Thank you for trying Sticky AMP!!

চ্যাটজিপিটি

টিকটককে পেছনে ফেলল চ্যাটজিপিটি

প্রযুক্তি দুনিয়ার এখন সবচেয়ে আলোচিত বিষয় ওপেনএআইয়ে তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত (এআই) চ্যাটবট ‘চ্যাটজিপিটি’। গত বছরের নভেম্বরে বাজারে আসার পর মাত্র দুই মাসের মধ্যেই মাসে ১০ কোটিরও বেশি সক্রিয় ব্যবহারকারী পেয়েছে চ্যাটজিপিটি। জনপ্রিয় ভিডিও বিনিময়ের নেটওয়ার্ক টিকটক চালুর ৯ মাস পর এ মাইলফলক অর্জন করেছিল। আর তাই চ্যাটজিপিটিকে বর্তমানে সবচেয়ে দ্রুত বর্ধনশীল ভোক্তা অ্যাপ হিসেবে বিবেচনা করা হচ্ছে। বাজারবিশ্লেষক প্রতিষ্ঠান সিমিলারওয়েবের গবেষণার ওপর ভিত্তি করে এ তথ্য জানিয়েছে সুইজারল্যান্ডভিত্তিক বিনিয়োগ গবেষণা প্রতিষ্ঠান ইউবিএস।

কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর চ্যাটবটটি যেকোনো বার্তার উত্তরে দ্রুত ও নির্ভুলভাবে দিতে পারে। নিজ থেকে বার্তা, নিবন্ধ বা কবিতাও লিখে থাকে। নির্ভুল শব্দচয়ন এবং ভাষা ব্যবহার করায় চ্যাটবটের লেখা পড়ে বোঝার উপায় নেই সেগুলো মানুষ না যন্ত্র লিখেছে। বিনা মূল্যে এ সুবিধা পাওয়ায় দ্রুত চ্যাটবটটির ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

ইউবিএসের এক বিশ্লেষক জানিয়েছেন, মাসে সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধির পাশাপাশি দৈনিক ব্যবহারকারীও বেড়েছে চ্যাটজিপিটির। গত জানুয়ারি মাসে প্রতিদিন গড়ে ১ কোটি ৩০ লাখ ব্যক্তি চ্যাটজিপিটি ব্যবহার করেছেন। আর তাই শুধু জানুয়ারি মাসেই প্রায় ৫৯ কোটিবার ব্যবহার করা হয়েছে চ্যাটজিপিটি।

সম্প্রতি চ্যাটজিপিটির নির্মাতা প্রতিষ্ঠান ওপেনএআইয়ে ১০ বিলিয়ন বা ১ হাজার কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। এর আগেও ওপেনএআইয়ে বিনিয়োগ করেছিল প্রতিষ্ঠানটি।
সূত্র: এনডিটিভি