Thank you for trying Sticky AMP!!

অনুদানের চেক হাতে নারী উদ্যোক্তাদের একাংশ

এক হাজার নারী উদ্যোক্তা ৫০ হাজার টাকা করে অনুদান পেলেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে এক হাজার নারী উদ্যোক্তাকে ৫০ হাজার টাকা করে অনুদান দিয়েছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) অধীন উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ (আইডিয়া) প্রকল্প। আজ বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) নারী উদ্যোক্তাদের হাতে অনুদানের চেক তুলে দেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

Also Read: নারী উদ্যোক্তা তৈরিতে শুরু গার্লস ইনোভেশন বুটক্যাম্প

অনুষ্ঠানে স্পিকার শিরীন শারমিন বলেন, ‘আমাদের দেশের নারীর অত্যন্ত দক্ষ ও মেধাবী। নারীরা এখন আউটসোর্সিং করে বিদেশ থেকে টাকা আয় করছেন। এতে দেশের জিডিপি বাড়ছে। গ্রামের নারীরা বিভিন্ন উদ্যোগ নিলেও টাকার অভাবে সফল করতে পারেন না। এ জন্য ঘরে বসেই উদ্যোক্তা হওয়ার পরিবেশ তৈরি করেছে সরকার। ফলে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ঘরে বসেই ব্যবসা করার সুযোগ পাচ্ছেন নারী উদ্যোক্তারা। অনুদানের এ টাকা কাজে লাগিয়ে নারী উদ্যোক্তাদের আরও এগিয়ে যেতে হবে।’

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, ‘আমরা শুরুতেই সরকারের পক্ষ থেকে নারী উদ্যোক্তাদের সহযোগিতা করে আসছি। অর্থনীতিতে নারীর অবদান যত বেশি হবে, দেশ তত উন্নত হবে। নারীরা আর্থিকভাবে স্বাবলম্বী হলে পরিবার ও দেশের কাছে তার মর্যাদা বৃদ্ধি পাবে। সারা দেশে ইউনিয়ন পর্যায়ে ইন্টারনেট পৌঁছে দেওয়া হয়েছে। ফলে ইউনিয়নভিত্তিক নারী উদ্যোক্তা তৈরি হচ্ছে। প্রযুক্তিনির্ভর এ নারী উদ্যোক্তারা দেশ–বিদেশে নিদের পণ্য তুলে ধরতে পারছেন। ২৫ হাজার স্মার্ট নারী উদ্যোক্তা তৈরির পরিকল্পনা রয়েছে সরকারের।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম। ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) সভাপতি শমী কায়সার, উইমেন অ্যান্ড ই-কমার্সের (উই) প্রতিষ্ঠাতা ও সভাপতি নাসিমা আক্তার প্রমুখ।