Thank you for trying Sticky AMP!!

উইলহেম শিকার্ড

যান্ত্রিক ক্যালকুলেটরের নকশাকার শিকার্ডের জন্ম

২২ এপ্রিল ১৫৯২

শুরুর দিকের যান্ত্রিক ক্যালকুলেটরের নকশাকার জার্মান অধ্যাপক উইলহেম শিকার্ড জন্মগ্রহণ করেন। তিনি প্রথম ক্যালকুলেটিং ক্লকের নকশা করেন।

২২ এপ্রিল ১৯৯৩

সফটওয়্যার নির্মাতা এনসিএসএ ওয়েবসাইট দেখার সফটওয়্যার মোজাইক প্রকাশ করে।

২২ এপ্রিল ১৫৯২
যান্ত্রিক ক্যালকুলেটরের নকশাকার শিকার্ডের জন্ম
হিব্রু ও জ্যোতির্বিজ্ঞানের জার্মান অধ্যাপক উইলহেম শিকার্ড জার্মানির হেরেনবার্গে জন্মগ্রহণ করেন। তিনি প্রথম ক্যালকুলেটিং ক্লকের নকশা করেন। এটি ছিল একদম শুরুর দিকের একটি গণনাযন্ত্র (ক্যালকুলেটিং মেশিন)।

শিকার্ডের তৈরি গণনাযন্ত্রের প্রতিলিপি

শিকার্ড ১৬২৩ সালে এই যন্ত্র তৈরি করতে কাঠের যন্ত্রাংশ ব্যবহার করেছিলেন। এই ক্যালকুলেটিং ক্লক ছয় অঙ্ক পর্যন্ত কোনো সংখ্যার যোগ ও বিয়োগ করতে পারত। ১৬৩৫ সালের ২৪ অক্টোবর শিকার্ড মারা যান।

মোজাইক ছিল জনপ্রিয় ওয়েব ব্রাউজার

২২ এপ্রিল ১৯৯৩
প্রথম জনপ্রিয় ওয়েব ব্রাউজার মোজাইক প্রকাশিত
সফটওয়্যার নির্মাতা এনসিএসএ ওয়েবসাইট দেখার সফটওয়্যার মোজাইক প্রকাশ করে। পরে এটি প্রথম জনপ্রিয় ওয়েব ব্রাউজার হয়ে ওঠে। ইন্টারনেটে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব জনপ্রিয় করতে মোজাইকের ভূমিকা ছিল। যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ইলিনয় অ্যাট আরবানা-শ্যাম্পেইনের ন্যাশনাল সেন্টার ফর সুপারকম্পিউটিং অ্যাপ্লিকেশনে মোজাইক ১৯৯২ সালের শেষ ভাগে তৈরি করা হয়েছিল। মোজাইকের দুই স্রষ্টা হলেন মার্ক অ্যান্ড্রেসেন ও এরিক বিনা। ১৯৯৩ সালে এটি প্রকাশ করা হয়। ১৯৯৪ সালের শেষ ভাগ থেকে নেটস্কেপ নেভিগেটরের কাছে প্রতিযোগিতায় পিছিয়ে পড়তে থাকে মোজাইক। ১৯৯৭ সালের ৭ জানুয়ারি মোজাইক সফটওয়্যার বন্ধ করে দেওয়া হয়।