Thank you for trying Sticky AMP!!

টিকটক

সাউথ ড্যাকোটার সরকারি ফোনে টিকটক ব্যবহার নিষিদ্ধ

ছোট আকারের ভিডিও সহজে তৈরি ও আদানপ্রদানের সুযোগ থাকায় টিকটক অ্যাপ খুবই জনপ্রিয়। কিন্তু ব্যবহারকারীর ভিডিও দেখার তালিকার পাশাপাশি বিভিন্ন ওয়েবসাইট ব্যবহারের ইতিহাস সংগ্রহ করে থাকে চীনের এই ভিডিও অ্যাপটি। এর মাধ্যমে ব্যবহারকারীদের অনলাইন কার্যক্রমের ইতিহাস এবং পছন্দ বা অপছন্দের বিভিন্ন বিষয় চলে যায় টিকটকের দখলে, যা ব্যক্তি বা প্রতিষ্ঠানের জন্য নিরাপত্তা হুমকি হতে পারে। আর তাই কর্মীদের সরকারি ফোনে টিকটক ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্রের সাউথ ড্যাকোটা অঙ্গরাজ্য।

Also Read: টিকটকের নজরদারিতে সব ব্যবহারকারী

সরকারি ফোনে টিকটক ব্যবহারে নিষেধাজ্ঞা দিতে সম্প্রতি নির্বাহী আদেশ জারি করেছেন সাউথ ড্যাকোটা অঙ্গরাজ্যের গভর্নর ক্রিস্টি নোম। এ নিষেধাজ্ঞার ফলে সাউথ ড্যাকোটার সব সরকারি প্রতিষ্ঠান, সংস্থা এবং চুক্তিভিত্তিক প্রতিষ্ঠানের কর্মীরা অফিস থেকে দেওয়া ফোনে টিকটক ব্যবহার করতে পারবেন না।

Also Read: চালু না থাকলেও গোপনে তথ্য সংগ্রহ করতে পারে টিকটক

প্রসঙ্গত, ব্যবহারকারীদের অনলাইন কার্যক্রমের তথ্য জানতে নিজেদের অ্যাপ–ইন ব্রাউজারে জাভা স্ক্রিপ্টে তৈরি বিশেষ ধরনের কোড ব্যবহার করে টিকটক। ব্যবহারকারীদের অনলাইন কার্যক্রম পর্যবেক্ষণ করতে পারে কোডটি। ফলে টিকটকের অ্যাপ ব্রাউজারের সাহায্যে চালু হওয়া কোনো ওয়েবসাইটে ক্রেডিট কার্ডের পাসওয়ার্ড লিখলে তা চলে যায় টিকটকের দখলে।

Also Read: টিকটক ভিডিওতে বর্ণনার পরিধি বাড়ল

ব্যবহারকারীদের অনলাইন তথ্য সংগ্রহের বিষয়টি এর আগে স্বীকারও করেছে টিকটক কর্তৃপক্ষ। তাদের দাবি, নির্দিষ্ট ব্যক্তির পছন্দ অনুযায়ী ভিডিও প্রদর্শন করতেই ব্যবহারকারীদের অনলাইন কার্যক্রমের তথ্য সংগ্রহ করা হয়।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Also Read: টিকটক অ্যাপে পণ্যও কেনা যাবে