Thank you for trying Sticky AMP!!

ডটকম ডোমেইনের প্রথম নিবন্ধিত ওয়েবসাইট

ইন্টারনেটে নিবন্ধিত প্রথম ডটকম ওয়েবসাইট

১৫ মার্চ ১৯৮৫

ইন্টারনেটের ওয়েব ঠিকানায় ডটকম ডোমেইনে প্রথম ওয়েবসাইট হিসেবে নিবন্ধিত হয় সিম্বলিকস ডটকম।

১৫ মার্চ ১৯৯৪

অ্যালডাস করপোরেশন ও অ্যাডোবি সিস্টেমস ইনকরপোরেটেড একীভূত হওয়ার ঘোষণা দেওয়া হয়।

১৫ মার্চ ১৯৮৫
ইন্টারনেটে নিবন্ধিত প্রথম ডটকম ওয়েবসাইট
ইন্টারনেটের ওয়েব ঠিকানায় ডটকম ডোমেইনে প্রথম ওয়েবসাইট হিসেবে নিবন্ধিত হয় সিম্বলিকস ডটকম (symbolics.com)। এটি ছিল যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান সিম্বলিকস ইনকরপোরটেডের ওয়েবসাইট। সিম্বলিকস একটি প্রতিষ্ঠান অধিগ্রহণ করে তাদের তৈরি ওপেন জেনেরা লিস্প সিস্টেম ও দ্য ম্যাকসিমা কম্পিউটার অ্যালজেবরা সিস্টেমের বিক্রি অব্যাহত রাখে।

সিম্বলিক কম্পিউটার

সিম্বলিকসের পর ১৯৮৫ সালের ২৪ এপ্রিল বিবিএন টেকনোলজিসের বিবিএন ডটকম দ্বিতীয় এবং ২৪ মে থিঙ্ক মেশিনসের থিঙ্ক ডটকম তৃতীয় ডটকম ওয়েবসাইট হিসেবে নিবন্ধিত হয়েছিল। প্রথম ডটকম ডোমেইন হিসেবে নিবন্ধিত সিম্বলিকস ডটকম ২০০৯ সালে ন্যাপকিন ডটকমের (সাবেক এক্সএফ ডটকম) কাছে বিক্রি হয়ে যায়।

ডিটিপিতে সাড়া জাগিয়েছিল অ্যালডাস পেজ মেকার

১৫ মার্চ ১৯৯৪
একীভূত হলো অ্যালডাস ও অ্যাডোবি
অ্যালডাস করপোরেশন ও অ্যাডোবি সিস্টেমস ইনকরপোরেটেড একীভূত হওয়ার ঘোষণা দেওয়া হয়। ১৯৮৫ সালে অ্যালডাসের প্রতিষ্ঠাতা পল ব্রেইনার্ড যখন পেজমেকার নামের পৃষ্ঠাসজ্জার সফটওয়্যার প্রকাশ করেন, তখন বিশ্বব্যাপী প্রকাশনাশিল্পে বিপ্লব ঘটায় ডেস্কটপ পাবলিশিং বা ডিটিপি। অন্যদিকে দুই কম্পিউটারবিজ্ঞানী জন ওয়ারনক ও চার্লস গ্যাসকে স্নাতক শ্রেণিতে তাঁদের অর্জিত জ্ঞান নিয়ে ১৯৮২ সালে অ্যাডোবি প্রতিষ্ঠা করেছিলেন। ফটোশপের মতো জনপ্রিয় সফটওয়্যারের প্রকাশক অ্যাডোবি।