Thank you for trying Sticky AMP!!

সতেরো শ বছরের পুরোনো ডিমের সন্ধান পাওয়া গেছে যুক্তরাজ্যে

১৭০০ বছরের পুরোনো এই ডিমের ভেতর কী আছে

যুক্তরাজ্যের আয়লেসবারিতে প্রায় ১ হাজার ৭০০ বছর আগের মুরগির ডিমের খোঁজ পাওয়া গেছে। রোমান আমলের ডিমগুলোর মধ্যে একটি ডিম প্রায় অক্ষত রয়েছে। সেই মুরগির ডিম নিয়ে গবেষণা করছেন একদল প্রত্নতাত্ত্বিক ও প্রকৃতিবিদ। কুসুম ও অ্যালবুমিন পরীক্ষার মাধ্যমে ডিমের বিস্তারিত তথ্য জানার চেষ্টা করছেন তাঁরা।

প্রায় ৪৫০ বছর রোমান শাসনের অধীনে ছিল যুক্তরাজ্য। তখন ব্রিটানিয়া নামে পরিচিত হলেও রোমানরা যুক্তরাজ্যকে আলবিয়ন নামে ডাকত। খ্রিষ্টপূর্ব ৪৩ থেকে ৪১০ খ্রিষ্টাব্দ পর্যন্ত রোমান শাসনে ছিল ব্রিটেন। যুক্তরাজ্যের বাকিংহামশায়ারে ভবন বানানোর জন্য খনন করার সময় সেই রোমান আমলের একটি গর্ত পাওয়া যায়। সেই গর্তে ১ হাজার ৭০০ বছরের পুরোনো হাতে বোনা ঝুড়ি, চামড়ার জুতা আর পশুর হাড়ের সঙ্গে দাগযুক্ত চারটি মুরগির ডিম পাওয়া যায়। ডিমগুলো উদ্ধারের পরপরই কেন্ট বিশ্ববিদ্যালয়ে স্ক্যান করা হয়। প্রত্নতাত্ত্বিক ও প্রকৃতিবিদদের বিস্ময়ের সঙ্গে দেখেন, উদ্ধার করা ডিমগুলোর মধ্যে একটি প্রায় অক্ষত রয়েছে। এমনকি ডিমটির মধ্যে তরল পদার্থও রয়েছে, যা কুসুম ও অ্যালবুমিনের মিশ্রণ বলে ধারণা করা হচ্ছে।

অক্ষত ডিম খুঁজে পাওয়ার বিষয়ে অক্সফোর্ড আর্কিওলজির বিজ্ঞানী এডওয়ার্ড বিডুলফ বলেন, এটা একটা আশ্চর্যজনক আবিষ্কার। আমরা প্রায়ই ডিমের খোসার টুকরা খুঁজে পাই কিন্তু অক্ষত ডিম পাই না। স্ক্যান করার পরে একটি ডিমের মধ্যে কুসুম ও ডিমের সাদা অংশ পাওয়া গেছে। ডিমটিতে কুসুম ও অ্যালবুমিন একসঙ্গে মিশে গেছে বলে মনে হচ্ছে। এটি বিশ্বের সবচেয়ে পুরোনো ডিম হতে পারে।

অক্ষত ডিমটি লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামে রাখা হয়েছে। লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের পাখির ডিম গবেষক ডগলাস রাসেল বলেন, মমিকৃত ডিমের মতো পুরোনো ডিমও জাদুঘরে রাখা হয়েছে। কোনো রোমান হয়তো অনিচ্ছাকৃতভাবে ডিমটি সংরক্ষণ করেছিল। ডিমের মধ্যে একটি ছোট ছিদ্র তৈরি করে ভেতরে কী রয়েছে, তা আরও বিস্তারিত জানা যেতে পারে।
সূত্র: দ্য গার্ডিয়ান