Thank you for trying Sticky AMP!!

হোয়াটসঅ্যাপের প্রোফাইল অপশনে প্রবেশ না করেই যেকোনো ব্যক্তির পরিচয় জানা যাবে

হোয়াটসঅ্যাপের চ্যাটবক্স থেকেই বার্তা প্রেরকের পরিচয় জানা যাবে

ব্যক্তিগত বা প্রাতিষ্ঠানিক প্রয়োজনে প্রতিদিন হোয়াটসঅ্যাপে অনেক ব্যক্তির সঙ্গে বার্তা আদান-প্রদান করতে হয়। অনেক সময় অপরিচিত ব্যক্তিরাও বিভিন্ন প্রয়োজনে বার্তার পাশাপাশি ছবি বা ভিডিও পাঠান। কিন্তু স্মার্টফোনে সেই ব্যক্তির ফোন নম্বর সংরক্ষণ করা না থাকায় হোয়াটসঅ্যাপের কন্টাক্ট লিস্টে সেই ব্যক্তির নাম বা পরিচয় দেখা যায় না। এ সমস্যা সমাধানে চ্যাটবক্স থেকেই যেকোনো ব্যক্তির প্রোফাইল দেখার সুযোগ চালু করতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ।

নতুন এ সুবিধা চালু হলে হোয়াটসঅ্যাপে বার্তা পাঠানো সব ব্যক্তির নামের পাশেই স্বয়ংক্রিয়ভাবে প্রোফাইলে থাকা তথ্য দেখা যাবে। ফলে সেই ব্যক্তির প্রোফাইল অপশনে প্রবেশ না করেই সংক্ষিপ্ত পরিচয় জানার সুযোগ মিলবে। এর মাধ্যমে অপরিচিত ব্যক্তির সঙ্গে বার্তা আদান-প্রদানের সময় বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হতে হবে না। শিগগিরই এ সুবিধা চালু করা হবে বলে জানিয়েছে হোয়াটসঅ্যাপের বিভিন্ন সুবিধা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ডব্লিউ এ বেটা ইনফো।

ডব্লিউ এ বেটা ইনফোর তথ্যমতে, বর্তমানে অ্যান্ড্রয়েড ২.২৩.২৫.১১ বেটা সংস্করণ ব্যবহারকারীদের ওপর পরীক্ষামূলকভাবে এ সুবিধার কার্যকারিতা পরখ করা হচ্ছে। হোয়াটসঅ্যাপের পোস্ট করা একটি স্ক্রিনশট পর্যালোচনা করে দেখা গেছে, বার্তা পাঠানোর সময় চ্যাটবক্সে ব্যবহারকারীর নামের পাশেই প্রোফাইলে থাকা সংক্ষিপ্ত তথ্য পড়া যাচ্ছে। এর ফলে অপরিচিত ব্যক্তিদের পরিচয় জানার পাশাপাশি পরিচিত ব্যক্তিরা কেউ নিজের প্রোফাইলে থাকা তথ্য পরিবর্তন করলে তা–ও জানা যাবে।

নতুন এ সুবিধা চালুর পাশাপাশি নীতিমালা ভঙ্গের অভিযোগে বন্ধ করে দেওয়া চ্যানেল আবার সচল করার সুযোগ দিতে রিভিউ সুবিধা চালু করতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ। এর ফলে নিজেদের চ্যানেলের নিরাপত্তা বৃদ্ধির পাশাপাশি অনিচ্ছাকৃত ভুলের কারণে বন্ধ হওয়া চ্যানেল আবার চালুর সুযোগ পাবেন নির্মাতারা। নতুন দুটি সুবিধাই হোয়াটসঅ্যাপের নতুন সংস্করণে যুক্ত করা হবে বলে ধারণা করা হচ্ছে।
সূত্র: নিউজ১৮