Thank you for trying Sticky AMP!!

আইফোনের জন্য নতুন আইওএস ১৬ অপারেটিং সিস্টেম

আইওএস ১৬ হালনাগাদ করে বিপাকে আইফোন ব্যবহারকারীরা

গত সোমবার আইফোনের জন্য নতুন অপারেটিং সিস্টেম ‘আইওএস ১৬’ উন্মুক্ত করেছে অ্যাপল। আইফোন ১৪-তে বিল্টইনভাবে থাকলেও পুরোনো সংস্করণের আইফোনে এ অপারেটিং সিস্টেম ব্যবহার করা যায়। কিন্তু নতুন অপারেটিং সিস্টেমের কারণে পুরোনো সংস্করণের আইফোনের ব্যাটারি দ্রুত শেষ হয়ে যাচ্ছে বলে অভিযোগ উঠেছে।

Also Read: আইওএস ১৬ অপারেটিং সিস্টেম আসছে আগামীকাল

আইওএস ১৬ অপারেটিং সিস্টেমে কাস্টমাইজড লক স্ক্রিন, ই-মেইল শিডিউল, নতুন নোটিফিকেশন সিস্টেম ব্যবহারের পাশাপাশি পাঠানো বার্তা সম্পাদনাসহ বিভিন্ন সুযোগ মিলে থাকে। আর তাই দ্রুত হালনাগাদ অপারেটিং সিস্টেম ব্যবহারের জন্য বেশ কিছুদিন ধরেই অপেক্ষা করছিলেন পুরোনো আইফোন ব্যবহারকারীরা। কিন্তু বিধি বাম, আইওএস ১৬ হালনাগাদ করে বেশ কিছু আইফোন ব্যবহারকারী বিপাকে পড়েছেন। তাঁদের অভিযোগ, আইওএস ১৬ হালনাগাদের পর থেকেই আইফোনের ব্যাটারি দ্রুত কমে যাচ্ছে।

Also Read: আইফোন ১৪ ও ১৪ প্লাসের ঘোষণা দিল অ্যাপল

আইফোন ব্যবহারকারী এক ভুক্তভোগী টুইটারে জানিয়েছেন, আইওএস ১৬ ব্যবহারের পর কোনো কাজ না করলেও এক ঘণ্টায় ব্যাটারির চার্জ ১০ শতাংশ কমে গেছে। অপর একজন জানিয়েছেন, আপনি যদি ৩০ মিনিটে ব্যাটারির চার্জ ১০ শতাংশ শেষ না করতে চান, তবে আইওএস ১৬ হালনাগাদ করবেন না।

Also Read: আইফোন ও ট্যাবের চার্জার স্টেশন

ব্যবহারকারীদের অভিযোগের বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি অ্যাপল। তবে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট জিডিনেটের একজন বিশেষজ্ঞ অ্যাড্রিয়ান কিংসলে জানিয়েছেন, নতুন অপারেটিং সিস্টেম ইনস্টলের সময় আইফোনে বিভিন্ন ধরনের কাজ চলতে থাকে। এ কাজ কয়েক ঘণ্টা থেকে শুরু করে একাধিক দিনও চলতে পারে। আর তাই প্রাথমিক অবস্থায় পুরোনো আইফোনের ব্যাটারি খরচ বেশি হচ্ছে বলে ধারণা করা হচ্ছে।
সূত্র: ডেইলি মেইল

Also Read: পুরোনো আইফোন ও আইপ্যাডের জন্য অপারেটিং সিস্টেম হালনাগাদ করল অ্যাপল