Thank you for trying Sticky AMP!!

প্যাসকেলের উদ্ভাবক নিকোলাস রিথ

প্যাসকেল প্রোগ্রামিংয়ের উদ্ভাবক নিকোলাস রিথের জন্ম

১৫ ফেব্রুয়ারি ১৯৩৪

গুরুত্বপূর্ণ ও জনপ্রিয় কম্পিউটার প্রোগ্রামিং ভাষা প্যাসকেলের উদ্ভাবক নিকোলাস রিথ সুইজারল্যান্ডের উইনটেফাতে জন্মগ্রহণ করেন।

১৫ ফেব্রুয়ারি ১৯৯৫

দীর্ঘ প্রচারণা চালিয়ে কম্পিউটার হ্যাকার কেভিন মিটনিককে গ্রেপ্তার করে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা—এফবিআই।

১৫ ফেব্রুয়ারি ১৯৩৪
প্যাসকেল প্রোগ্রামিংয়ের উদ্ভাবক নিকোলাস রিথের জন্ম
গুরুত্বপূর্ণ ও জনপ্রিয় কম্পিউটার প্রোগ্রামিং ভাষা প্যাসকেলের উদ্ভাবক নিকোলাস রিথ সুইজারল্যান্ডের উইনটেফাতে জন্মগ্রহণ করেন। রিথ ১৯৬০ সালে কানাডার ল্যাভ্যাল বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর এবং ১৯৬৩ সালে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কলে থেকে পিএইচডি করেন। ১৯৬৩ থেকে ১৯৬৭ সাল পর্যন্ত তিনি যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়ান। ১৯৬৭ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত তিনি সুইজারল্যান্ডের জুরিখ বিশ্ববিদ্যালয়ে কম্পিউটারবিজ্ঞানের অধ্যাপক ছিলেন। ১৯৭৫ থেকে ১৯৯৯ পর্যন্ত তিনি জুরিখের ফেডারেল ইনস্টিটিউট অব টেকনোলজিতে কম্পিউটারবিজ্ঞানের অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেন। শুরুতে প্যাসকেল শুধু প্রোগ্রামিং শেখানোর উদ্দেশ্যে লেখা হয়েছিল। পরে রিথ ও ওবেরন পারসোনাল ওয়ার্কস্টেশন ব্যবহারকারীর জন্য প্যাসকেলে প্রোগ্রামিং ভাষা ও অপারেটিং সিস্টেমের সম্মিলন ঘটান।

রিথের সাম্প্রতিকতম প্রকল্প হলো যন্ত্রাংশ নকশা করার ক্যাডটুলস। যন্ত্রাংশ ও সফটওয়্যারের মধ্যে দূরত্ব কমানোই এই ক্যাডটুলসের উদ্দেশ্য। রিথ এসিএমের এ এম টুরিং পুরস্কার ও আইইইই কম্পিউটার সোসাইটির কম্পিউটার পাইওনিয়ার পুরস্কার পেয়েছেন।

কেভিন মিটনিক

১৫ ফেব্রুয়ারি ১৯৯৫
কম্পিউটার হ্যাকার কেভিন মিটনিক গ্রেপ্তার
পরিকল্পিতভাবে দীর্ঘ প্রচারণা চালিয়ে হ্যাকার কেভিন মিটনিককে গ্রেপ্তার করে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা—এফবিআই। নর্থ ক্যারোলাইনায় মিটনিকের রেলিহ অ্যাপার্টমেন্ট থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়েছিল। তাঁর বিরুদ্ধে আড়াই বছর ধরে মার্কিন কেন্দ্রীয় সরকারের কম্পিউটার ও নেটওয়ার্কে অনুপ্রবেশ এবং প্রতারণার অভিযোগ ছিল। এর আগে হ্যাকিংয়ের অপরাধে ১৯৮৮ সালে মিটনিকের এক বছর কারাদণ্ড হয়েছিল। ১৯৯৯ সালে মিটনিককে ৪৬ মাসের কারাদণ্ড এবং ৩ বছরের সংশোধনী কাজের আদেশ দেওয়া হয়।
১৯৬৩ সালের ৬ আগস্ট ক্যালিফোর্নিয়ার ভ্যান নুইসে কেভিন মিটনিক জন্মগ্রহণ করেন। তিনি দ্য কনডর ও দ্য ডার্কসাইড হ্যাকার নামেও পরিচিত। বর্তমানে মিটনিক তথ্যপ্রযুক্তি পরামর্শক হিসেবে কাজ করেন এবং লেখালেখি করেন। তিনি নোবিফোর ইনকরপোরেটেডের প্রধান হ্যাকিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন।