Thank you for trying Sticky AMP!!

বিং সার্চ ইঞ্জিনের নতুন সংস্করণে চ্যাটজিপিটির এআই প্রযুক্তি যুক্ত করা হয়েছে

চ্যাটজিপিটির এআই প্রযুক্তি যুক্ত হলো মাইক্রোসফটের বিং সার্চ ইঞ্জিনে

প্রযুক্তি বিশ্লেষকদের ধারণাই সত্যি হলো। ওপেনএআইয়ের তৈরি চ্যাটবট ‘চ্যাটজিপিটি’র কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত (এআই) প্রযুক্তি নিজেদের বিং সার্চ ইঞ্জিনে যুক্ত করেছে মাইক্রোসফট। গতকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে আয়োজিত এক অনুষ্ঠানে সার্চ ইঞ্জিনটিতে চ্যাটবট যুক্তের ঘোষণা দেন মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলা। অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা সার্চ ইঞ্জিনটির পরীক্ষামূলক সংস্করণ পরখ করার সুযোগও পেয়েছেন।

Also Read: চ্যাটজিপিটির কারণে উচ্চ ঝুঁকিতে পড়বে যে ১০ পেশা

অনুষ্ঠানে জানানো হয়, বিং সার্চ ইঞ্জিনের নতুন সংস্করণে উন্নত সার্চ ফলাফল দেখার পাশাপাশি ডান পাশে চ্যাটজিপিটির কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত চ্যাটবট ব্যবহার করা যাবে। ফলে প্রশ্ন লিখলেই দ্রুত সেগুলোর উত্তর দেখাবে চ্যাটবটটি। শুধু তা–ই নয়, চ্যাটবটটি নির্দিষ্ট বিষয়ে নিবন্ধ বা ই–মেইল লিখে দেওয়ার পাশাপাশি ওয়েবপেজে থাকা তথ্যের বিষয়বস্তু সংক্ষেপে উপস্থাপন করবে। চাইলে বিভিন্ন তথ্য এক ভাষা থেকে অন্য ভাষায় অনুবাদও করে দেবে। এজ ব্রাউজারেও একই ধরনের চ্যাটবট ব্যবহার করা যাবে।

Also Read: চ্যাটজিপিটি গুগলকে ধ্বংস করতে পারে

মাইক্রোসফট এর সিইও সত্য নাদেলা বলছেন, তথ্য অনুসন্ধান থেকে শুরু করে সব ধরনের সফটওয়্যার ব্যবহারে মৌলিক পরিবর্তন আনবে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি। এরই ধারাবাহিকতায় বিং সার্চ ইঞ্জিন ও এজ ব্রাউজারে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিনির্ভর চ্যাট সুবিধা যুক্ত করা হয়েছে।

প্রাথমিকভাবে ডেস্কটপ সংস্করণ ব্যবহারকারীরা নিবন্ধনের মাধ্যমে বিং সার্চ ইঞ্জিনের পরীক্ষামূলক সংস্করণটি ব্যবহার করতে পারবেন। বিং সার্চ ইঞ্জিনের ওপরে থাকা চ্যাট ট্যাবে ক্লিক করে নিবন্ধন করা যাবে। নিবন্ধন করলেও এখনই সব ব্যবহারকারী নতুন সংস্করণ ব্যবহারের সুযোগ পাবেন না। আগামী কয়েক সপ্তাহের মধ্যে পর্যায়ক্রমে সব ব্যবহারকারীর জন্য বিংয়ের নতুন সংস্করণটি উন্মুক্ত করা হবে বলে জানিয়েছে মাইক্রোসফট। অন্যদিকে এজ ব্রাউজারেও পর্যায়ক্রমে এ সুবিধা ব্যবহার করা যাবে।

গুগলও নিজেদের সার্চ ইঞ্জিনে চ্যাটবট যুক্ত করতে যাচ্ছে। এ জন্য চ্যাটজিপিটির বিকল্প বার্ড (বিএআরডি) তৈরির ঘোষণাও দিয়েছে প্রতিষ্ঠানটি।

উল্লেখ্য, চ্যাটজিপিটির কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি যেকোনো বার্তার উত্তর দ্রুত এবং নির্ভুলভাবে দিতে পারে। নিজ থেকে বার্তা, নিবন্ধ বা কবিতাও লিখে থাকে।
সূত্র: দ্য ভার্জ, এনডিটিভি