Thank you for trying Sticky AMP!!

ফ্রিল্যান্সিংয়ে আপওয়ার্কের চেয়ে ভালো কোন ওয়েবসাইট

দীর্ঘমেয়াদি কাজের সুযোগ থাকায় বেশির ভাগ ফ্রিল্যান্সারই কাজ পাওয়ার জন্য আপওয়ার্ক ডটকম মার্কেটপ্লেসে (ফ্রিল্যান্স কাজ দেওয়া–নেওয়ার ওয়েবসাইট) কাজ করতে স্বচ্ছন্দবোধ করেন। অনেক ধরনের কাজ পাওয়ার পাশাপাশি আপওয়ার্কে ঘণ্টাভিত্তিক বা নির্দিষ্ট অর্থের বিনিময়ে কাজও পাওয়া যায়। আর এ কারণে ফ্রিল্যান্সারদের কাছে খুব জনপ্রিয় আপওয়ার্ক।

কিন্তু যাঁরা কাজ করাতে দক্ষ ফ্রিল্যান্সার খুঁজছেন তাঁদের কাছে আপওয়ার্কের বিকল্প ভালোমানের কোনো মার্কেটপ্লেস আছে কি? এই প্রশ্নের উত্তর ব্যাখ্যা করেছেন অনলাইন কর্মী সরবরাহকারী প্রতিষ্ঠান ট্যালম্যাটিকের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জর্জ ফিরোনভ। তাঁর লেখার উল্লেখযোগ্য অংশগুলো দেখে নেওয়া যাক—

আপওয়ার্কের বিকল্প অনেক মার্কেটপ্লেসই আছে, বেশ কিছু বিষয়ে ভিন্নতা থাকলেও সেগুলো কি সত্যিই আপওয়ার্কের তুলনায় ভালো? কিছু সাইটের একই ধরনের ফ্রিল্যান্সার নেটওয়ার্ক রয়েছে। কিছু সাইট স্থানীয়। অপরদিকে আপওয়ার্কে বিশ্বব্যাপী কাজের সুযোগ রয়েছে। কিছু সাইট রয়েছে যেগুলো নির্দিষ্ট ধরনের কাজের সঙ্গে সম্পৃক্ত। যেমন কন্টেনার কথা বলা যেতে পারে। এ সাইটটি শুধুই আধেয় (কনটেন্ট) ও লেখকদের নিয়ে কাজ করে। আবার কোনো কোনো সাইটে ফ্রিল্যান্সারদের যাচাইপ্রক্রিয়া, চাকরি পোস্টিং এবং আবেদনের প্রক্রিয়া ভিন্ন। এ ক্ষেত্রে অনলাইন চাকরির মার্কেটপ্লেস ইউজমি ডটকম ভালো উদাহরণ হতে পারে।

আপওয়ার্কের সবচেয়ে ভালো বিকল্প হলো সেসব সাইট, যেখানে আপনি আপনার কাজের জন্য বা সহজেই দক্ষ ব্যক্তিকে খুঁজে পেতে পারেন। এ ক্ষেত্রে সঠিক ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস খোঁজার বদলে যোগ্য এবং দক্ষ ব্যক্তি খুঁজে পাওয়া গুরুত্বপূর্ণ।

তবে অনলাইনে নির্দিষ্ট কাজে দক্ষ কর্মীদের সমন্বয়ে দলগঠনের জন্য সামাজিক যোগাযোগমাধ্যমও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। অনলাইনে দক্ষ ফ্রিল্যান্সারের খোঁজ পেতে ফেসবুকের পাশাপাশি পেশাজীবীদের যোগাযোগের সাইট লিংকডইনে ফ্রিল্যান্স কাজের সঙ্গে যুক্ত বিভিন্ন গ্রুপগুলোয় যুক্ত হতে পারেন। গ্রুপগুলোয় প্রয়োজনীয় কাজের চাহিদা উল্লেখ করে পোস্ট দিয়ে সহজেই দক্ষ কর্মীর সন্ধান পাওয়া যেতে পারে।

এ ছাড়া অনেক প্রতিষ্ঠান রয়েছে যারা নির্দিষ্ট কাজের জন্য দক্ষ কর্মী খুঁজে দিতে সাহায্য করে। এটাই মূলত তাদের সেবা। ট্যালম্যাটিকও এর ব্যতিক্রম নয়। সাইটটিতে লাখের বেশি সফটওয়্যার ডেভেলপার রয়েছে এবং প্রত্যেকেই নতুন প্রকল্পে কাজ করতে প্রস্তুত। কাজদাতা বা নিয়োগদাতার চাহিদা বুঝে তার যোগ্য ব্যক্তিকে খুঁজে দেয়।

এ ছাড়া রাইটার ফাইন্ডার নামেও একটি সেবা রয়েছে। এখানে ভিন্ন ভিন্ন বিষয়ে নিবন্ধন করা লেখকদের তালিকা তৈরি করা হয়। পরবর্তী সময়ে কাজদাতার চাহিদা অনুযায়ী পরস্পরকে যুক্ত করা হয়। ফলে সহজেই দক্ষ কর্মীর সন্ধান পাওয়া সম্ভব।
সূত্র: কোরা ডাইজেস্ট