলাইনে ১৯৯৫ সালের ১৬ জুলাই আনুষ্ঠানিক বিক্রি শুরু করার এক বছর আগে ১৯৯৪ সালের ৫ জুলাই ওয়াশিংটন অঙ্গরাজ্যের বেলেভ্যুতে জেফ বেজোস তাঁর বাড়ির গ্যারাজে অ্যামাজন প্রতিষ্ঠা করেন। শুরুতে এটি অনলাইনে বই বিক্রির ওয়েবসাইট ছিল। এরপর একাধিক ধরনের পণ্য নিয়ে আসে অ্যামাজন। ২০২২ সালে অ্যামাজনের নেট আয় ছিল ২৭২ কোটি মার্কিন ডলার, পরিচালন আয় ছিল ১ হাজার ২২৫ কোটি ডলার। অ্যামাজনের ব্যবসা পুরো পৃথিবীতেই বিস্তৃত। এর কর্মী সংখ্যা ১৫ লাখ ৪১ হাজার। শুধু যুক্তরাষ্ট্রে এ সংখ্যা সাড়ে ৯ লাখ।

প্রতিষ্ঠাতা জেফ বেজোস বর্তমানে অ্যামাজনের চেয়ারম্যান। অ্যামাজনে তাঁর রয়েছে ৯ দশমিক ৮ শতাংশ শেয়ার। প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে আছেন অ্যান্ডি জ্যাসি। অ্যামাজনের প্রযুক্তি পণ্যগুলো হলো ইকো ফায়ার, ট্যাবলেট ফায়ার, টিভি ফায়ার এবং ওএস কিন্ডেল। সফটওয়্যার ও ওয়েবপণ্যগুলো হলো অ্যামাজন ডটকম, অ্যামাজন অ্যালেক্সা, অ্যামাজন অ্যাপস্টোর, অ্যামাজন লুনা, অ্যামাজন মিউজিক, অ্যামাজন পে, অ্যামাজন প্রাইম,  অ্যামাজন প্রাইম ভিডিও, টুইচ, রিং, অ্যামাজন ওয়েব সার্ভিসেস, অ্যামাজন রোবোটিকস।

Also Read: কম্পিউটারে যুক্ত হলো কি–বোর্ড

ড্যানিয়েল এস ব্রিকলিন

১৬ জুলাই ১৯৫১
স্প্রেডশিট প্রোগ্রামের জনক ড্যান ব্রিকলিনের জন্ম
কম্পিউটারে হিসাবকষার অর্থাৎ স্প্রেডশিটে কাজ করার সফটওয়্যারের আদি হলো ভিজিক্যাল্ক। ভিজিক্যাল্কের স্রষ্টা ড্যান ব্রিকলিন যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ায় জন্মগ্রহণ করেন। সেখান থেকে তিনি বোস্টনে যান ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এমআইটি) কম্পিউটার বিজ্ঞান পড়তে।
এমআইটির পর হার্ভার্ড বিজনেস স্কুলে পড়তে যান ব্রিকলিন। সেখানে রবার্ট ফ্রাঙ্কস্টনের সঙ্গে ব্যবসা-বাণিজ্যের হিসাব রাখার স্প্রেডশিট প্রোগ্রামের নকশা করেন। ফলাফল, ১৯৭৯ সালে দৃশ্যমান বা ভিজিবল ক্যালকুলেটর (ভিজিক্যালক) তৈরি হয়, যা স্বয়ংক্রিয়ভাবে স্প্রেডশিটের পনুর্গণনা করতে পারে। ব্রিকলিন ও ফ্রাঙ্কস্টন মিলে সফটওয়্যার আর্ট ইনকরপোরেটেড প্রতিষ্ঠা করেন। তাঁরা অ্যাপল কম্পিউটার ও অন্যান্য কম্পিউটার কোম্পানির কাছে ভিজিক্যালক প্রোগ্রাম বিক্রি করতে থাকেন। প্রথম বছরই ভিজিক্যাল্কের এক লাখ কপি বিক্রি হয়।

Also Read: দুনিয়া মাতাতে এল ওয়াকম্যান

ড্যানিয়েল এস ব্রিকলিনকে বলা হয় স্প্রেডশিটের জনক। তিনি লেখালেখির জন্য প্রথম ওয়ার্ড প্রসেসর প্রোগ্রাম তৈরিতেও সহায়তা করেছেন। ট্রেলিক্স করপোরেশন নামেও একটি কোম্পানির প্রতিষ্ঠাতা ব্রিকলিন। তবে বর্তমানে এটি ওয়েব ডটকমের মালিকানাধীন। ব্রিকলিন সফটওয়্যার গার্ডেন ইনকরপোরেটেড প্রতিষ্ঠা করেন। এখন তিনি এটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। তাঁর উল্লেখযোগ্য প্রকাশনা ‘ব্রিকলিন ইন টেকনোলজি’ (২০০৯)।

সূত্র: কম্পিউটার হিস্ট্রি ডটওআরজি, কম্পিউটার হোপ ও উইকিপিডিয়া