Thank you for trying Sticky AMP!!

ডলি চাইওয়ালার সঙ্গে বিল গেটস (ডানে)

ভারতে এসে কার হাতে চা পান করলেন বিল গেটস

মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস এখন যেন বিশ্বপরিব্রাজক। আজ আফ্রিকা, তো কাল অস্ট্রেলিয়া পরশু ভারতে যাচ্ছেন। ঘোরাঘুরির গল্প আর দুনিয়ার নানা ভাবনা নিজের ব্লগ গেটস নোটস ডট কমে ভাগাভাগি করছেন। তরুণদের আগ্রহ তৈরি করতে সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিও-রিলস থেকে শুরু করে নানাভাবে মনোযোগ আকর্ষণ করছেন বিল গেটস। বর্তমানে ভারত সফরে রয়েছেন বিল গেটস।

ভারত ভ্রমণ নিয়ে ইন্টারনেটে ভাইরাল আলোচনা তৈরি করেছেন বিল গেটস। সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও প্রকাশ করেছেন তিনি। সেই ভিডিওতে বিল গেটসকে এককাপ চা চাইতে দেখা যায়। ভিডিওতে দেখা যাচ্ছে বিল গেটস ‘ডলি চাইওয়ালা’ নামের অনলাইনে ভাইরাল চা বিক্রেতার কাছে চা অর্ডার দিচ্ছেন। ‘ডলি চাইওয়ালা’ নিজস্ব স্টাইলে চা তৈরি করেন। ডলির চা হাতে নিয়ে বিশেষ ভঙ্গিমায় ছবি তুলতে দেখা যায় বিল গেটসকে।

ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যমে প্রায় ৪০ লাখ বার দেখা হয়েছে। ইনস্টাগ্রামে দেখা যায় এরই মধ্যে প্রায় ৩ লাখ অনুসারী লাইক দিয়েছেন ভিডিওটিতে। ‘ডলি চাইওয়ালা’ ভারতের ইন্টারনেট দুনিয়ায় দারুণ জনপ্রিয় এক চরিত্র। নিজের স্টাইল ও ফ্যাশনের জন্য এই চা বিক্রেতা সামাজিক যোগাযোগমাধ্যমের তারকা। তাঁর স্টাইলের কারণে তাঁকে ‘দেশী জনি’ ডেপ বলা হয়। স্টাইলের ক্ষেত্রে ‘পাইরেটস অব ক্যারিবিয়ান’ চলচ্চিত্রের নানা কিছু অনুসরণ করেন ডলি। ভারতের মহারাষ্ট্রের নাগপুরে ডলি কি টাপরি নামের দোকানে চা বিক্রি করেন ডলি।

বিল গেটস নিজের নোটসে লিখেছেন, ‘আমি ১৯৯০ সাল থেকে ভারত সফর করছি। চলতি সপ্তাহে আবারও ভারতে এসেছি। বছরের পর বছর ধরে আমি ভারতের সমৃদ্ধ ইতিহাস সম্পর্কে শিখেছি। তাজমহলসহ নানা অত্যাশ্চর্যের স্মৃতিস্তম্ভ পরিদর্শন করেছি। বিশ্বের জন্য ভারতের সবচেয়ে গুরুত্বপূর্ণ অবদানের কথা ভাবলে প্রথমে কোনো কিছু আমার মাথায় আসে না। ভারতের সবচেয়ে বড় উপহার হচ্ছে তার উদ্ভাবন করার ক্ষমতা। ভারতের সাফল্যের দীর্ঘ ইতিহাস রয়েছে। প্রাচীন ভারতে গণিতবিদদেরা সংখ্যার জন্য দশমিক পদ্ধতি প্রবর্তন করেন। অতি সম্প্রতি ভারত এমন সব অগ্রগতি করেছে, যা ভারতসহ সারা বিশ্বে লাখ লাখ মানুষের জীবন বাঁচাতে কাজ করছে। আমি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করার সময় এসব বিষয় নিয়েই আলোচনা করব।
সূত্র: লাইভ মিন্ট ও গেটস নোটস ডট কম