Thank you for trying Sticky AMP!!

হোয়াটসঅ্যাপে সরাসরি মূল্য পরিশোধ করা যাবে

হোয়াটসঅ্যাপে সরাসরি পণ্যের মূল্য পরিশোধ করা যাবে

হোয়াটসঅ্যাপে পণ্য কেনার পর তৃতীয় পক্ষের কোনো প্রতিষ্ঠানের সহায়তা ছাড়াই সরাসরি মূল্য পরিশোধ করা যাবে। এ জন্য বাড়তি কোনো ঝামেলাও করতে হবে না, পণ্য পছন্দের পর পেমেন্ট অপশনে ক্লিক করলেই সরাসরি বিক্রেতা প্রতিষ্ঠানের অ্যাকাউন্টে অর্থ চলে যাবে। অর্থাৎ হোয়াটসঅ্যাপ থেকে বের না হয়ে বা কোনো লিংকে ক্লিক না করেই সরাসরি মূল্য পরিশোধের সুযোগ মিলবে। ফলে হোয়াটসঅ্যাপে ব্যবসা পরিচালনা করা প্রতিষ্ঠানগুলোও সরাসরি ক্রেতাদের কাছ থেকে অর্থ সংগ্রহ করতে পারবে। নতুন এ সুবিধা দিতে পেমেন্ট নামের নতুন টুল চালু করেছে হোয়াটসঅ্যাপ। প্রাথমিকভাবে ব্রাজিলে এ সুবিধা ব্যবহার করা যাবে।

ছোট ও মাঝারি পর্যায়ের ব্যবসাপ্রতিষ্ঠানগুলো টুলটি ব্যবহার করে পেমেন্ট গেটওয়ের সহায়তা ছাড়াই সরাসরি ক্রেতাদের কাছ থেকে অর্থ সংগ্রহ করতে পারবে। ফলে পণ্য বিক্রির পর তৃতীয় পক্ষের কোনো প্রতিষ্ঠানের প্রযুক্তিসেবা ব্যবহারের জন্য বাড়তি খরচ করতে হবে না প্রতিষ্ঠানগুলোকে। নিরাপদে লেনদেনের সুযোগ থাকায় এ সুবিধা কাজে লাগিয়ে ক্রেতা–বিক্রেতা উভয়ই লাভবান হবেন। প্রাথমিকভাবে ছোট ও মাঝারি পর্যায়ের বিভিন্ন প্রতিষ্ঠান পেমেন্ট টুলটি ব্যবহার করে পণ্য বিক্রি করতে পারবে।

উল্লেখ্য, হোয়াটসঅ্যাপে দীর্ঘদিন ধরে পণ্য কেনা–বেচার পাশাপাশি অর্থও পরিশোধ করা যায়। তবে পণ্যের মূল্য পরিশোধব্যবস্থা চালুর জন্য এপিআই (অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস) বা বিভিন্ন পেমেন্ট গেটওয়ে প্রতিষ্ঠানের লিংক ব্যবহার করতে হয়। নতুন এ সুবিধা চালুর ফলে হোয়াটসঅ্যাপে পণ্য বিক্রি করে সরাসরি নিজেদের অ্যাকাউন্টে অর্থ সংগ্রহ করতে পারবে প্রতিষ্ঠানগুলো।

হোয়াটসঅ্যাপের পণ্য কেনার সময় সরাসরি মূল্য পরিশোধের জন্য ক্রেতাদের আগে থেকেই পেমেন্ট টুলটিতে ভিসা ও মাস্টারকার্ড ব্যান্ডের ডেবিট বা ক্রেডিট কার্ডের তথ্য যুক্ত করতে হবে। এরপর হোয়াটসঅ্যাপে পণ্য কেনার পর পেমেন্ট অপশনে ক্লিক করলেই সরাসরি অ্যাকাউন্ট থেকে পণ্যের মূল্য পরিশোধ হয়ে যাবে।
সূত্র: টেকক্রাঞ্চ